বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Cyclone Michaung: রক্ষা পেল পশ্চিমবঙ্গ, ব্যাপক শক্তি নিয়ে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়

Cyclone Michaung: রক্ষা পেল পশ্চিমবঙ্গ, ব্যাপক শক্তি নিয়ে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়

প্রতীকী ছবি

ঝড়ের জেরে বাংলাদেশের বিস্তীর্ণ উপকূলে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। ঝড়ের দাপটে সাফ হয়ে যেতে পারে বাংলাদেশ উপকূলের একাংশ। ঘূর্ণিঝড়ের জেরে পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনা থাকলেও তার থেকে বড় কোনও বিপদের সম্ভাবনা কম।

আবার বাঁচিয়ে দিল পশ্চিমি হাওয়া। ভারত নয়, সম্ভবত বাংলাদেশে আছড়ে পড়তে চলেছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় মিগজ়াউম। আর ঝড়ের তীব্রতার যা পূর্বাভাস পাওয়া গিয়েছে তাতে সাফ হয়ে যেতে পারে বাংলাদেশ উপকূলের একাংশ। রবিবার পূর্ব আন্দামান প্রবেশ করবে একটি ঘূর্ণাবর্ত। ক্রমশ শক্তি বাড়িয়ে ৩০ নভেম্বর ঘূর্ণাবর্তে পরিণত হবে সেটি। এখনো পর্যন্ত যা পূর্বাভাস তাতে ৩ ডিসেম্বর চট্টোগ্রামের কাছ গিয়ে ভূভাগে প্রবেশ করতে পারে ঝড়টি। ঘূর্ণিঝড় মিগজ়াউময়ের কেন্দ্রে হাওয়ার গতি ঘণ্টায় ১৫০ কিমি পার করতে পারে। বলা যেতে পারে ঘূর্ণিঝড় আমফানের সমান শক্তিশালী হতে পারে ঝড়টি।

এই ঝড়ের জেরে বাংলাদেশের বিস্তীর্ণ উপকূলে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। ঝড়ের দাপটে সাফ হয়ে যেতে পারে বাংলাদেশ উপকূলের একাংশ। ঘূর্ণিঝড়ের জেরে পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনা থাকলেও তার থেকে বড় কোনও বিপদের সম্ভাবনা কম।

ঘূর্ণিঝড় মিগজ়াউমের প্রভাবে ২ – ৪ ডিসেম্বর দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলির আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে। ৩ ডিসেম্বর পূর্ব মেদিনীপুর ও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

ঘূর্ণিঝড়ের ব্যাপক প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে ত্রিপুরা ও মিজোরামে। উত্তরপূর্বের ২ রাজ্যে ঝড়ের সঙ্গে প্রবল বর্ষণের আশঙ্কা রয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, প্রাথমিক বিপদ কাটলেও যতক্ষণ না ঘূর্ণাবর্তটি আন্দামান সাগরে প্রবেশ করছে ততক্ষণ ঝড়ের সুনির্দিষ্ট পূর্বাভাস দেওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে সোমবার জানা যাবে ঘূর্ণিঝড়ের বিস্তারিত পূর্বাভাস।

গত ১৬ নভেম্বর বাংলাদেশে আঘাত হানে ঘূর্ণিঝড় তেজ। প্রায় একই পথ ধরে এগোতে পারে ঘূর্ণিঝড় মিগজ়াউমও।

 

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

কলোরাডো প্রাইমারি ব্যালট মামলায় মার্কিন সুপ্রিম কোর্টের রায় ট্রাম্পের পক্ষে! ধরমশালাতে পাহাড়ের কোলে ছুটির মেজাজে জেমস অ্যান্ডারসন, উপভোগ করলেন ‘রিকভারি ডিপ’ ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল আম্বানিদের অনুষ্ঠানে মেয়ের মুখ দেখালেন রানি! জন্মের ৮ বছর পর দেখা মিলল আদিরার ভরা রাস্তায় অ্যাসিড হামলা! কর্ণাটকে আহত ৩ ছাত্রী, গ্রেফতার অভিযুক্ত যুবক সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.