বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > টিউমারে আটকে গিয়েছিল শ্বাসনালী, নিরাময় হল ১৮জন চিকিৎসকের প্রচেষ্টায়

টিউমারে আটকে গিয়েছিল শ্বাসনালী, নিরাময় হল ১৮জন চিকিৎসকের প্রচেষ্টায়

অস্ত্রোপচার। প্রতীকী ছবি (Freepik)

ওই রোগীর নাম অনামিকা মজুমদার। ওই মাংসপিণ্ড তাঁর মুখের ভিতরে শাখা প্রশাখা বিস্তার করেছিল। পরিস্থিতি এমন হয়ে গিয়েছিল যে নিঃশ্বাস নিতে গিয়ে সমস্যা হয়েছিল মহিলার। মাংসপিণ্ডের চাপে সরু হয়ে গিয়েছিল শ্বাসনালী। আর তাতেই সমস্যা বহুগুণে বেড়ে যায়।

এক মহিলার মুখের ভিতরে বাসা বেঁধেছিল বিশালাকার টিউমার। যার ফলে শ্বাসনালী প্রায় আটকে গিয়েছিল। শ্বাস নিতে গিয়ে সমস্যায় পড়েছিলেন রোগী। এরফলে রোগীর অবস্থা শোচনীয় হয়ে উঠেছিল। অবশেষে ১৮ জন চিকিৎসকের তৎপরতায় ওই রোগীর মুখের ভিতর থেকে টিউমার কেটে বাদ দেওয়া সম্ভব হয়েছে। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে রোগীর অস্ত্রোপচার করে মাংসপিণ্ড কেটে বাদ দেওয়া সম্ভব হয়েছে। বর্তমানে ক্যানসার নির্মূল করার চিকিৎসা চলছে ওই রোগীর। 

আরও পড়ুন: ‘এই যুদ্ধে হার নিশ্চিত ছিল..’,বোন টিউমারের অস্ত্রোপচার নিয়ে আপটেড দিলেন গৌরব

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ওই রোগীর নাম অনামিকা মজুমদার। ওই মাংসপিণ্ড তাঁর মুখের ভিতরে শাখা প্রশাখা বিস্তার করেছিল। পরিস্থিতি এমন হয়ে গিয়েছিল যে নিঃশ্বাস নিতে গিয়ে সমস্যা হয়েছিল মহিলার। মাংসপিণ্ডের চাপে সরু হয়ে গিয়েছিল শ্বাসনালী। আর তাতেই সমস্যা বহুগুণে বেড়ে যায়। সাধারণত ট্রাকিয়ায় শ্বাস-প্রশ্বাস নেওয়ার জন্য ২২ মিলিমিটার জায়গা প্রয়োজন হয় সেখানে অনামিকার শ্বাস-প্রশ্বাসের জন্য ট্রাকিয়ায় জায়গা ছিল ১ মিলিমিটারের অনেকটাই কম। এমন পরিস্থিতিতে ওই মহিলা অ্যাপোলো হাসপাতালে ভর্তি হন। সেখানে তাঁর সিটি স্ক্যান করে দেখা যায় শ্বাসনালীর কাছে দখল করে রয়েছে টিউমার। চিকিৎসকরা জানাচ্ছেন, মুখের ভিতরে বেশ কিছুটা অংশ জুড়ে বিস্তৃত ছিল এই মাংসপিণ্ড। এক ইএনটি বিশেষজ্ঞ জানান, ক্রিকোফ্যারিংস থেকে ইসোফেগাস পর্যন্ত এই মাংসপিণ্ড বিস্তৃত ছিল। যার ফলে শ্বাসনালীতে বাধা তৈরি হয়েছিল এবং নিশ্বাস প্রশ্বাসে সমস্যা হচ্ছিল। এই অবস্থায় মহিলার গলায় ফুটো করে নল ঢুকিয়ে শ্বাস নেওয়ার ব্যবস্থা করার চেষ্টা করেন চিকিৎসকরা। কিন্তু তাতে সমস্যা দেখা দেয়। কারণ মাংসপিণ্ড থাকায় সেটি করার উপায় ছিল না। 

এই অবস্থায় ওই মহিলার অস্ত্রপোচার কীভাবে করা যায় তা নিয়ে ১৮ জন চিকিৎসক আলোচনায় বসেন। সেই দলে ছিলেন একাধিক বিশেষজ্ঞ চিকিৎসক। শেষে আলোচনায় মহিলার সমস্যার সমাধানের রাস্তা বেরিয়ে আসে। প্রায় ছয় ঘণ্টা ধরে অস্ত্রোপচার করার পর ওই মাংসপিণ্ড কেটে বাদ দেওয়া হয়। এরপর রোগীর নিঃশ্বাস নেওয়ার জন্য পালমোনারি স্ট্যান্ড বসানো হয়। চিকিৎসকরা জানিয়েছেন, এর ফলে খাবার খেতে গিয়ে সমস্যা হচ্ছিল রোগীর। অস্ত্রোপচারের পর ফিডিং টিউবের সাহায্যে রোগীকে খাওয়ানোর ব্যবস্থা করেন করেন চিকিৎসকরা। ধীরে ধীরে রোগী সুস্থ হয়ে উঠছেন  বলে জানা গিয়েছে। তবে রোগীর মাংসপিণ্ডের বায়োপসি করে দেখা গিয়েছে তাতে ক্যানসার রয়েছে। এই অবস্থায় মহিলার ক্যানসার নির্মূল করার জন্য চিকিৎসা শুরু করেছেন চিকিৎসকরা।  

 

বাংলার মুখ খবর

Latest News

'বেশি অন্তরঙ্গতা...' মৃত্যুবার্ষিকীতে ফিরে দেখা সত্যজিতের কালজয়ী সাক্ষাৎকার পূর্ণিমায় ২০২৪-র হনুমান জয়ন্তীতে আকাশে 'পিঙ্ক মুন'! কতক্ষণ পর্যন্ত দেখা যাবে? ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁস, CID তদন্তের নির্দেশ, স্থগিত ফল প্রকাশ, নিয়োগ ‘কংগ্রেস, SP মুসলিমদের জন্য কিছুই করেনি’ ৩ তালাক, হজের প্রসঙ্গ তুলে কটাক্ষ মোদীর ‘‌কোচবিহারে ভোট চুরি করতে গিয়েছিল বিজেপি, ধরা পড়েছে’‌, ভাতার থেকে দাবি মমতার বারবার তলবেও হাজিরা দেননি, ইডির লুক আউট সার্কুলার শাহজাহানের ভাইয়ের বিরুদ্ধে Mohun Bagan vs Odisha FC ISL Semi-Final Live:সেমির অ্যাওয়ে লেগ জিততে মরিয়া বাগান শনিবার হলে ক্যাবে জিনিস ভুলে বাড়ি যান যাত্রীরা! উবারের সূচকে উঠে এল মজার তথ্য প্লাস্টিকে মুড়ে চলন্ত গাড়ি থেকে ঝুলছেন! ভাইরাল হতে গিয়ে নেটিজেনদের রোষে ব্যক্তি পুরো নতুন করে নিয়োগ করবে SSC, এল ব্যাখ্যা, যোগ্য প্রার্থীরা বাড়তি সুবিধা পাবেন?

Latest IPL News

বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.