বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS 2024 Result Scrutiny and Review: ৪ গুণ টাকা দিলে ৭ দিনে উচ্চমাধ্যমিকের স্ক্রুটিনি-রিভিউয়ের রেজাল্ট, কীভাবে আবেদন?

HS 2024 Result Scrutiny and Review: ৪ গুণ টাকা দিলে ৭ দিনে উচ্চমাধ্যমিকের স্ক্রুটিনি-রিভিউয়ের রেজাল্ট, কীভাবে আবেদন?

HS 2024 Result Scrutiny and Review: উচ্চমাধ্যমিকে তৎকালী স্ক্রুটিনি এবং রিভিউ করা যাবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

HS 2024 Result Scrutiny and Review: ২০২৪ সালের উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হচ্ছে। এবার ট্রেনের মতো উচ্চমাধ্যমিকের ‘স্ক্রুটিনি’ এবং ‘রিভিউ’-এ তৎকাল ব্যবস্থা চালু হয়েছে। কীভাবে আবেদন করতে পারবেন? কত টাকা লাগবে?

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের পরে অনেকেই উত্তরপত্রে স্ক্রুটিনি বা রিভিউ করতে চান। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে আবার সাধারণ স্ক্রুটিনি এবং রিভিউ প্রক্রিয়ার পাশাপাশি ‘তৎকাল স্ক্রুটিনি’ এবং ‘তৎকাল রিভিউ’ প্রক্রিয়া শুরু করা হয়েছে। সাধারণ স্ক্রুটিনি এবং রিভিউ প্রক্রিয়ার ক্ষেত্রে সংশোধিত রেজাল্ট আসতে যতদিন সময় লাগবে, তার থেকে অনেক কম সময়েই ‘তৎকাল স্ক্রুটিনি’ এবং ‘তৎকাল রিভিউ’-র রেজাল্ট পাবেন পড়ুয়ারা। তবে সেজন্য বেশি টাকাও খরচ করতে হবে। কীভাবে সেটা করা যাবে, কত টাকা লাগবে, কতদিন আবেদন করা যাবে, সেই সংক্রান্ত তথ্য জানার আগে কীভাবে অনলাইনে উচ্চমাধ্যমিকের রেজাল্ট দেখতে হবে, সেটা দেখে নিন।

উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখুন ঠিক নীচেই

দুপুর ৩ টে থেকে অনলাইনে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখা যাবে। আর ঘড়ির কাঁটা ঠিক দুপুর ৩ টে ছুুঁলেই ‘হিন্দুস্তান টাইমস বাংলা’-য় (bangla.hindustantimes.com) উচ্চমাধ্যমিকের রেজাল্ট ‘লাইভ’ হয়ে যাবে। অর্থাৎ রোল নম্বর এবং কোড দিয়ে রেজাল্ট দেখতে পারবেন সকলে। দুপুর ৩ টে বাজলেই নীচের জায়গায় রোল নম্বর এবং কোড দিন। তাহলেই স্ক্রিনে চলে আসবে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট।

‘তৎকাল স্ক্রুটিনি’ এবং ‘তৎকাল রিভিউ’-র ইতিবৃত্ত

১) আগামী ১০ মে দুপুর ২ টো থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে। শেষ হবে আগামী ১৩ মে মধ্যরাতে। 

২) ‘তৎকাল স্ক্রুটিনি’-র জন্য ৬০০ টাকা লাগবে। প্রতিটি বিষয়ের ক্ষেত্রে সেই টাকা দিতে হবে। আর ‘তৎকাল রিভিউ’-র ক্ষেত্রে প্রতিটি বিষয়ের জন্য লাগবে ৮০০ টাকা।

৩) সব বিষয়ে ‘তৎকাল স্ক্রুটিনি’-র জন্য আবেদন করা যাবে। সর্বোচ্চ দুটি বিষয়ের ক্ষেত্রে ‘তৎকাল রিভিউ’ করতে পারবেন পড়ুয়ারা।

