বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta High Court: সব থানাতেই থাকতে হবে সিসিটিভি, অকেজো হলে চলবে না: হাইকোর্ট

Calcutta High Court: সব থানাতেই থাকতে হবে সিসিটিভি, অকেজো হলে চলবে না: হাইকোর্ট

ফাইল ছবি

২০২২ সালে বারুইপুর সংশোধনাগারে ৪ বিচারাধীন বন্দির মৃত্যু হয়েছিল। সেই ঘটনায় বন্দিদের পিটিয়ে মারার অভিযোগ ওঠে। যদিও পুলিশ সেই অভিযোগ অস্বীকার করে। তবে তা বিতর্ক তৈরি হয়। ঘটনায় মৃতদের পরিবার পুলিশি অত্যাচারের অভিযোগ তুলে তদন্তের দাবি জানায়। 

গত বছর বারুইপুরে ৪ বন্দির মৃত্যুতে কলকাতা হাইকোর্টের জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই সংক্রান্ত মামলায় কড়া নির্দেশ দিল আদালত। সে ক্ষেত্রে প্রত্যেক থানায় সিসিটিভি লাগানোর পাশাপাশি সেগুলি যেন সচল থাকে সে বিষয়ে পুলিশকে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। রাজ্য পুলিশের ডিজিকে এই নির্দেশ দেওয়া হয়েছে। তার ভিত্তিতে পুলিশ কী পদক্ষেপ করেছে তা চার সপ্তাহের মধ্যে জানাতে বলেছে হাইকোর্ট।

আরও পড়ুন: লুটিয়ে পড়লেন বন্দি, পরে মৃত্যু, CC Camera-তে ধরা পড়ল ভয়াবহ ছবি

মামলার বয়ান অনুযায়ী, ২০২২ সালে বারুইপুর সংশোধনাগারে ৪ বিচারাধীন বন্দির মৃত্যু হয়েছিল। সেই ঘটনায় বন্দিদের পিটিয়ে মারার অভিযোগ ওঠে। যদিও পুলিশ সেই অভিযোগ অস্বীকার করে। তবে তা বিতর্ক তৈরি হয়। ঘটনায় মৃতদের পরিবার পুলিশি অত্যাচারের অভিযোগ তুলে তদন্তের দাবি জানায়। পরে এ নিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। সেই সংক্রান্ত মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশে মামলার তদন্তভার দেওয়া হয় সিআইডিকে। তদন্তে সিআইডি একটি সিসিটিভি ফুটেজ খুঁজে পায়নি। সেই সিসিটিভি ফুটেজটি ছিল বজবজ থানার। তাই নিয়ে অসন্তোষ প্রকাশ করে কলকাতা হাইকোর্ট। থানার তরফে তদন্তকারীদের জানানো হয় ওই সময় সিসিটিভিটি খারাপ ছিল। এরপরে থানাগুলিতে সিসিটিভি ফুটেজ নিয়ে কড়া পদক্ষেপ নেয় কলকাতা হাইকোর্ট। সব থানাতে সিসিটিভি বসানোর পাশাপাশি সেগুলি সচল রাখার নির্দেশ দিয়েছে আদালত। ফুটেজ রেকর্ড এবং সংরক্ষণ করার জন্য এই নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, রাজ্যে বন্দি মৃত্যুর ঘটনা নতুন কিছু নয়। অতীতে বহু বন্দির মৃত্যু হয়েছে। সেক্ষেত্রে পুলিশি অত্যাচারের অভিযোগ বারবার উঠে এসেছে। অনেক ক্ষেত্রে অভিযোগ ওঠে বন্দিদের কাছ থেকে তথ্য বের করার জন্য শারীরিক অত্যাচার করে থাকে পুলিশ। তবে সে ক্ষেত্রে অনেক সময় প্রমাণ মেলে না। তাই থানাতে সিসিটিভি অবশ্যই রাখার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেক্ষেত্রে বন্দি মৃত্যুর ঘটনা হলে সে ক্ষেত্রে ফুটেজ পেতে অসুবিধা হবে না। প্রসঙ্গত, একাধিক মামলায় থানাগুলিতে সিসিটিভির এমন অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কলকাতা হাইকোর্ট। বিষয়টি খতিয়ে দেখে পুলিশকে রিপোর্ট দিতে বলেছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে সব থানাতেই সিসিটিভি লাগাতে হবে এবং সেগুলি সচল থাকতে হবে। বিভিন্ন মামলায় সিসিটিভি নিয়ে রাজ্য পুলিশকে সমালোচনা করেছে কলকাতা হাইকোর্ট। আগামী ২৬ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি। 

 

 

বাংলার মুখ খবর

Latest News

গত বছরে ভারতে ১৬ লক্ষ শিশু কোনও টিকা পায়নি, ইউনিসেফের রিপোর্ট বাড়াল উদ্বেগ নতুন বৌদির কথা অক্ষরে অক্ষরে পালন করলেন ননদিনী! সোহিনীর কোন কথা রাখলেন দীপ্সিতা? NTAএর ট্রাঙ্ক থেকে প্রশ্ন চুরি ইঞ্জিনিয়ারের! নিটকাণ্ডে এবার শাগরেদ সহ ধৃত ২ আম্বানিদের বিয়ে রেখাকে হাত ধরে নিয়ে গেলেন সলমন, কিন্তু কেন? মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু ২০ বছরের গোলকিপারের, শোকস্তব্ধ ফুটবল বিশ্ব আগামিকাল কি ভালো কাটবে? কাদের হাতে আসতে পারে টাকা? জানুন ১৭ জুলাইয়ের রাশিফল আম্বানিদের রুপকথার বিয়ে! অনন্ত-রাধিকার সঙ্গে কী কথা হল? খোলসা করলেন রুক্মিণী রাজ্যপালের বিরুদ্ধে অপমানজনক কথা বলবেন না, মমতা সহ চারজনকে বিরত করল হাইকোর্ট কেউ গয়নার ডিজাইনার তো কেউ অঙ্কবিদ, ক্যাটরিনার জন্মদিনে আলাপ করুন তাঁদের সঙ্গে দুই মাথার সাপ কি সত্যি হয়? সাপ সম্পর্কে এই ৭ তথ্য রীতিমতো চমকে দেওয়ার মতো

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.