বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিশ্বভারতীর উপাচার্যের বিরুদ্ধে শিক্ষামন্ত্রীকে চিঠি দিলেন TMC সাংসদ জহর সরকার

বিশ্বভারতীর উপাচার্যের বিরুদ্ধে শিক্ষামন্ত্রীকে চিঠি দিলেন TMC সাংসদ জহর সরকার

যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য তিনি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বিরুদ্ধে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি দিলেন তৃণমূল সাংসদ জহর সরকার।

একগুচ্ছ অভিযোগ জানিয়ে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বিরুদ্ধে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি দিলেন তৃণমূল সাংসদ জহর সরকার। উপাচার্যের বিরুদ্ধে বিশ্বভারতীর পড়াশুনোর পরিবেশ নষ্ট, পড়ুয়াদের অযথা আইনি ঝামেলায় জড়িয়ে দেওয়া অভিযোগ তুলেছেন তিনি। এ নিয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য তিনি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন।

চিঠিতে জহর সরকার দাবি করেছেন, ২০১৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বিশ্বভারতীয় পক্ষ থেকে কলকাতা হাইকোর্টে ও সুপ্রিম কোর্টে শতাধিক মামলা দায়ের করা হয়েছে। এর ফলে পড়ুয়াদের পড়াশুনো ক্ষতিগ্রস্ত হচ্ছে। মধ্যবিত্ত পড়ুয়ারা মামলা চালানোর খরচ জোগাড় করতে পারছেন না। চিঠিতে সাংসদ লিখেছেন, যেখানে উপাচার্যের ভূমিকা হওয়া উচিত পড়ুয়াদের পাশে থাকা, সেখানে উপাচার্য সম্পূর্ণ বিপরীত ভূমিকা নিচ্ছেন। জহর সরকার তাঁর চিঠিতে লিখেছেন, উপাচার্য কথায় কথায় পড়ুয়া এবং অধ্যাপকদের সাসপেন্ড করেন। তিনি যে এই কাজ ব্যক্তিগত আক্রোশ থেকে করেন তা স্পষ্ট।

চিঠিতে তিনি আরও লিখেছেন, বিশ্বভারতীতে নিয়মিত বিভিন্ন অশান্তি জড়িয়ে পড়ায় কেন্দ্রীয় অনুদানও ঠিকমতো মিলছে না। ফলে, পরিকাঠামো উন্নয়নের কাজও ব্যাহত হচ্ছে। তবে অধ্যাপকদের সাসপেশন প্রত্যাহারের ক্ষেত্রে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর ভূমিকার জন্য চিঠিতে তাঁকে ধন্যবাদ জানিয়েছেন, জহর সরকার।

বন্ধ করুন
Live Score