বাংলা নিউজ > ভাগ্যলিপি > Ganga utsav 2022: কেন গঙ্গা পূজা করা হয়? জেনে নিন এ বছর গঙ্গা পূজার নির্ঘণ্ট
জেনে নিন, গঙ্গাপুজোর নিয়ম।

Ganga utsav 2022: কেন গঙ্গা পূজা করা হয়? জেনে নিন এ বছর গঙ্গা পূজার নির্ঘণ্ট

  • গঙ্গা পূজার পদ্ধতি, গঙ্গা পূজা ২০২২: দশ জন্মের পাপক্ষয় হবে একদিনের গঙ্গাস্নানে! কবে পড়েছে এ বছরের গঙ্গা দশহারা? জেনে নিন গঙ্গা পূজার দিন নির্ঘণ্ট ও বিশেষ উপায়।

মা গঙ্গাকে আমরা দেবীরূপে পূজা করি। মা গঙ্গা সমস্ত পাপ দূর করে আমাদের পাপ মুক্ত করে। পূজার জন্য গঙ্গা জলের মাহাত্ম্য অপরিসীম। আবার একটু খানি গঙ্গাজলেই খুশী হয়ে ভগবান শিব করেন আমাদের অনেক মনস্কামনা পূর্তি। চলুন দেখে নেওয়া যাক এবছরের গঙ্গাপূজারনিয়মদিনক্ষণ সময়।

হিন্দু পঞ্জিকা মতে জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের দশমী তিথিতে গঙ্গা পূজা অনুষ্ঠিত হয়। এই দশমী তিথিকে দশহরা বলে অভিহিত করা হয়। এই তিথিকে পূর্ণ তিথিও বলা হয়। মা গঙ্গা এই দিন সমস্ত পাপ হরণ করে মুক্তি প্রদান করে। এইদিন দেবী গঙ্গা স্বর্গ থেকে মর্ত্যে আগমন করেছিলেন,ফলে পৃথিবী হয়ে উঠেছিল শস্য-শ্যামলা।

কীভাবে হয় এই পুজো?
কীভাবে হয় এই পুজো?

১০ রকম ফুল, ১০ রকম ফল ও ১০টা প্রদীপ দিয়ে এইদিন মা গঙ্গার পুজো করা হয়।হস্তা নক্ষত্রযুক্ত দশমীতে এইগঙ্গা পূজা অনুষ্ঠিত হয়। মনে করা হয় এই দিন গঙ্গা স্নান করে মা গঙ্গার পুজো করলে সমস্ত পাপের মুক্তি ঘটে। ভগবান শিবকে এই দিন গঙ্গাজল দিয়ে অভিষেক করালে ভগবান শিব প্রসন্ন হয় এবং ভক্তের সমস্ত মনোবাসনা পূর্ণ করেন। এই দিন কোন কোন জায়গায় দেবী মনসার পুজো করা হয়। বটুক ভৈরব এর আবির্ভাব তিথিও এই দিন।

গঙ্গা পূজা তারিখ: বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে এবছর ৯ জুন সকাল৮টা ২১ মিনিট থেকে ১০ জুন ৭ টা ২৫ মিনিট অব্দি রয়েছে দশমী তিথি। হস্তা নক্ষত্র রয়েছে ৯ জুন ভোর ৪ টে ৩১ মিনিট থেকে ১০ জুন ভোর ৪টে ২৬ মিনিট পর্যন্ত। তাই আগামীকালই পালিত হবে গঙ্গা দশহরা। এইদিন নিজের ইচ্ছা জানিয়ে করুন বিশেষ উপায়।

গঙ্গাপুজোর কারণ কী?
গঙ্গাপুজোর কারণ কী?

উপায় হিসেবে এইদিন অবশ্যই করুন গঙ্গা স্নান, গঙ্গা জল দিয়ে রুদ্রাভিষেক করে নিজের মনস্কামনা জানান ভগবান ভোলেনাথ এর কাছে,এইদিন দানের বিশেষ মহত্ব আছে,তাই এদিন ১০ রকম বস্তু অবশ্যই দান করার চেষ্টা করুন।

(উপরোক্ত তথ্যে এটা কখনই দাবি করা হচ্ছে না যে এটা পূর্ণত সত্য এবং সঠিক ৷ এই তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত)

বন্ধ করুন