বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta High Court on Central Force: অশান্তি ঠেকাতে আরও ক'দিন রাজ্যে থাকবে কেন্দ্রীয় বাহিনী, বড় নির্দেশ হাই কোর্টের

Calcutta High Court on Central Force: অশান্তি ঠেকাতে আরও ক'দিন রাজ্যে থাকবে কেন্দ্রীয় বাহিনী, বড় নির্দেশ হাই কোর্টের

কেন্দ্রীয় বাহিনী (Anindita Das)

পঞ্চায়েত ভোটের জন্য রাজ্যে মোতায়েন করা হয় কেন্দ্রীয় বাহিনী। কিন্তু, তা সত্ত্বেও রক্ত ঝরেছে বাংলার মাটিতে। পঞ্চায়েতের বলি হয়েছেন কমপক্ষে ৫০ জন। এখনও ভোট পরবর্তী হিংসা চলছে রাজ্যের বহু জায়গায়। এই আবহে বাহিনী নিয়ে বড় নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। 

রাজ্যে আরও ১০ দিন থাকবে কেন্দ্রীয় বাহিনী। আজ এই সংক্রান্ত মামলার শুনানিতে এমনই নির্দেশ দিল কলকাতা হাই কোর্টের প্রধান বিচরপতির ডিভিশন বেঞ্চ। উল্লেখ্য, মামলাকারী বিজেপির অভিযোগ ছিল, এখনও ভোট পরবর্তী হিংসা চলছে রাজ্যের বহু জায়গায়। এই আবহে আরও একমাস রাজ্যে রাখা হোক বাহিনী। এদিকে রাজ্যে আরও একমাস বাহিনী রাখা সম্ভব কিনা, তা কেন্দ্রের কাছ থেকে জানতে চেয়েছিল উচ্চ আদালত। জবাবে কেন্দ্র জানিয়েছিল, আরও ১০ দিন রাজ্যে বাহিনী রাখা যেতে পারে। কেন্দ্রের সেই জবাবেবর প্রেক্ষিতেই আজ হাই কোর্টের তরফে জানিয়ে দেওয়া হয়, বাংলায় আরও ১০ দিন থাকবে কেন্দ্রীয় বাহিনী। কোথাও কোনও অশান্তি হলে অবিলম্বে বাহিনী পাঠাতে হবে বলেও নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

উল্লেখ্য, পঞ্চায়েত ভোটের জন্য রাজ্যে মোতায়েন করা হয় কেন্দ্রীয় বাহিনী। কিন্তু, তা সত্ত্বেও রক্ত ঝরেছে বাংলার মাটিতে। পঞ্চায়েতের বলি হয়েছেন কমপক্ষে ৫০ জন। শুধু নির্বাচনের দিনেই নয়, গণনার দিনেও বহু জায়গায় অশান্তির ঘটনা ঘটেছে। এমনকী পঞ্চায়েত নির্বাচন পর্ব মিটে যাওয়ার পরেও ভোট পরবর্তী হিংসা এখনও অব্যাহত রয়েছে। এই আবহে রাজ্যে আরও ১ মাস কেন্দ্রীয় বাহিনী রাখার আবেদন জানিয়ে মামলার আবেদন করেছিল বিজেপি। সেই মামলার প্রেক্ষিতেই আজ শুনানি হয়।

এর আগে পঞ্চায়েত ভোটের ফল প্রকাশের পর আরও ১০ দিনের জন্য বাংলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছিল উচ্চ আদালত। অবশ্য ভোটের ফল প্রকাশের পরেও রাজ্যের নানা প্রান্তে হিংসার ঘটনা ঘটে। এই আবহে বিরোধী দল বিজেপি অভিযোগ করে, কেন্দ্রীয় বাহিনী চলে গেলে সন্ত্রাস আরও বৃদ্ধি পেতে পারে। এই আবহে তারা আদালতের দ্বারস্থ হয়ে দাবি জানায়, আরও একমাসের জন্য রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হোক। ওই আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের বেঞ্চে শুনানি হয়। উচ্চ আদালত জানায়, ভোট গণনার ১০ দিনের পরও যদি রাজ্যে বাহিনী মোতায়েন রাখতে হয়, তাহলে কেন্দ্রের মতামত নিতে হবে। কেন্দ্র উচ্চ আদালতকে সেই পরিপ্রেক্ষিতে জানায়, রাজ্যে আরও দশ দিনের জন্য বাহিনী রাখতে পারে তারা। এই আবহে আগামী ১০ দিন রাজ্যে বাহিনী মোতায়েন থাকবে বলে জানিয়ে দিল উচ্চ আদালত। শুধু তাই নয়, কোথাও অশান্তি হলে অবিলম্বে সেই স্থানে বাহিনীর জওয়ানদের পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফে।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ভাতপাতে মাছের সঙ্গে আঁশও খেয়ে ফেলেছেন? ভয় নেই, এর উপকার চমকে দেবে নরেন্দ্রপুরে ওভারহেডের তার ছিঁড়ে গেল, শিয়ালদা দক্ষিণে বন্ধ ট্রেন চলাচল ভিডিয়ো: বাইশ গজ নয় IPL 2024-র আগে ডান্স ফ্লোরে ব্র্যাভোকে চ্যালেঞ্জ জানালেন ধোনি WTC-র ইতিহাসে সব থেকে বেশি উইকেট, জাদেজাকে টপকে সেরা ১০-এ হেজেলউড মীন রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল কুম্ভ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল মকর রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল মনোজ টিগ্গাকে আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে প্রার্থী করল বিজেপি, বাদ জন বারলা ধনু রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল ‘ফোনে ক্রিকেট দেখছিলেন দুই চালক', তার জেরেই অন্ধ্রের ট্রেন দুর্ঘটনা,বললেন বৈষ্ণব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.