৪) অনলাইন আবেদন জমা পড়ার সাতদিনের মধ্যে ‘তৎকাল স্ক্রুটিনি’ এবং ‘তৎকাল রিভিউ’-র ফলাফল প্রকাশ করা হবে।

আরও পড়ুন: HS 2024 Result Declared: উচ্চমাধ্যমিকের ফল প্রকাশিত হল! কত নম্বর পেয়েছেন? এখানেই দেখতে পারবেন নিজের রেজাল্ট

স্ক্রুটিনি এবং রিভিউয়ের ইতিবৃত্ত

১) ১০ মে দুপুর ২ টো থেকে স্ক্রুটিনি এবং রিভিউয়ের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে। আগামী ২৫ মে মধ্যরাত পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে।

২) প্রতিটি বিষয়ের স্ক্রুটিনির জন্য ১৫০ টাকা লাগবে। প্রতিটি বিষয়ের রিভিউয়ের জন্য লাগবে ২০০ টাকা।

৩) প্রতিটি বিষয়ের উত্তরপত্রের জন্য স্ক্রুটিনির আবেদন করতে পারবেন পড়ুয়ারা। রিভিউয়ের ক্ষেত্রে দুটি বিষয়ের সর্বোচ্চসীমা বেঁধে দেওয়া হয়েছে।

৪) ২৫ মে আবেদন প্রক্রিয়া শেষ হবে। তার এক মাসের মধ্যে স্ক্রুটিনি এবং রিভিউয়ের ফলাফল প্রকাশ করবে সংসদ।

কীভাবে রিভিউ এবং স্ক্রুটিনির জন্য আবেদন করতে হবে?

১) উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইট wbchse.wb.gov.in-তে আসতে হবে।

২) 'Students Login'-তে ক্লিক করতে হবে। 

৩) নতুন একটি পেজ খুলে যাবে। সেখানে 'Student Dashboard' লেখা আছে। পাশেই 'Sign Up' অপশন রয়েছে। তাতে ক্লিক করতে হবে।

৪) ফের একটি নতুন পেজ খুলে যাবে। উপরেই লেখা আছে 'New User Sign Up'। তার নীচেই কয়েকটি তথ্য চাওয়া হয়েছে। সেগুলি পূরণ করতে হবে। ইনস্টিটিউশন কোড (মার্কশিটের উপরের দিকে থাকবে), নাম, মোবাইল নম্বর, ইমেল আইডি, আধার কার্ড, জন্মতারিখ, উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশনের বছর, রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিতে হবে পড়ুয়াদের। 'I Agree The Information Given Above Are True To Best Of My Knowledge' চেকবক্সে টিক দিয়ে 'Create Account' করতে হবে। ফোনে ওটিপি যাবে। 

৫) রেজিস্ট্রেশনের পরে 'PPS/PPR' ট্যাবে যেতে হবে। 

৬) নিজের রোল নম্বর এবং মার্কশিট নম্বর (মার্কশিটের কোণের দিকে দেওয়া আছে) দিতে হবে। 'Validate Roll No & Marksheet No'-তে ক্লিক করতে হবে পড়ুয়াদের।

৭) তারপর কোন বিষয়ের রিভিউ বা স্ক্রুটিনি করতে চান, সেটা সিলেক্ট করতে হবে। 'Preview' বাটনে ক্লিক করে দেখে নিন যে সব ঠিক আছে কিনা। সব ঠিকঠাক থাকলে 'I Accept' চেকবক্সে ক্লিক করুন। তারপর 'Submit' বাটনে ক্লিক করতে হবে।

৮) সবশেষে টাকা দিতে হবে। অনলাইনে টাকা জমা দিতে পারবেন।

আরও পড়ুন: WBJEE 2024 Answer Key and Result Date: রাজ্য জয়েন্ট কত পাবেন? প্রাথমিক আভাস দিল WBJEE! কবে রেজাল্ট প্রকাশিত হবে?

বাংলার মুখ খবর

Latest News

2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা 'ও সব ছাড়...' বিয়ের পর শাখা পলা পরা নিয়ে যা বললেন দর্শনার শাশুড়ি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.