বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অযোগ্য শিক্ষকদের সংখ্যা বদলের তথ্য দিল এসএসসি, সুপ্রিম কোর্ট তলব করল প্রমাণ

অযোগ্য শিক্ষকদের সংখ্যা বদলের তথ্য দিল এসএসসি, সুপ্রিম কোর্ট তলব করল প্রমাণ

প্রায় ২৬ হাজার শিক্ষক–অশিক্ষক কর্মীদের চাকরি বাতিল থেকে বেঁচেছে।

চাকরিহারাদের পাশে দাঁড়িয়ে মামলা করেছিল এসএসসি ও রাজ্য সরকার। তৃণমূল কংগ্রেসের নেতা–নেত্রীরা বলছেন চাকরিহারাদের পাশে তাঁরা দাঁড়িয়েছেন এবং যাতে কারও চাকরি না যায় সেদিকে লক্ষ্য রাখা হবে। কাজ করা হবে। যদিও দিলীপ ঘোষ আজ বলেছেন, প্রধানমন্ত্রী যোগ্যদের পাশে থাকবেন বলতেই এসএসসি তথ্য দিতে শুরু করেছে।

সুপ্রিম কোর্ট এসএসসি মামলায় অন্তর্বর্তীকালীন নির্দেশ দিয়েছে। তাতে প্রায় ২৬ হাজার শিক্ষক–অশিক্ষক কর্মীদের চাকরি বাতিল থেকে বেঁচেছে। এই সাময়িক স্বস্তি মিললেও যতদিন না এসএসসি যোগ্যদের তালিকা প্রমাণ–সহ প্রকাশ করবে, ততদিন লড়াই চালিয়ে যাবেন শিক্ষকরা। সর্বোচ্চ আদালতের রায় অনুযায়ী, আগামী ১৬ জুলাই পর্যন্ত চাকরি বহাল থাকবে। ২০১৬ সালের প্যানেল ততদিন বাতিল হচ্ছে না। এসএসসি এই নিয়োগ প্রক্রিয়ায় ৫২৫০ জনের বেআইনি চাকরির কথা বলেছিল। আর সিবিআইয়ের তথ্য সামনে রেখে এসএসসি সুপ্রিম কোর্টকে বলেছে, ২০১৬ সালে বেআইনি নিয়োগ হয়েছে ৮৮৬১টি। এই অযোগ্যদের সংখ্যা পাল্টে যাওয়ায় প্রশ্নের মুখে এসএসসি’‌র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার।

কদিন আগেই ২০১৬ সালের গোটা প্যানেলটাই বাতিল করে দিয়েছিল এসএসসি। তখন নাকি অযোগ্যদের তালিকা এসএসসি’‌র কাছে চেয়ে না পেয়েই সম্পূর্ণ প্যানেল বাতিল করে কলকাতা হাইকোর্ট। এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় এসএসসি, রাজ্য সরকার। আর তাতেই চাকরি বহালের রায় মিলেছে সর্বোচ্চ আদালত থেকে। তবে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ২০১৬ সালে চাকরি পাওয়া সকলকেই মুচলেকা দিয়ে বলতে হবে, তাঁদের নিয়োগ ‘অবৈধ’ প্রমাণিত হলে টাকা ফেরত দেবেন। এরপরই তড়িঘড়ি প্রমাণ জোগাড় করতে শুরু করে এসএসসি। কারণ এই প্রমাণই জমা দিতে হবে সুপ্রিম কোর্টে নির্দিষ্ট তারিখে।

আরও পড়ুন:‌ ‘‌মিশ্র তুই কত বড় বাপের ব্যাটা’‌, হিরণের মন্তব্যের বিরুদ্ধে তৃণমূলের অভিযোগ নির্বাচন কমিশনে

এদিকে সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর স্বস্তির নিঃশ্বাস ফেলেছে রাজ্য সরকার। আর এক্স হ্যান্ডেলে এই রায়ে তৃপ্ত হয়েছেন বলে লেখেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী সুপ্রিম কোর্টের নির্দেশের পর সংগ্রামী যৌথ মঞ্চে বসা চাকরি খোয়ানো শিক্ষকরা অনশন তুলে নেন। এখানের মৌমিতা সরকার বলেন, ‘এসএসসি বলছে, তাদের কাছে সব ওএমআর শিট নেই। সেটা খুঁজে বের করুক। কারণ তা না হলে যোগ্যরা বিপদে পড়ে যাবেন। সেটা ঠিক কাজ হবে না। নবম–দশমের শিক্ষকদের কাছে ওএমআর শিট আছে। যাঁদের কাছে ওএমআর শিট নেই, তাঁরা তথ্যের অধিকার আইনে জানতে চেয়ে সেই ওএমআর শিট পাচ্ছেন। সুতরাং ওএমআর শিট কোথা থেকে দিচ্ছে এসএসসি?’

অন্যদিকে চাকরিহারাদের পাশে দাঁড়িয়ে মামলা করেছিল এসএসসি ও রাজ্য সরকার। তাই তৃণমূল কংগ্রেসের নেতা–নেত্রীরা বলছেন চাকরিহারাদের পাশে তাঁরা দাঁড়িয়েছেন এবং পরবর্তী ক্ষেত্রেও যাতে কারও চাকরি না যায় সেদিকে লক্ষ্য রাখা হবে। কাজ করা হবে। যদিও বিজেপির বর্ধমান–দুর্গাপুরের প্রার্থী দিলীপ ঘোষ আজ, বুধবার বলেছেন, প্রধানমন্ত্রী যোগ্যদের পাশে থাকবেন বলতেই এসএসসি তথ্য দিতে শুরু করেছে। আর সুপ্রিম কোর্টের নির্দেশের পরে তৃণমূল কংগ্রেসের শিক্ষক সংগঠনের উদ্যোগে তমলুক শহরে অবস্থান–বিক্ষোভ উঠে গিয়েছে। তৃণমূল কংগ্রেসের মাধ্যমিক শিক্ষক সমিতির রাজ্য সাধারণ সম্পাদক বিজন সরকার বলেন, ‘লোকসভা নির্বাচনের মুখে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ তাড়াহুড়ো করে রায় দিয়েছিল।’

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ ‘দাগটা কীসের!’, সৌরভ দাসের গলায় ‘লাভ বাইটস’ খুঁজে পেলেন নাকি অঙ্কুশ-ঐন্দ্রিলা ভোট ব্যাঙ্ককে খুশি করার চেষ্টা? সরকারি চাকরিতে OBC সংরক্ষণ বাড়ালেন মুখ্যমন্ত্রী কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল NEET-এ গ্রেস মার্কস পাওয়া ১৫৬৩ জনের মধ্যে ৪৮ শতাংশই ফের দিলেন না পরীক্ষা: NTA মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল IND vs AUS ম্যাচে বৃষ্টির আশঙ্কা! খেলা ভেস্তে গেলে সেমিফাইনালের সমীকরণ কী হবে?

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.