বাঁ দিকে নগর দায়রা আদালত। ডান দিকে IS জঙ্গি মুসা
বাঁ দিকে নগর দায়রা আদালত। ডান দিকে IS জঙ্গি মুসা

আল্লা আমার বিচার করবে, মানুষ নয়, বলেই বিচারককে লক্ষ্য করে জুতো ছুড়ল জঙ্গি মুসা

  • এদিন মুসার ছোঁড়া জুতোয় এক আইনজীবী আহত হয়েছেন। ঘটনায় আদালতে সাময়িক চাঞ্চল্য ছড়ায়।

ভরা আদালতে বিচারককে জুতো ছুঁড়ল খাগড়াগড়কাণ্ডে ধৃত IS জঙ্গি মুসা। এদিন এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাঙ্কশাল আদালতে হুলুস্থুল পড়ে যায়। ঘটনার পর আদালতের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

মুসার বিরুদ্ধে এর আগেও বন্দি দশায় হামলা চালানোর অভিযোগ রয়েছে। জেলে তার দ্বারা আক্রান্ত হয়েছেন ২ জন আধিকারিক। তবে মঙ্গলবারের ঘটনা সব কিছুকে ছাড়িয়ে যায়। এদিন বিচারককে জুতো ছোড়ে সে। সঙ্গে চিৎকার করতে থাকে, ‘আমার বিচার আল্লাহ করবে। আপনি আমার বিচার করার কে?’

মঙ্গলবার ব্যাঙ্কশাল আদালতে বিচারক প্রসেনজিৎ বিশ্বাসের এজলাসে মুসার বিরুদ্ধে NIA-র দায়ের করা মামলার শুনানি চলছিল। শুনানির শেষ পর্বে উত্তেজিত হয়ে ওঠে মুসা। চিৎকার করে বলতে শুরু করে, ‘আমার বিচার আল্লাহ করবে। মানুষ আমার বিচার করবে না। আপনি আমার বিচার করার কে? আমার বিচার করার কোনও অধিকার আপনার নেই।’ এসব বলতে বলতেই বিচারককে লক্ষ্য করে জুতো ছোড়ে ওই কুখ্যাত জঙ্গি।

২০১৩ সালের খাগড়াগড় বিস্ফোরণের অন্যতম অভিযুক্ত মুসা। ২০১৭ সালে তাকে গ্রেফতার করে সিআইডি। পরে তাকে তুলে দেওয়া হল NIA-র হাতে। এর পর প্রথমে আলিপুর জেলে ছিল মুসা। সেখানে এক আধিকারিককে ধারালো অস্ত্র দিয়ে কোপায় সে। তার পর তাকে পাঠিয়ে দেওয়া হয় প্রেসিডেন্সি জেলে। সেখানেও ওয়ার্ডেনকে পাইপ দিয়ে মেরে মাথা ফাটিয়ে দেয় ওই জঙ্গি।

এদিন মুসার ছোঁড়া জুতোয় এক আইনজীবী আহত হয়েছেন। ঘটনায় আদালতে সাময়িক চাঞ্চল্য ছড়ায়। এর জেরে অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে আদালত চত্বরে।



বন্ধ করুন