বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > TMC Martyr's Day: ‘আমার দিদি, তোমার দিদি, সবার দিদি...’, পাহাড়ি গান এখন শোনা যাচ্ছে শহরে
নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অনীত থাপা।(PTI Photo) (PTI)

TMC Martyr's Day: ‘আমার দিদি, তোমার দিদি, সবার দিদি...’, পাহাড়ি গান এখন শোনা যাচ্ছে শহরে

  • উত্তরবঙ্গ থেকে শিয়ালদা স্টেশনে এসে পৌঁছন পাহাড়ের মানুষজন। সেখান থেকে পৌঁছন সল্টলেক সেন্ট্রাল পার্ক ক্যাম্প অফিসে। শিয়ালদা এবং সল্টলেকে এখন এই গান শোনা যাচ্ছে। দার্জিলিংয়ের পাশাপাশি কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের কর্মীরাও এই গান শুনে খুশি। পাহাড়ের ভোটে খাতা খুলেছে তৃণমূল কংগ্রেস।

হাতে আর একটা দিন। তারপরই ধর্মতলায় জনপ্লাবন হবে ২১ জুলাইয়ের শহিদ সমাবেশ থেকে। রাজ্যজুড়ে তার প্রস্তুতি চলছে। তার মধ্যেই এবার কলকাতায় শোনা গেল পাহাড়ি গান— ‘আমার দিদি, তোমার দিদি, সবার দিদি...।’ একুশে জুলাই উপলক্ষ্যে যাঁরা পাহাড় থেকে কলকাতায় এসেছেন তাঁরাই বাজাচ্ছেন এই গান। এই গান গেয়ে আসলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে শুভেচ্ছা জানাচ্ছেন পাহাড়বাসী।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ জিটিএ নির্বাচনের পর মুখ্যমন্ত্রীর পাহাড় সফরে গিয়েছিলেন। তখন এই গান গেয়ে অভ্যর্থনা জানিয়েছিলেন পাহাড়বাসী। এবার সেই গান পাহাড় থেকে নেমে এল কলকাতা শহরে। পাহাড় থেকে আসা মানুষজন ২১ জুলাইয়ের সমাবেশে যোগ দিতে এসেছেন। আর তাঁরাই এখন শহরে এই গান গাওয়া শুরু করেছেন স্টেশনে নেমেই।

গানের নেপথ্য ইতিহাস কী?‌ জানা গিয়েছে, জিটিএ নির্বাচনের সময় এমন একটি গান তৈরি হয়েছিল অনিত থাপার সমর্থনে। সেটি শুনে অনিত থাপার ভালো লাগে। তখন এই গানটিকে মুখ্যমন্ত্রীকে উৎসর্গ করার জন্য নতুন করে তৈরি করতে নির্দেশ দেন। সেটাই তৈরি হয়েছে। গানটি গেয়েছেন রাজা ধর ও দেবব্রত চাকী। গানটির সঙ্গীত পরিচালনা করেছেন রাসেইলি। তিনিই অনিত থাপাকে নিয়ে তৈরি নেপালি গানটির গীতিকার ও সুরকার। এবার নতুন করে তৈরি হওয়া গানটি পাহাড় থেকে কলকাতায় আসা কর্মীরা গাইছেন।

কোথায় এই গান শোনা যাচ্ছে?‌ উত্তরবঙ্গ থেকে শিয়ালদা স্টেশনে এসে পৌঁছন পাহাড়ের মানুষজন। সেখান থেকে পৌঁছন সল্টলেক সেন্ট্রাল পার্ক ক্যাম্প অফিসে। শিয়ালদা এবং সল্টলেকে এখন এই গান শোনা যাচ্ছে। দার্জিলিংয়ের পাশাপাশি কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের কর্মীরাও এই গান শুনে খুশি। পাহাড়ের ভোটে খাতা খুলেছে তৃণমূল কংগ্রেস। অনিত থাপাকে নবান্নে ডেকে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী। তারপর পাহাড় সফরে গিয়ে সাহায্যের আশ্বাস দেন তিনি। তারপরই এই নয়া গান।

বন্ধ করুন