বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনা আবহে এই প্রথম লন্ডন থেকে বিমান এল কলকাতায়, এলেন মাত্র ১৪ জন যাত্রী
প্রতীকী ছবি। সৌজন্য : রয়টার্স (REUTERS)
প্রতীকী ছবি। সৌজন্য : রয়টার্স (REUTERS)

করোনা আবহে এই প্রথম লন্ডন থেকে বিমান এল কলকাতায়, এলেন মাত্র ১৪ জন যাত্রী

  • ফের লন্ডনে ফেরার বিমানটি যা দিল্লি হয়ে যাবে সেটি সকাল ৬টা ২০–র জায়গায় ৩ ঘণ্টা দেরিতে সকাল ১০টা নাগাদ ছাড়ে। লন্ডনমুখী ওই বিমানে ৬৫ জন যাত্রী ছিলেন।

করোনা পরিস্থিতির জেরে প্রায় ১০ বছর বন্ধ রাখা হয় কলকাতা–লন্ডন সরাসরি বিমান পরিষেবা। অবশেষে ‘‌বন্দে ভারত মিশন’‌–এর সৌজন্যে সেই পরিষেবা ফের চালু হল। বৃহস্পতিবার মহালয়ার দিন ভোরে লন্ডন থেকে ১৪ জন যাত্রীকে নিয়ে কলকাতা নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে ছুঁল সেই বিমান।

বিমানবন্দরের এক অধিকর্তা জানিয়েছেন, ফের লন্ডনে ফেরার বিমানটি যা দিল্লি হয়ে যাবে সেটি সকাল ৬টা ২০–র জায়গায় ৩ ঘণ্টা দেরিতে সকাল ১০টা নাগাদ ছাড়ে। লন্ডনমুখী ওই বিমানে ৬৫ জন যাত্রী ছিলেন। তিনি আরও জানান, সরাসরি লন্ডন–কলকাতা রুটের এই বিমান পরিষেবা বন্দে ভারত মিশনের অন্তর্গত এবং এটি ২৪ অক্টোবর পর্যন্ত চলবে।

২০০৫ সালে এয়ার ইন্ডিয়া কলকাতা–লন্ডন রুটে সরাসরি এই বিমান পরিষেবা চালু করে। যদিও এর ৩ বছর পর অর্থাৎ ২০০৮–এর সেপ্টেম্বরে তুলনামূলকভাবে যাত্রী কম হওয়ায় এই পরিষেবা বন্ধ করে দিতে বাধ্য হন কর্তৃপক্ষ। আর ২০০৯–এর মার্চ মাসে এই সেক্টর থেকে সরে গিয়েছিল।

লন্ডন–কলকাতা রুটে বন্দে ভারত মিশনের এই প্রথম বিমানটি ১৬ সেপ্টেম্বর বিকেলে হিথরো এয়ারপোর্ট থেকে রওনা দেয়। এবং সেটি বৃহস্পতিবার ভোরে এসে পৌঁছয় কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে। ওই বিমানের যাত্রী বেদান্ত গুপ্ত বলেন, ‘আমাদের কলকাতায় নামার কথা ছিল ‌মাঝরাত ২টো ২০ নাগাদ। কিন্তু তার প্রায় ১ ঘণ্টা আগে ১টা ২০ নাগাদ আমরা পৌঁছে যাই। বেশ ভাল অভিজ্ঞতা হল। কলকাতা–লন্ডন রুটে অন্যান্য সরাসরি বিমান পরিষেবা চালু হয়ে গেল বেশ ভাল হত। এতে অনেক ব্যবসায়ী, ছাত্রছাত্রী এমনকী পর্যটকদেরও সুবিধা হবে।

লন্ডনমুখে পরের বিমানটির এক যাত্রী অমিত সিংহরায় বলেন, ‘‌নিরাপত্তা ব্যবস্থার খাতিরে এভং কোভিড প্রোটোকল অনুযায়ী ভোর ৬টার অনেক আগে আমাদের এদিন এয়ারপোর্টে আসতে হয়। কিন্তু বিমানটি এত লেট থাকায় আমাদের অনেকক্ষণ অপেক্ষা করতে হল। এর আগে আমরা লন্ডনের বিমান টিকিট বুক করেছিলাম, কিন্তু সেগুলি পাঁচবারেরও বেশি সময় বাতিল হয়ে যায়।’‌

কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রতি বুধবার এবং শনিবার লন্ডন থেকে কলকাতায় আসার বিমানগুলি ছাড়বে। আর সেই বিমানগুলি ফের লন্ডনে ফেরত যাবাএ বৃহস্পতিবার ও রবিবার। আর এই পরিষেবা মিলবে ২৪ অক্টোবর পর্যন্ত।

বন্ধ করুন