বাড়ি > দেখতেই হবে > ঘরে বাইরে > ১৫ কোটি মানুষের আরোগ্য সেতুর ডেটা কি ফাঁস হয়ে গিয়েছে?

১৫ কোটি মানুষের আরোগ্য সেতুর ডেটা কি ফাঁস হয়ে গিয়েছে?

বুধবার একটি সাইবার সুরক্ষা ওয়েবসাইট দাবি করে যে ১৫ কোটি মানুষের তথ্য ফাঁস হয়ে গিয়ে থাকতে পারে বাজারে। তবে সেই অভিযোগ খণ্ডন করেছে কেন্দ্র।শ্যাডো ম্যাপ নামের সংস্থা নিজেদের ব্লগে বলে যে আরোগ্য সেতুর অ্যাপের ডেভেলপারদের লগ-ইন তথ্য তাদের হাতে এসেছে। এটা ব্যবহার করে কোড পড়ে ফেলা সম্ভব, যার দ্বারা কোনও হ্যাকার ব্যবহারকারীর লোকেশন, কন্ট্যাক্ট ও স্বাস্থ্যের তথ্য জানতে পারবে। সংস্থার দাবি যে জুন মাসে এই তথ্য তারা সরকারকে জানায় ও তারপরে এই সমস্যার সমাধান করা হয়। 

কিন্তু সরকার এই দাবি খারিজ করে দিয়েছে। সরকারি মাইগভ ওয়েবসাইটের সিইও অভিষেক সিং বলেন যে কোনও তথ্য ফাঁস হয়নি। তবে এরপর ব্লগটিও ডিলিট করে দেওয়া হয়। সেই ব্লগে বলা হয়েছিল যে গিটহাবে তারা পেয়েছিল এই তথ্য।কোনও ডেভেলপার ভুল করে তাদের তথ্য পাবলিক ওয়েবরুটে দিয়ে ফেলেছিল বলে দাবি করা হয় ব্লগে। সেখানে ইউজার নেম ও পাসওয়ার্ডে এমনি লেখা ছিল কোনও এনক্রিপশন ছাড়া। এটির থেকেই হ্যাকাররা গ্রাহকদের তথ্য জেনে যেতে পারত বলে ব্লগপোস্টে দাবি করা হয়। 

শ্যাডো ম্যাপের প্রতিষ্ঠাতা যশ কাদাকিয়া বলেন যে কোনও হ্যাকার যদি আরোগ্য সেতুর গিটহাব অ্যাকাউন্টে প্রবেশ করতে পারে, সে সহজেই ম্যালওয়্যার ঢুকিয়ে দিতে পারে যাতে ১৫ কোটি গ্রাহক সমস্যায় পড়তে পারেন। এই অভিযোগে মাইগভ বলে যে যেই সংস্থা সিকিউরিটি অডিট করছে, তাদের বাইরে তথ্য দেওয়া উচিত নয়। এই নিয়েই এখন চলছে দোষারোপের পালা।