বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পুরস্কৃত হতে চলেছেন IIT খড়গপুরের বিজ্ঞান গবেষক সুমন চক্রবর্তী

পুরস্কৃত হতে চলেছেন IIT খড়গপুরের বিজ্ঞান গবেষক সুমন চক্রবর্তী

খড়গপুর আইআইটি (‌ছবি সৌজন্য টুইটার)‌

সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্য পরিষেবায় উন্নতমানের প্রযুক্তিগত বিজ্ঞান ও তার প্রয়োগে অধ্যাপকের অবদান

বিজ্ঞান গবেষণায় নজিরবিহীন অবদানের জন্য এবার ৩০ তম জিডি বিড়লা পুরস্কার পেতে চলেছেন আইআইটি খড়গপুরের বিজ্ঞান গবেষক সুমন চক্রবর্তী। আইআইটি খড়গপুরের এই অধ্যাপককে গবেষণার উৎকর্ষতার জন্য এবারের পুরস্কার প্রাপকদের তালিকায় মনোনিত করা হয়েছে।

বৃহস্পতিবার কেকে বিড়লা ফাউন্ডেশনের তরফে জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে,

সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্য পরিষেবায় উন্নতমানের প্রযুক্তিগত বিজ্ঞান ও তার প্রয়োগে অধ্যাপকের অবদানের কারণেই তাঁকে এই পুরস্কারের জন্য মনোনিত করা হয়েছে।

৫০ বছর বয়সসীমার নীচে যেসব ভারতীয় বিজ্ঞানীরা রয়েছেন, তাঁদের বিজ্ঞান ও প্রযুক্তির যে কোনও শাখায় অবদানের ক্ষেত্রে ১৯৯১ সালে পুরস্কার কমিটি গঠন করেছিল এই সংস্থা।

পুরস্কার প্রাপকদের জন্য ৫ লক্ষ টাকা পুরস্কারমূল্য রয়েছে। তাছাড়া পুরস্কার প্রাপকদের তালিকা তৈরি করে এই পরিষদ। যার মাথায় রয়েছেন আইএনএসএ—র অধ্যাপক চন্দ্রিমা সাহা।

সুমনবাবু আইআইটি খড়গপুরের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন।১৯৯৬ সালে তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হন। ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স থেকে তিনি তাঁর স্নাতকোত্তর পিএইচডি করেন। এছাড়াও বিশ্বের বিভিন্ন নামিদামি বিশ্ববিদ্যালয় থেকে তিনি অতিথি অধ্যাপক হিসেবেও গবেষণার কাজও করেছেন।

এছাড়াও কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ থেকে তিনি জেসি বোস ন্যাশনাল ফেলোশিপ অ্যাওয়ার্ডও জিতেছিলেন।

সুমনবাবু এমন কিছু স্বাস্থ্য সম্পর্কিত যন্ত্রের আবিষ্কার করেছেন যা যথেষ্ট স্বল্প মূল্যের। এখনও পর্যন্ত সেগুলার পেটেন্ট না—পেলেও শিল্পের ক্ষেত্রে নথিভুক্তিকরণ হয়ে গিয়েছে।

তিনি বেশ কয়েকটি মেডিক্যাল সরঞ্জামের আবিষ্কার করেছেন তার মধ্যে উল্লেখ্যযোগ্য হল, রক্ত পরীক্ষার ক্ষেত্রে ব্যবহৃত ডিস্ক, ক্যানসার সেল খোঁজার জন্য চিপযুক্ত ডিভাইস, এছাড়াও কোভিড ১৯ দ্রুত পরীক্ষার জন্য ‘‌কোভির‌্যাপ’‌।

 

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

বিদেশ থেকে পড়ে আসা ডাক্তারি পড়ুয়াদের ইন্টার্নশিপের সময় কমছে, বড় নির্দেশিকা বুধের কর্কটে গমনে ৫ রাশির প্রেমজীবন হবে দারুণ! দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল ডাক্তার ছেলে জেলে, বউ রাজনীতিতে, NEET-র প্রশ্ন ফাঁসের মাস্টারমাইন্ড মুখিয়া কে? বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! হাওড়া–বালি পুরসভার নির্বাচন কবে হতে চলেছে? মুখ্যমন্ত্রীর বৈঠকে স্পষ্ট হবে দিন নাচের আসরে বিরাচক হিসাবে ফিরছেন গীতা! এবার তাঁর সঙ্গী হবেন কোন নায়িকা ভোটে পরাজিত হয়েই বিয়ের পিঁড়িতে বসলেন বিজেপি MLA স্বপন মজুমদার, পাত্রী কে? 'শাকিবের ছবি সুপারহিট হলে এপার বাংলার সুপারস্টারদের...' রানার নিশানায় এবার কারা রশিদরা পাচ্ছে না হালাল খাবার! সমস্যা সমাধানে ক্রিকেটাররা ধরলেন হাতা-খুন্তি শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং

T20 WC 2024

বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.