বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ডিজিটাল প্রযুক্তির পরিকাঠামোর জন্য আরও বিনিয়োগের প্রয়োজন, ইনকোফরমে সওয়াল
ডিজিটাল প্রযুক্তির পরিকাঠামোকে জোরদার করতে আরও বিনিয়োগ প্রয়োজন, মত বিশেষজ্ঞদের। ছবিটি প্রতীকী। (PTI)
ডিজিটাল প্রযুক্তির পরিকাঠামোকে জোরদার করতে আরও বিনিয়োগ প্রয়োজন, মত বিশেষজ্ঞদের। ছবিটি প্রতীকী। (PTI)

ডিজিটাল প্রযুক্তির পরিকাঠামোর জন্য আরও বিনিয়োগের প্রয়োজন, ইনকোফরমে সওয়াল

  • ডিজিটাল প্রযুক্তি পরিকাঠামো আরও জোরদার করতে চাইছে বিভিন্ন সংস্থা।

বর্তমানে যে কোনও ব্যবসার মেরুদণ্ড হল ডিজিটাল প্রযুক্তি। গত বছর থেকে করোনা সংক্রমণ আছড়ে পড়ার পরেই ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বহুগুণে বেড়ে গিয়েছে। তাই ডিজিটাল প্রযুক্তি পরিকাঠামো আরও জোরদার করতে চাইছে বিভিন্ন সংস্থা। আর এই লক্ষ্যে রাজ্য সরকার ডিজিটাল প্রযুক্তিতে বিনিয়োগ বাড়ানোর পরিকল্পনা নিয়েছে।

এ বছরের ইনফোকম সম্মেলনে এ সমস্ত বিষয় আলোচনা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার এই ভার্চুয়াল সম্মেলনের উদ্বোধন করেন তিনি । ইনফোকমের এই বছরের থিম ‘অ্যাকসেলারেটিং ডিজিটাল’। সম্মেলনে ছিলেন সফটওয়্যার টেকনোলজি পার্ক অব ইন্ডিয়ার ডিজি ওমকার রাই, ডেল টেকনোলজিসের সিনিয়র ডিরেক্টর (সেলস) কমল অরোরা, এয়ারটেলের সিইও (পশ্চিমবঙ্গ ও ওড়িশা) সিদ্ধার্থ শর্মারা। এই সম্মেলনে ডিজিটাল প্রযুক্তির প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, গতবছর করোনা সংক্রমণে লকডাউন হয়েছিল বিশ্বের বিভিন্ন প্রান্তে। আর সেই সময় মানুষের দৈনন্দিন চাহিদা মেটাতে ডিজিটাল প্রযুক্তিই ভরসা হয়ে দাঁড়িয়েছিল। এই পরিস্থিতিতে ডিজিটাল প্রযুক্তির গুরুত্ব অনুধাবন করে এ নিয়ে ব্যবসায়িক কৌশল স্থির করা প্রয়োজন রয়েছে বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। তাঁরা মনে করছেন, প্রযুক্তি পরিকাঠামোকে জোরদার করতে আরও বিনিয়োগ করা প্রয়োজন।

প্রযুক্তি ক্ষেত্রে শিল্পোদ্যোগকে উৎসাহিত করতে ইতিমধ্যেই তৎপর হয়েছে সফটওয়ার টেকনোলজি পার্ক অফ ইন্ডিয়া। সেজন্য সারাদেশে ২২ কেন্দ্র চালু করা হয়েছে বলে জানান সংস্থার ডিজি ওমকার রাই । অন্যদিকে, করোনাকালে দেখা গিয়েছে ডিজিটাল লেনদেনের ক্রমাগত বৃদ্ধি। ওই সময় অক্ষুণ্ণ ছিল টেলি পরিষেবা। তাই প্রযুক্তি ক্ষেত্রে আরও বেশি বিনিয়োগ প্রয়োজন বলে মনে করছেন এয়ারটেলের সিইও (পশ্চিমবঙ্গ ও ওড়িশা) সিদ্ধার্থ শর্মা। ডেল টেকনোলজিসের সিনিয়র ডিরেক্টর (সেলস) কমল অরোরা জানান, করোনা পরিস্থিতিতে মানুষের ডিজিটাল নির্ভরতা বহুগুণে বেড়ে গিয়েছে। মানুষের সেই চাহিদার কথা মাথায় রেখে বেশিরভাগ সংস্থায় ডিজিটাল প্রযুক্তির পরিকাঠামো উন্নয়নের জন্য বিনিয়োগ করবে বলে তাঁর অনুমান।

বন্ধ করুন