বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বদলাচ্ছে সংরক্ষণ তালিকার চেহারা, আদ্যিকালের বোর্ডের বদলে ডিজিটাল রূপে চার্ট
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

বদলাচ্ছে সংরক্ষণ তালিকার চেহারা, আদ্যিকালের বোর্ডের বদলে ডিজিটাল রূপে চার্ট

  • নয়া ডিজিটাল বোর্ডের ফলে মাসে পূর্ব রেলের ৪৩ লক্ষ টাকা আয় হবে।

দূরপাল্লার ট্রেনে ওঠার আগে সবাই সংরক্ষণ তালিকা দেখার জন্য একবার হলেও ভিড় করতেন রিজার্ভেশনের বোর্ডের সামনে। আদ্যিকালের নোটিশ বোর্ডে পিন বা আঠা দিয়ে সেটে দেওয়া হত কাগজের চার্ট। তাই দেখে টিকিটধারীরা নিশ্চিত হতেন নিজেদের সংরক্ষণের বিষয়ে। তবে সেই পুরোনো নোটিশ বোর্ডের বদলে এবার রিজার্ভেশন চার্ট আসতে চলেছে ডিজিটা রূপে।

আজই হাওড়া স্টেশনে ডিজিটাল চার্ট বোর্ডের উদ্বোধন করেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা। আপাতত হাওড়ার ৯ নম্বর প্ল্যাটফর্মে আটটি ৫০ ইঞ্চির টিভিতে ডিসপ্লে করা হবে এই ডিজিটাল রিজার্ভেশন চার্ট। তাতেই ভিন্ন ক্লাসের যাত্রী সংরক্ষণ তালিকা দেখা যাবে। আটটটির মধ্যে চারটি টিভিতে চলবে বিজ্ঞাপন। এর ফলে বিজ্ঞাপন বাবদ আয় হবে তাছাড়া কাগজের ব্যবহার কমবে।

রেলের তরফে এই বিষয়ে জানানো হয়, কাঠের নোটিশ বোর্ড বিদায় দেওয়া হচ্ছে। আপাতত একটি প্ল্যাটফর্মেই টিভির মাধ্যমে ডিজিটাল চার্ট বসানো হবে। এরপর ধীরে ধীরে বাকি প্ল্যাটফর্মগুলিতেও বসানো হবে এই ডিজিটাল চার্টের বোর্ড। এই টিভি বসানোর দায়িত্ব দেওয়া হয়েছে বেসরকারি একটি সংস্থাকে। তারাই সমস্ত ব্যবস্থা করেছে। বাণিজ্যিকভাবে এই বোর্ড ব্যবহার করা হবে। এজন্য রেলকে বছরে ৪৩ লক্ষ টাকা দেবে সংস্থাটি।

 

বন্ধ করুন