বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রার্থী পছন্দ নয়, রাষ্ট্রপতি নির্বাচনে কি ভোটদানে বিরত থাকবেন বিকাশরঞ্জন?
বিকাশরঞ্জন ভট্টাচার্য। ফাইল ছবি

প্রার্থী পছন্দ নয়, রাষ্ট্রপতি নির্বাচনে কি ভোটদানে বিরত থাকবেন বিকাশরঞ্জন?

  • গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে জয়ী হননি কোনও বাম প্রার্থী। কংগ্রেসের সমর্থনে সংসদে এরাজ্যের একমাত্র বাম প্রতিনিধি বিকাশরঞ্জন ভট্টাচার্য।

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সাপের ছুঁচো গেলার দশা হয়েছে এরাজ্যের সিপিএমের। রাজ্যের থেকে একমাত্র বাম জনপ্রতিনিধি হিসাবে রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেবেন বিকাশরঞ্জন ভট্টাচার্য। তিনি জানিয়েছেন, প্রার্থী পছন্দ না হলেও বৃহত্তর বিরোধী ঐক্যের স্বার্থে ভোট দেবেন যশবন্ত সিনহাকেই।

মঙ্গলবার রাষ্ট্রপতি পদে প্রার্থী ঘোষণা করেছে শাসক – বিরোধী ২ পক্ষই। বিরোধী পক্ষের প্রার্থী হয়েছেন বাজপেয়ী জমানার মন্ত্রী যশবন্ত সিনহা। বছরখানেক আগে তৃণমূলে যোগ দেন তিনি। মঙ্গলবার হঠাৎ পদত্যাগ করেন দলীয় পদ থেকে। এর পরই বিরোধী প্রার্থী হিসাবে তাঁর নাম ঘোষণা হয়। বিজেপি ও তৃণমূল করা এই প্রার্থীকেই ভোট তারা সমর্থন করবেন বলে জানিয়ে দেয় সিপিএম।

গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে জয়ী হননি কোনও বাম প্রার্থী। কংগ্রেসের সমর্থনে সংসদে এরাজ্যের একমাত্র বাম প্রতিনিধি বিকাশরঞ্জন ভট্টাচার্য। বুধবার বিকাশবাবুকে ফোন করলে তিনি বলেন, ‘আরও ভালো প্রার্থী বিবেচনা করা যেতে পারত। কিন্তু তা যখন হয়নি তখন বৃহত্তর স্বার্থে তাঁকেই ভোট দিতে হবে।’

তবে কি ভোটদানে বিরত থাকতে পারেন রাজ্যসভার সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য। জবাবে তিনি বলেন, ‘তা একেবারেই অসম্ভব। একমাত্র দলের নির্দেশে তা হতে পারে। আমি দলের শৃঙ্খলাবদ্ধ সৈনিক। দলের নির্দেশ উপেক্ষা করতে পারব না। তাহলে এখন যে দলবদলের প্রবণতা চলছে তাকেই সমর্থন করা হবে। তার থেকে বিরোধী প্রার্থীকে সমর্থন করা ভালো।’

বলে রাখি, রাষ্ট্রপতি নির্বাচনে রাজ্যসভার সাংসদদের ভোট সব থেকে মূল্যবান।

 

বন্ধ করুন