বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দেখা নেই ইলিশের, দিঘা মোহনায় ধরা পড়ল কোটি টাকার ভেটকি
রবিবার দিঘা মোহনায় নিলাম হওয়া তেলিয়া ভেটকি মাছ
রবিবার দিঘা মোহনায় নিলাম হওয়া তেলিয়া ভেটকি মাছ

দেখা নেই ইলিশের, দিঘা মোহনায় ধরা পড়ল কোটি টাকার ভেটকি

  • এদিন মৎস্যজীবী সমবায়ের নিয়ন্ত্রণাধীন বাজারে বিক্রি হয় মাছগুলি। মৎস্যজীবীরা জানিয়েছেন, পুরুষ মাছগুলি বিক্রি হয়েছে কেজিপ্রতি ২৮ হাজার টাকায়।

দিঘা মোহনার কাছে বঙ্গোপসাগরে ধরা পড়ল কোটি টাকা মূল্যের তেলিয়া ভেটকি মাছ। রবিবার দিঘা মোহনায় প্রায় ১৬০টি ভেটকি বিক্রি করে মোটা টাকা মুনাফা ঘরে তুলেছেন ২টি ট্রলারের মৎস্যজীবীরা। বর্ষায় ইলিশের দেখা না পেলেও ভেটকিতে ভাণ্ডার ভরায় খুশি তাঁরা।

সরকারি বিধিনিষেধ লঘু হতে সপ্তাহ দুয়েক ধরে সমুদ্রে ট্রলার নিয়ে যাচ্ছেন দিঘা মোহনার মৎস্যজীবীরা। বৃষ্টি হলেও ইলিশের দেখা পাচ্ছেন না তাঁরা। সপ্তাহ দুয়েকের চেষ্টার পর সাফল্যের মুখ দেখল ২টি ট্রলার। রবিবার মা বাসন্তী ও কুমুদিনী নামে ২টি ট্রলারে ধরা পড়ল যথাক্রমে ১২৭টি ও ৩৪টি তেলিয়া ভেটকি মাছ।

এদিন মৎস্যজীবী সমবায়ের নিয়ন্ত্রণাধীন বাজারে বিক্রি হয় মাছগুলি। মৎস্যজীবীরা জানিয়েছেন, পুরুষ মাছগুলি বিক্রি হয়েছে কেজিপ্রতি ২৮ হাজার টাকায়। স্ত্রী মাছগুলি বিক্রি হয়েছে ৫ – ৯ হাজারে। কলকাতার কয়েকটি রফতানি সংস্থা এই মাছগুলি কিনে নেয়। এই মাছের তেল থেকে তৈরি হয় ওষুধ। পটকা থেকে তৈরি হয় ক্যাপসুলের খোল।

ট্রলার মালিকরা জানাচ্ছেন, গত ২ সপ্তাহ ধরে তেল – বরফ খরচ করে ইলিশের আশায় সমুদ্রে পাড়ি দিয়েও লাভের মুখ দেখা যায়নি। বৃষ্টি হলেও জালে ধরা পড়ছে না ইলিশ। তাই কিছুটা হতাশ হয়ে পড়েছিলেন অনেকেই। তবে এবার ভেটকি ধরা পড়ায় নতুন উদ্যমে সমুদ্রে যেতে চলেছেন মৎস্যজীবীরা।

 

বন্ধ করুন