বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > শিলিগুড়ির নেপাল সীমান্তে আটক চিনা নাগরিক, ভারতীয় প্যান কার্ড কেন তার সঙ্গে ?
পানিট্যাঙ্কি থেকে আটক চিনা নাগরিক  (সংগৃহীত )
পানিট্যাঙ্কি থেকে আটক চিনা নাগরিক  (সংগৃহীত )

শিলিগুড়ির নেপাল সীমান্তে আটক চিনা নাগরিক, ভারতীয় প্যান কার্ড কেন তার সঙ্গে ?

  • প্রাথমিকভাবে জানা গিয়েছে, ওই চিনা নাগরিকের জন্ম তিব্বতে। তিনি হিমাচল প্রদেশের ধরমশালায় দলাই লামার তৈরি স্কুলে দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন।

ভারত থেকে নেপালে যাওয়ার চেষ্টা করছিলেন ৩২ বছর বয়সী এক যুবক। দেখে সন্দেহ হয় এসএসবির। এরপরই সোমবার রাতে ওই যুবককে শিলিগুড়ির পানিট্যাঙ্কি সীমান্ত থেকে এসএসবি আটক করে। সূত্রের খবর, ওই যুবক আদপে চিনের নাগরিক। রাতে তিনি নেপালে যাওয়ার চেষ্টা করছিলেন। তার সঙ্গে একজন সঙ্গীও ছিলেন। তিনি আবার শিলিগুড়ির প্রধাননগর এলাকার বাসিন্দা। তার নাম পেম্বা ভুটিয়া। এসএসবির কাছে তিনি দাবি করেছেন নেপাল সীমান্ত পর্যন্ত এগিয়ে দেওয়ার জন্য তিনি এসেছিলেন। কিন্তু পেম্বার সঙ্গে ওই চিনা নাগরিকের যোগাযোগ কীভাবে হয়েছে তা তদন্তকারীরা খতিয়ে দেখছেন।

তবে প্রাথমিকভাবে জানা গিয়েছে, ওই চিনা নাগরিকের জন্ম তিব্বতে। তিনি হিমাচল প্রদেশের ধরমশালায় দলাই লামার তৈরি স্কুলে দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। পরে তিনি সম্ভবত আমেরিকা চলে গিয়েছিলেন। তার কাছ থেকে আমেরিকার পাসপোর্ট ও ভারতের প্যান কার্ড পাওয়া গিয়েছে। কিন্তু অভিযোগ, তার প্যান কার্ড ও পাসপোর্টে আলাদা নাম রয়েছে। এটাই ভাবাচ্ছে তদন্তকারীদের। খড়িবাড়ি থানার পুলিশ গোটা ঘটনা খতিয়ে দেখছে। কেন ওই যুবক ভারতে এসেছিলেন, এখানে তার কোথায় কোথায় যোগাযোগ রয়েছে, রাতের অন্ধকারে কেন তিনি নেপালে যেতে চাইছিলেন এসব কথাই জানার চেষ্টা করছে পুলিশ। 

বন্ধ করুন