বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শুক্রবার থেকে আমজনতার জন্য শুরু মেট্রো, চলবে সোমবার থেকে শুক্রবার
সাধারণ যাত্রীর জন্য খোলা হল মেট্রোর দরজা। (ছবিটি প্রতীকী)
সাধারণ যাত্রীর জন্য খোলা হল মেট্রোর দরজা। (ছবিটি প্রতীকী)

শুক্রবার থেকে আমজনতার জন্য শুরু মেট্রো, চলবে সোমবার থেকে শুক্রবার

  • সাধারণ যাত্রীর জন্য খোলা হল মেট্রোর দরজা।

অবশেষে সাধারণ যাত্রীর জন্য খোলা হল মেট্রোর দরজা। আগামী ১৬ জুলাই (শুক্রবার) থেকে সাধারণ যাত্রীদের জন্য সপ্তাহে পাঁচদিন মেট্রো চলাচলের অনুমতি দিল রাজ্য সরকার। শনিবার এবং রবিবার বন্ধ থাকবে মেট্রো পরিষেবা।

বুধবার নবান্নের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, আগামী শুক্রবার থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো চলতে পারবে। তাতে সাধারণ মানুষ উঠতে পারবেন। তবে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত মেট্রো চালানো যাবে। শনিবার এবং রবিবার বন্ধ রাখতে হবে মেট্রো পরিষেবা। নিয়মিত মেট্রোর স্যানিটাইজেশন করতে হবে। যাত্রীদের মেনে চলতে হবে করোনাভাইরাস বিধি। 

ঊর্ধ্বমুখী করোনাভাইরাস সংক্রমণের জেরে গত ১৬ মে থেকে সাধারণ মানুষের জন্য মেট্রো পরিষেবা বন্ধ ছিল। আপাতত মেট্রো কর্মী-সহ জরুরি পরিষেবার সঙ্গে জড়িত কর্মীদের জন্য মেট্রো চলছে। সপ্তাহে ছ'দিন চলছে মেট্রো। সোমবার থেকে শনিবার পর্যন্ত মিলছে পরিষেবা। সকাল ৮ টায় কবি সুভাষ এবং দক্ষিণেশ্বর থেকে প্রথম মেট্রো ছাড়ছে। দিনের প্রথম ভাগে সকাল ১১ টা ৩০ মিনিট পর্যন্ত মেট্রো চলাচল করছে। দ্বিতীয় ভাগে কবি সুভাষ এবং দক্ষিণেশ্বর থেকে প্রথম ট্রেন ছাড়ছে দুপুর ৩ টে ১৫ মিনিটে। দুই প্রান্তিক স্টেশন থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ৭ টা ১৫ মিনিটে। দিনে ১০৪ টি মেট্রো চলাচল করছে। অফিসের ব্যস্ত সময় আট মিনিট অন্তর মিলছে মেট্রো।

কিন্তু লোকাল ট্রেন চালানোর অনুমতি দেওয়া হয়নি যেখানে, সেখানে কীভাবে মেট্রোয় আমজনতার অনুমতি দেওয়া হল? বিশেষজ্ঞদের বক্তব্য, লোকাল ট্রেন বন্ধ থাকায় মেট্রোর ক্ষেত্রে মূলত কলকাতা এবং আশপাশের মানুষ ব্যবহার করবেন। ফলে সংক্রমণের আশঙ্কা তুলনামূলকভাবে কম।

বন্ধ করুন