বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Gangasagar Mela 2022: গঙ্গাসাগরে এবার পুণ্যার্থীদের স্নান করাবে ড্রোন, নয়া উদ্যোগ জেলা প্রশাসনের
আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা।

Gangasagar Mela 2022: গঙ্গাসাগরে এবার পুণ্যার্থীদের স্নান করাবে ড্রোন, নয়া উদ্যোগ জেলা প্রশাসনের

  • করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবার আরও ধাপ এগিয়ে ড্রোনের মাধ্যমে জল ছিটিয়ে পুণ্যার্থীদের গঙ্গা স্নান করানোর পরিকল্পনা নিয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন।

আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা। গতবার করোনা পরিস্থিতির বাড়বাড়ন্তের কারণে সংক্রমণের আশঙ্কায় ই- স্নানের ব্যবস্থা করার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেইমতোই ই- স্নানের ব্যবস্থা করেছিল রাজ্য সরকার। তারপরেও সেখানে লক্ষ লক্ষ পুণ্যার্থীদের ভিড় হয়েছিল। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবার আরও ধাপ এগিয়ে ড্রোনের মাধ্যমে জল ছিটিয়ে পুণ্যার্থীদের গঙ্গা স্নান করানোর পরিকল্পনা নিয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের মতে, এই পদ্ধতিতে স্নানের ফলে করোনা সংক্রমণ যেমন এড়ানো যাবে. তেমনই ভিড় এড়ানো সম্ভব হবে। দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এর জন্য ২০ টি ড্রোনের ব্যবস্থা করা হয়েছে। বিভিন্ন জায়গায় জল ছেটানো হবে। এ বিষয়ে দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক ড. পি উলঙ্গানাথান বলেন, 'এই বছর আমার নতুন উদ্যোগ নিয়েছি। ইতিমধ্যেই এগুলির ব্যবস্থা করা হচ্ছে। এনিয়ে পুণ্যার্থীদের কাছে প্রচার করা হবে। পাশাপাশি কোভিড সর্তকতা নিয়েও প্রচার করা হবে।'

প্রসঙ্গত, গতবার জলে নেমে ডুব দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। তার পরিবর্তে ই - স্নান ছাড়াও নদীর জল পাইপ লাইনের মাধ্যমে নিয়ে গিয়ে অস্থায়ী বাথরূম তৈরী করে স্নানের ব্যবস্থা করা হয়েছিল। তাই হাইকোর্টের নির্দেশ মেনে এবার আরও একধাপ এগিয়ে ড্রোনের মাধ্যমে জল ছেঁটানোর সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। এই নয়া পদ্ধতিতে পূর্ণ স্নানের ভীড় এড়ানো গেলেও জেলা প্রশাসন কর্তাদের দাবী মতো বিধি মানার জন্য মেলার আগে ও মেলা চলাকালীন লাগাতার প্রচার করা হবে।

বন্ধ করুন