বাংলা নিউজ > ভাগ্যলিপি > কালসর্প দোষ থেকে মুক্তি পেতে নাগ পঞ্চমীতে করুন এই উপায়গুলি
কালসর্প দোষ থেকে মুক্তির উপায়।

কালসর্প দোষ থেকে মুক্তি পেতে নাগ পঞ্চমীতে করুন এই উপায়গুলি

  • Kaal Sarp Dosh Puja : ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনে যে ব্যক্তি নাগ দেবতার পূজার সঙ্গে রুদ্রাভিষেক করেন, তিনি সমস্ত সমস্যা থেকে মুক্তি পান।

এ বছর নাগ পঞ্চমী ২রা আগস্ট মঙ্গলবার। শ্রাবণ মাসের তৃতীয় মঙ্গলবার পালিত হতে চলেছে নাগপঞ্চমীর উৎসব। কাল সর্প দোষের শান্তির জন্য নাগ পঞ্চমীর দিন পূজা করা উপকারী বলে মনে করা হয়। শ্রাবণ মাসের মঙ্গলবার নাগ পঞ্চমীর উৎসবের সঙ্গে পালিত হবে মঙ্গলা গৌরীর ব্রত । 

শ্রাবণ মাসের মঙ্গলবার মঙ্গলা গৌরী উপবাস করা হয়। এই উপবাস দেবী পার্বতীকে উৎসর্গ করা হয়। এমন পরিস্থিতিতে নাগ পঞ্চমীর দিন ভগবান শঙ্করের সঙ্গে মা পার্বতীর আশীর্বাদ পাওয়ারও যোগ রয়েছে যা সব দিক থেকে শ্রেষ্ঠ। অগ্নি পুরাণে প্রায় ৮০ প্রকারের সর্প বর্ণিত হয়েছে। এদের মধ্যে অনন্ত, বাসুকি, পদম, মহাপদ, তক্ষক, কুলিক ও শঙ্খপালকে প্রধান হিসেবে ধরা হয়। 

জ্যোতিষশাস্ত্র অনুসারে, রাহুর জন্ম নক্ষত্র ভরণীর দেবতা হল কাল এবং কেতুর জন্ম নক্ষত্র হল সর্প। তাই রাহু-কেতুর জন্ম নক্ষত্র দেবতাদের নামের সাথে মিলিত হয়ে কালসর্প যোগ বলা হয়। রাশিচক্রে ১২টি রাশি রয়েছে, জন্ম তালিকায় ১২টি ঘর রয়েছে। এই ঘরগুলিতে গ্রহ নক্ষত্রের অবস্থান অনুসারে কাল সর্প যোগ গঠিত হয়।

এই দিন সকালে স্নান করে উপাসনাস্থলে কুশের আসন স্থাপন করে হাতে জল নিয়ে নিজের ও পূজার সামগ্রীর ওপর ছিটিয়ে দিন। অতঃপর সংকল্প গ্রহণ করুন যে, কাল সর্প দোষের শান্তির জন্য এই পূজা করছি। অতএব, হে ঈশ্বর দয়া করে  আমার সমস্ত কষ্ট দূর করুন এবং আমাকে কাল সর্প দোষ থেকে মুক্ত করুন। এর পরে, একটি চৌকি পেতে তার সামনে একটি ঘট স্থাপন করে পূজা শুরু করুন। চৌকির উপর একটি কাল সর্প যন্ত্র বা ধাতুর জোড়া সর্পের মূর্তি স্থাপন করুন। ঘটের উপর তিনটি তামার মুদ্রা, ফুল, তিনটি কড়ি রাখুন। তাতে কেশরের তিলক লাগান, গোটা চাল নিবেদন করুন, ফুল নিবেদন করুন এবং কালো তিল, চাল ও কলাইয়ের ডাল চিনি মিশিয়ে রান্না করার পর নিবেদন করুন। সবশেষে ঘি এর প্রদীপ জ্বালিয়ে আরতি করুন।

 

বন্ধ করুন