বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > এবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষাও কি ২ সেমেস্টার হবে? জমা প্রস্তাব : Report
করোনার দাপটে এবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করে দিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
করোনার দাপটে এবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করে দিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

এবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষাও কি ২ সেমেস্টার হবে? জমা প্রস্তাব : Report

  • শিক্ষামন্ত্রী জানিয়েছেন যে বিষয়টি নিয়ে চূড়ান্ত নেবে পর্ষদ এবং সংসদ।

এবার কি দুটি সেমেস্টারে হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা? মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে এরকম প্রস্তাব দিল রাজ্য সরকার। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে উদ্ধৃত করে একথা জানিয়েছে এবিপি আনন্দ। ওই প্রতিবেদনে অনুযায়ী, ব্রাত্য জানিয়েছেন যে বিষয়টি নিয়ে চূড়ান্ত নেবে পর্ষদ এবং সংসদ।

করোনাভাইরাস পরিস্থিতিতে দা ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশনের (সিআইএসসিই) তরফে জানানো হয়েছে, চলতি শিক্ষাবর্ষে দুটি সেমেস্টারে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা নেওয়া হবে। যে পরীক্ষাগুলি করোনার জন্য চলতি বছর বাতিল হয়ে গিয়েছে। মূল্যায়ন প্রক্রিয়ার মাধ্যমে ফলাফল ঘোষণা করতে হয়েছিল।

একইভাবে করোনার দাপটে এবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করে দিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। মূল্যায়নের ভিত্তিতে ফলাফল প্রকাশ করা হয়েছিল।  ৫০-৫০ ফর্মুলায় মাধ্যমিকের নম্বর দেওয়া হয়েছে। ৫০ শতাংশ নম্বর ধরা হয়েছে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার। বাকি ৫০ শতাংশ ধরা হয়েছে দশম শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়ন থেকে। সেই পরিস্থিতিতে এবার কোনও মেধাতালিকা প্রকাশ করা হয়েছে না। তবে পর্ষদের তরফে জানানো হয়েছে, কোনও পড়ুয়া যদি মূল্যায়নের ভিত্তিতে প্রাপ্ত নম্বরে সন্তুষ্ট না হয়, তাহলে করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাভাবিক হলে তারা পরীক্ষা দিতে পারবে। সেখানে প্রাপ্ত নম্বরই চূড়ান্ত বলে বিবেচিত হবে। অন্যদিকে, মাধ্যমিক, একাদশের বার্ষিক এবং দ্বাদশের প্রাক্টিকাল বা প্রজেক্টের নম্বরের ভিত্তিতে পড়ুয়াদের নম্বর দেওয়া হয়েছে উচ্চ মাধ্যমিক। সেই নম্বরে সন্তুষ্ট না হলে পড়ুয়ারা ঐচ্ছিক পরীক্ষায় বসার সুযোগ পাবেন। যা করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে নেওয়া হবে বলে জানানো হয়েছে।

বন্ধ করুন