বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Vinay Mishra: বিনয় ব্রিটেনে, বিদেশ মন্ত্রকের সাহায্যে প্রত্যর্পণের জন্য আদালতের সায় পেল সিবিআই

Vinay Mishra: বিনয় ব্রিটেনে, বিদেশ মন্ত্রকের সাহায্যে প্রত্যর্পণের জন্য আদালতের সায় পেল সিবিআই

বিনয় মিশ্র (টুইটার)

আদালতে সিবিআই বলে, অভিযুক্ত বিনয় মিশ্র বর্তমানে ফেরার। তাঁদের কাছে তথ্য রয়েছে বিচারপ্রক্রিয়া এড়ানোর  জন্য বর্তমানে ব্রিটেনবাসী তিনি। গরুপাচার মামলার অতিরিক্ত চার্জশিটে তাঁর নাম রয়েছে। তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। তাঁকে বিদেশ থেকে ফেরাতে গেলে হলফনামা প্রয়োজন।

সিবিআই-এর দাবি, গরুপাচার মামলায় অন্যতম অভিযুক্ত বিনয় মিশ্র বর্তমানে ব্রিটেনে রয়েছেন।  তাঁকে দেশের ফেরানোর জন্য উদ্যোগ নিল কেন্দ্রীয় গোয়ান্দা সংস্থা। সংস্থার পক্ষ থেকে ইতিমধ্যে বিদেশ মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। কিন্তু সেই প্রক্রিয়া শুরু করতে হলে আদালতের অনুমতি প্রয়োজন। সেই আবেদনে সায় দিয়েছেন আসানসোলের বিশেষ সিবিআই আদালতের বিচারক রাজেশ চক্রবর্তী।

সূত্রের খবর, আদালতে সিবিআই বলে, অভিযুক্ত বিনয় মিশ্র বর্তমানে ফেরার। তাঁদের কাছে তথ্য রয়েছে বিচারপ্রক্রিয়া এড়ানোর  জন্য বর্তমানে ব্রিটেনবাসী তিনি। গরুপাচার মামলার অতিরিক্ত চার্জশিটে তাঁর নাম রয়েছে। তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। তাঁকে বিদেশ মন্ত্রকের সহায়তায় দেশে ফেরাতে গেলে হলফনামা প্রয়োজন। যে হলফনামায় সই থাকবে বিচারকের। শনিবার সেই হলফনামায় সই করেন বিচারক। 

সিবিআই সূত্রে জানা গিয়েছে, এই হলফনামা বিদেশমন্ত্রকে পাঠাবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তার পরই মন্ত্রকের সহয়তায় তাঁকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হবে।  

প্রসঙ্গত, গরু ও কয়লাপাচার মামলায় গোড়া থেকেই সিবিআইয়ের নজরে ছিল বিনয় মিশ্র। তদন্তে উঠে আসে, এই দুই পাচারের মাধ্যমে উঠে আসা লভ্যাংশের টাকা সরানো হয়েছে প্রভাবশালীদের বিদেশি ব্যাঙ্ক অ্যাকাউন্টে। বিনয় মিশ্রের মাধ্যমেই সেই কাজ হতো। তদন্তের স্বার্থে একাধিকবার তাঁকে ডাকা হলেও হাজির হননি বিনয়। এবার আদালতের হলফনামা বিদেশমন্ত্রকে দিয়ে তাঁকে ফিরত আনার উদ্যোগ নেওয়া হবে।  

বন্ধ করুন