HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Dengue in Bengal: ৪ সপ্তাহে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ২৫ হাজার পেরোল, কমবে কবে? কী বলছেন বিশেষজ্ঞরা

Dengue in Bengal: ৪ সপ্তাহে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ২৫ হাজার পেরোল, কমবে কবে? কী বলছেন বিশেষজ্ঞরা

সূত্রের দাবি, গত বছর কলকাতা ডেঙ্গিসংক্রমণের কেন্দ্রে ছিল। এ বছর তুলনামূলক ভাবে কম ডেঙ্গিআক্রান্ত হয়েছে শহরে। গত বছর এই সময়ে প্রতি সপ্তাহে আক্রান্তের সংখ্যা ছিল ২০০০জন। এ বছর তা কমে হয়েছে ১০০০।

হাসপাতালে ডেঙ্গি রোগীদের চিকিৎসা চলছে। (ফাইল ছবি)

গত চার সপ্তাহে রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রায় তিনগুণ বেড়েছে। রাজ্য জুড়ে এ বছর ৩৬ সপ্তাহে আক্রান্তের সংখ্যা ছিল ১৫,৬৯৪। শেষ ৪০ সপ্তাহে তা গিয়ে দাঁড়িয়েছে ৪১,৪১০-এ। তবে বিশেষজ্ঞরা মনে আক্টোবর পর্যন্ত আক্রান্তের সংখ্যা আরও বাড়বে। তার পর থেকে আবার কমতে শুরু করবে।

স্বাস্থ্য দফতরের এক আধিকারিকের মতে, বর্যা চলে গেলেও ডেঙ্গিযে কমে যাবে তেমনটা নয়। কারণ, বর্ষার পরও বিভিন্ন জায়গায় জমা জল থাকে। সেই জমা জলে মশার লার্ভার জন্মায়। যত দিন না সেই জমা জল শুকোচ্ছে ততদিন ডেঙ্গুর প্রকোপ থাকবে। তবে ঠান্ডা পড়লে আস্তে আস্তে ডেঙ্গিআক্রান্তের সংখ্যা কমবে।'

তবে সূত্রের দাবি, গত বছর কলকাতা ডেঙ্গিসংক্রমণের কেন্দ্রে ছিল। এ বছর তুলনামূলক ভাবে কম ডেঙ্গিআক্রান্ত হয়েছে শহরে। গত বছর এই সময়ে প্রতি সপ্তাহে আক্রান্তের সংখ্যা ছিল ২০০০জন। এ বছর তা কমে হয়েছে ১০০০। শেষ পাঁচ সপ্তাহে রাজ্য জুড়ে ১,৩৭,৭৯৬ জন ডেঙ্গিআক্রান্ত হয়েছে। এর মধ্যে বেশির ভাগটাই হয়েছে গ্রামাঞ্চলে। ৮৯,০৫১ জন গ্রামে এবং ৪৮,৭৪৫জন শহরে আক্রান্ত হয়েছে। গত এক সপ্তাহে ৪১,৪১০ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে ১৫,০৭১ জন শহরে, ২৬,৩৩৬ জন গ্রামে।

(পড়তে পারেন। পুজোয় ব্যানার, হোর্ডিং থেকে দৃশ্যদূষণ রুখতে কঠোর সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা)

(পড়তে পারেন। সামাজিক সুরক্ষার আওতায় স্বাস্থ্য মিশনের চিকিৎসক ও কর্মীরা, উপকৃত হবেন ২২ হাজার)

মাইক্রোবায়োলজিস্ট ভাস্করনারায়ণ চৌধুরী টাইমস অফ ইন্ডিয়াকে বলেন, 'গ্রামাঞ্চলে ডেঙ্গিবাড়ার কারণ হল শহরীকরণ, মাটির দ্রব্যের বদলে প্ল্যাস্টিক এবং ধাতব বস্তুর ব্যাপক ব্যবহার, ব্যাপক ভাবে শহরে যাতায়াত। তাছাড়া গ্রামে এডিস ইজিপ্টাই মশার বেড়েছে। এই সব কারণে গ্রামাঞ্চলে ডেঙ্গি বাড়ছে।' অপরিকল্পিত দ্রুত নগরায়নও এর কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এক স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, এ বছর উত্তর ২৪ পরগনায় ডেঙ্গিআক্রান্তের সংখ্যা বেশি। এর বড় অংশ শহরের হাসপাতালগুলোতে চিকিৎসা করাতে এসেছেন। বেলেঘাটা আইডিতেই বর্তমানে ৫০ জন ডেঙ্গি রোগীর চিকিৎসা চলছে।

ডেঙ্গি প্রতিরোধে ব্লু প্রিন্ট

অপরিকল্পিত দ্রুত নগরায়নের ফলে বাড়ছে ডেঙ্গি তা স্বীকার করে নিচ্ছে রাজ্য প্রশাসনও। চলতি মরসুমে আধা শহরগুলিতে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেড়েছে। এই পরিস্থিতিতে আধা শহরগুলিতে মশা বাহিত রোগ নির্মূল করে প্রতিরোধের পরিকাঠানমো নির্মাণেই জোর দিচ্ছ রাজ্য সরকার।

বিজ্ঞাসম্মত ভাবে জঞ্জাল অপসারণ, নিকাশি-সহ মশাবাহিত রোগ প্রতিরোধে পরিকাঠামো তৈরি এবং মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলার উপর জোর দেওয়া হচ্ছে। এ জন্য পঞ্চায়েত দফতরের তরফে একটি কর্মশালারও আয়োজন করা হয়।

বাংলার মুখ খবর

Latest News

গত ৮টি T20 বিশ্বকাপে সব থেকে বেশি রান করে গোল্ডেন ব্যাট জেতেন কারা? ৩০ মে মাসিক কালাষ্টমী, রাহু ও শনি দোষ দূর করতে ওই দিন এভাবে করুন পুজো ১ জুন থেকে গাড়ির লাইসেন্স পাওয়ার নিয়ম বদলাচ্ছে, বেসরকারিকরণেও থাকছে কড়াকড়ি নাতাশা-র ইনস্টা স্টোরিতে বাড়ল ডিভোর্সের জল্পনা, বউয়ের থেকে কত ছোট হার্দিক? রাফায় ইজরায়েলের হামলা, এবার প্রতিবাদে সরব আলিয়া-বরুণ-প্রিয়াঙ্কা-করিনা আর কে কে? আইন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নামে যৌন হেনস্থার অভিযোগ, CJI-কে চিঠি পড়ুয়াদের ভারতে রোহিঙ্গা ও বাংলাদেশিদের ঢোকাত, ত্রিপুরা থেকে মূল চক্রীকে ধরল NIA T20 WC খেলতে আমেরিকায় রোহিত, ইনস্টায় 'বিতর্কে' জড়ালেন স্ত্রী! পরে মুছলেন পোস্ট কাজের ফাঁকে ছুটির প্রবণতা কেন বাড়ছে, কী বলছেন গবেষকরা বিশ্বকাপের আগেই সুখবর পেল আমেরিকা, ICC-র লিস্ট-এ স্ট্যাটাস পেল মেজর লিগ ক্রিকেট

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