বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বর্ধমান বিশ্ববিদ্যালয়: ‘অনলাইনে পরীক্ষা না নিলে জীবন বরবাদ,’ দাবি পড়ুয়াদের
অফলাইন পরীক্ষার বিরুদ্ধে আন্দোলনে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

বর্ধমান বিশ্ববিদ্যালয়: ‘অনলাইনে পরীক্ষা না নিলে জীবন বরবাদ,’ দাবি পড়ুয়াদের

  • এক আন্দোলনকারী পড়ুয়া বলেন, আমাদের পরীক্ষা যেন অনলাইনেই হয়। আমরা অফলাইনে পরীক্ষা দেব না। আমাদের ক্লাস ঠিক মতো হয়নি। যখন ক্লাস অনলাইনে হয়েছে তখন পরীক্ষাও অনলাইনেই নিতে হবে।

অনলাইনে ছাড়া কিছুতেই পরীক্ষা দিতে নারাজ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একাংশ। এনিয়ে ফের তুমুল আন্দোলন শুরু হয়েছে বিশ্ববিদ্যালয় চত্বরে। ব্যানারে লেখা, 'ছয় মাসের পড়া হয় না দুই মাসে শেষ। দাবি না মানলে কাটবে না আন্দোলনের রেশ।' তাদের দাবি অফলাইনে পরীক্ষা দেওয়ার জন্য় মানসিকভাবে তারা প্রস্তুত নন। সেকারণেই তাদের অনলাইনে পরীক্ষা নিতে হবে। পাশাপাশি অন্য বিশ্ববিদ্যালয়ের অনলাইনে পরীক্ষা নেওয়া হচ্ছে। সেক্ষেত্রে তাদের কেন অফলাইনে পরীক্ষা দিতে হবে? প্রশ্ন পড়ুয়াদের একাংশ। এনিয়ে বিশ্ববিদ্যালয় চত্বরে অবস্থান বিক্ষোভে বসেছেন পড়ুয়ারা। এদিকে তাদের এই অনড় মনোভাবকে ঘিরে ইতিমধ্যেই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে।

এক আন্দোলনকারী পড়ুয়া বলেন, আমাদের পরীক্ষা যেন অনলাইনেই হয়। আমরা অফলাইনে পরীক্ষা দেব না। আমাদের ক্লাস ঠিক মতো হয়নি। যখন ক্লাস অনলাইনে হয়েছে তখন পরীক্ষাও অনলাইনেই নিতে হবে। আমাদের সিলেবাসও ঠিকঠাক শেষ হয়নি। আমরা বিগত কয়েকদিন ধরেই আন্দোলনে বসেছি। কৌশিক বাগ নামে অপর এক পড়ুয়া বলেন, বিশ্ববিদ্যালয় থেকে কোনও উত্তর দিচ্ছে না। আমাদের সিলেবাস তড়িঘড়ি করে শেষ করে দিয়েছে। অনলাইনের সিদ্ধান্ত না হলে আমাদের আন্দোলন চলবে। অনলাইনে পরীক্ষা না দিলে জীবন বরবাদ হয়ে যাবে। কারণ ঠিকমতো ক্লাস হয়নি। খালি ছুটি ছুটি ছুটি। অনলাইনে ক্লাস যখন হয়েছে পরীক্ষাও অনলাইনেই নিতে হবে।

 

বন্ধ করুন