বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > স্নাতক স্তরে ভরতি শুরু ২ অগস্ট থেকে, নেওয়া যাবে না প্রবেশিকা পরীক্ষা : সূত্র
স্নাতক স্তরে ভরতি শুরু ২ অগস্ট থেকে, নেওয়া যাবে না প্রবেশিকা পরীক্ষা : সূত্র। (ছবিটি প্রতীকী, দীপক গুপ্ত/হিন্দুস্তান টাইমস)
স্নাতক স্তরে ভরতি শুরু ২ অগস্ট থেকে, নেওয়া যাবে না প্রবেশিকা পরীক্ষা : সূত্র। (ছবিটি প্রতীকী, দীপক গুপ্ত/হিন্দুস্তান টাইমস)

স্নাতক স্তরে ভরতি শুরু ২ অগস্ট থেকে, নেওয়া যাবে না প্রবেশিকা পরীক্ষা : সূত্র

  • আগামী ২ অগস্ট থেকে শুরু হতে পারে স্নাতক ভরতির প্রক্রিয়া।

আগামী ২ অগস্ট থেকে শুরু হতে পারে স্নাতক ভরতির প্রক্রিয়া। ৩০ সেপ্টেম্বরের মধ্যে পুরো প্রক্রিয়া শেষ করতে হবে। আর ১ অক্টোবর থেকে শুরু হবে ক্লাস। রাজ্য সরকারের তরফে সেরকমই চিন্তাভাবনা করা হচ্ছে বলে সূত্রের খবর।

বুধবার শিক্ষা মহলের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর। সূত্রের খবর, সেই বৈঠকে একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে স্নাতক (কলেজে) ভরতির ক্ষেত্রে কোনও প্রবেশিকা পরীক্ষা নেওয়া যাবে না। উচ্চ মাধ্যমিকের রেজাল্টের ভিত্তিতেই পড়ুয়াদের ভরতি নিতে হবে।

ইতিমধ্যে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়েরে স্নাতক স্তরের পরীক্ষার সূচি ঘোষণা করা হয়ে গিয়েছে। গত মাসে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফে জানানো হয়, আগামী ৭ (শনিবার) এবং ৮ অগস্ট (রবিবার) প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে প্রবেশিকা পরীক্ষা হবে। অফলাইনে পরীক্ষা হবে বলে জানানো হয়। কিন্তু সূত্রের খবর, সেই প্রবেশিকা পরীক্ষা নেওয়ার পক্ষপাতী নয় রাজ্য সরকার। তাতে অবশ্য শিক্ষক মহলের একাংশ খুশি নন। তাঁদের বক্তব্য, এমনিতেই উচ্চ মাধ্যমিকে মূল্যায়নের ভিত্তিতে নম্বর দেওয়া হচ্ছে। প্রবেশিকা পরীক্ষা না হলে পড়ুয়াদের মেধা যাচাই করার ক্ষেত্রে সমস্যা হতে পারে।

তারইমধ্যে বুধবারের বৈঠকের তরফে ভরতির দিনক্ষণ নিয়েও একাধিক সিদ্ধান্ত হয়েছে। সূত্রের খবর, শিক্ষামন্ত্রী জানিয়ে দিয়েছেন যে করোনাভাইরাস পরিস্থিতিতে এবার পড়ুয়াদের থেকে আবেদন ফি নেওয়া যাবে না। চলতি মাসে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর ২ অগস্ট থেকে স্নাতক ভরতির প্রক্রিয়া শুরু করতে হবে। পুরো প্রক্রিয়া মিটিয়ে দিতে হব৩০ সেপ্টেম্বরের মধ্যে। তারপর ১ অক্টোবর থেকে ক্লাস শুরু হবে। তবে তা অনলাইনে হবে নাকি অফলাইনে, তা স্পষ্ট নয়। আদৌও কতদিন ক্লাসের সুযোগ পাবেন পড়ুয়ারা, তা নিয়ে ধন্দ আছে। কারণ অক্টোবরের দ্বিতীয় সপ্তাহেই দুর্গাপুজো আছে।

ছে।

বন্ধ করুন