বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Jalpaiguri storm reason: মিনি টর্নেডো, পূর্বাভাসের দ্বিগুণ বেগে ৯০ কিমিতে ঝড় জলপাইগুড়িতে, এখনও আছে বিপদ

Jalpaiguri storm reason: মিনি টর্নেডো, পূর্বাভাসের দ্বিগুণ বেগে ৯০ কিমিতে ঝড় জলপাইগুড়িতে, এখনও আছে বিপদ

জলপাইগুড়িতে ছোট এলাকার মধ্যে ঘণ্টায় ৮০-৯০ কিমি বেগে ঝড়ের তাণ্ডব।

রবিবার বিকেলে জলপাইগুড়ির একাংশে তাণ্ডব চলেছে। প্রবল ঝড়ে লন্ডভন্ড হয়ে গিয়েছে ময়নাগুড়ি, ধূপগুড়ির একাংশ। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, মিনি টর্নেডোর মতো পরিস্থিতি তৈরি হয়। ছোট জায়গায় ঝড়ের বেগ ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার ছিল।

ঝড়-বৃষ্টি যে হতে পারে, সেটার পূর্বাভাস ছিল। কিন্তু সেটা যে এতটা বিধ্বংসী হবে, তা ধারণার বাইরে ছিল। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, সংবাদমাধ্যমে যা ছবি দেখেছেন, তাতে অনুমান করা হচ্ছে যে একটি ছোট এলাকার মধ্যে ঝড়ের ব্যাপকতা বেশি ছিল। ওই এলাকায় ঝড়ের বেগ ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটারের মধ্যে ছিল। তৈরি হয়েছিল মিনি টর্নেডোর মতো পরিস্থিতি। তার জেরেই লন্ডভন্ড হয়ে গিয়েছে জলপাইগুড়ির একাংশ। সেইসঙ্গে তিনি জানিয়েছেন যে এখনও পুরোপুরি বিপদ কেটে যায়নি। নেপাল থেকে আসা বজ্রবিদ্যুৎ-সহ মেঘের কারণে আরও ঘণ্টাখানেক জলপাইগুড়ি-সহ উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলায় ঝড়-বৃষ্টি চলবে। তবে বিকেলে যেরকম তাণ্ডব চলেছে, সেরকম হবে না। ঘণ্টায় সর্বোচ্চ ৪০-৫০ কিমি ঝোড়ো হাওয়া বইতে পারে।

রবিবার বিকেলের দিকেও সেরকমই ঝড়-বৃষ্টি হবে বলে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছিল। দুপুর ৩ টে ২ মিনিটে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছিল যে পরবর্তী দুই থেকে তিন ঘণ্টায় আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙের কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। যে বেগে গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন ঝড় উঠেছে। সেক্ষেত্রে কোনও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

আরও পড়ুন: Medicines prices hike: অ্যান্টি-বায়োটিক, পেনকিলার-সহ ৮০০ ওষুধের দাম বাড়ছে সোমবার থেকেই! কত বেশি খরচ?

কিন্তু রবিবার বিকেলে জলপাইগুড়ির কয়েকটি অংশে প্রবল বেগে ঝড় ওঠে। ঝোড়ো হাওয়ার দাপটে লন্ডভন্ড হয়ে যায় ময়নাগুড়ি এবং জলপাইগুড়ি শহর সংলগ্ন কয়েকটি জায়গা। শিলাবৃষ্টিও হয়। সেই ঘটনায় এক মহিলা-সহ কমপক্ষে চারজনের মৃত্যু হয়েছে। আহতে হয়েছেন ১০০-র বেশি মানুষ। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মৃতদের মধ্যে দু'জন জলপাইগুড়ি শহরের বাসিন্দা। একজনের বাড়ি গোসালা মোড়ে। আর অপরজন সেনপাড়ার বাসিন্দা।

আর সেই ঘটনার পরে আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জানিয়েছেন যে বিহার থেকে উত্তর বঙ্গোপসাগর একটি অক্ষরেখা বিস্তৃত থাকায় এবং উত্তরবঙ্গের দিকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প যেতে থাকায় উত্তরবঙ্গের ঝড়-বৃষ্টির সম্ভাবনা ছিল। কিন্তু কোনও কোনও জায়গায় ঝড়ের বেগ দ্বিগুণেরও বেশি হবে, সেটা অনুমান করা যায়নি (ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছিল)। 

আরও পড়ুন: Medicines prices hike: অ্যান্টি-বায়োটিক, পেনকিলার-সহ ৮০০ ওষুধের দাম বাড়ছে সোমবার থেকেই! কত বেশি খরচ?

তিনি জানিয়েছেন, আপাতত তিনি যা ছবি দেখেছেন, তা থেকে মনে হচ্ছে যে একটি ছোট জায়গায় ঝড়ের দাপট বেশি ছিল (জলপাইগুড়ি মূল শহরের বাইরে এবং ময়নাগুড়ির একাংশে)। সেই এলাকায় বৃষ্টি খুব বেশি না হলেও মিনি টর্নেডোর মতো পরিস্থিতি তৈরি হয়েছিল (ময়নাগুড়ির বার্নিশে ক্ষয়ক্ষতির মাত্রা সবথেকে বেশি ছিল)। আর ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে গিয়েছে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে। তার ফলে এত ক্ষয়ক্ষতি হয়েছে।

এখনও ঝড়-বৃষ্টির সতর্কতা আছে

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জানিয়েছেন যে নেপাল থেকে মেঘ আসছে। সেটার কারণে আরও কিছুক্ষণ ঝড়-বৃষ্টি চলবে উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলায়। রাত ৮ টা ১৫ মিনিটে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে যে পরবর্তী দুই থেকে তিন ঘণ্টা ওই পাঁচটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে।

আরও পড়ুন: Jalpaiguri Storm: কালবৈশাখীতে বিধ্বস্ত জলপাইগুড়ি, একাধিক মৃত্যু, শোকবার্তা মমতার

বাংলার মুখ খবর

Latest News

স্ট্রংরুমে ইভিএম বদলের অভিযোগ সৌমিত্রের, হার নিশ্চিত পাল্টা দিলেন সুজাতা মধ্যরাত থেকেই ঝড়ের তাণ্ডব, রেমালের চোখ রাঙানি উপেক্ষা করে কীভাবে কাজ করল টলিউড? Oman বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! French Open-এর শুরুতেই বড় অঘটন! প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল ঘূর্ণিঝড় রেমালের দাপটে ১০ জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে, তছনছ গোটা পদ্মাপার রেলের কাজের জন্য কি নয়া দিল্লি স্টেশন বন্ধ থাকবে বছরের শেষে? মুখ খুলল মন্ত্রক ‘গ্রেফতারের ভয়ে পালিয়েছে,’ মমতার নিশানায় তাপস, বিজেপি প্রার্থীর পাল্টা জবাব চুল নাকি ফলের বাস্কেট! ভাইরাল হেয়ার স্টাইল দেখে হতবাক নেটপাড়া, ট্রাই করবেন? আইপিএলের ফাইনালে হারলেও একাধিক পুরস্কার পেল সানরাইজার্স হায়দরাবাদ

Latest IPL News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.