বাড়ি > ভাগ্যলিপি > শ্রাবণের বৃহস্পতিবারে একসঙ্গে করুন শিব ও বিষ্ণুর পুজো, পাবেন সুফল
বৃহস্পতিবার বাড়িতে শিব-বিষ্ণুর পুজো করে প্রসাদ বিতরণ করা উচিত।
বৃহস্পতিবার বাড়িতে শিব-বিষ্ণুর পুজো করে প্রসাদ বিতরণ করা উচিত।

শ্রাবণের বৃহস্পতিবারে একসঙ্গে করুন শিব ও বিষ্ণুর পুজো, পাবেন সুফল

  • ধর্মীয় ধ্যান-ধারণা অনুযায়ী, দেবশয়নী একাদশী থেকে শুরু করে দেবউঠনী একাদশী পর্যন্ত বিষ্ণু নিদ্রায় গেলে জগতের কার্যভার শিবের ওপর বর্তায়। তাই এই সময় শিব পরিবারের পুজোর গুরুত্ব বৃদ্ধি পায়।

শ্রাবণ মাসের বৃহস্পতিবার শিবের সঙ্গে বিষ্ণু ও বৃহস্পতির পুজো করলেও বিশেষ ফল পাওয়া যায়। 

এ ক্ষেত্রে বৃহস্পতিবার সকালে স্নান করে, প্রথমে পুজোস্থানে শিবের ছবি, মূর্তি বা লিঙ্গের স্থাপনা করুন। এর পর গঙ্গাজল দিয়ে শিবের অভিষেক করে, শিবকে ফুল, চাল, চন্দন, বেলপাতা, ভাঙ, ধুতুরা, গোরুর দুধ অর্পণ করুন। এর পর ধূপ-দীপ দেখান। বৃহস্পতিবারের দিন হওয়ায় বেসনের লাড্ডুর ভোগ লাগান। গণেশ-পার্বতীর পুজো করে শিব চালিসার পাঠ ও আরতি করুন।

এর পর বিষ্ণু ও বৃহস্পতিকে চাল, তুলসী, হলুদ ফুল, হলুদ, অর্পণ করে ধূপ-দীপ দেখান। বিষ্ণুর সামনে ঘিয়ের দীপ জ্বালানো উচিত। বিষ্ণু সহস্রনামের পাঠ করে আরতি করুন। পুজো শেষে প্রসাদ বিতরণ করুন। শ্রাবণ মাসে বেশ কয়েক স্থানে কৃষ্ণের বাল স্বরূপের পুজো করা হয়।

উল্লেখ্য, শ্রাবণ মাসে বিষ্ণু-সহ অন্য দেবতারা যোগনিদ্রায় থাকেন। ধর্মীয় ধ্যান-ধারণা অনুযায়ী, দেবশয়নী একাদশী থেকে শুরু করে দেবউঠনী একাদশী পর্যন্ত বিষ্ণু নিদ্রায় গেলে জগতের কার্যভার শিবের ওপর বর্তায়। তাই এই সময় শিব পরিবারের পুজোর গুরুত্ব বৃদ্ধি পায়। 

বন্ধ করুন