বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Medical college: বাংলায় আরও দুটি মেডিক্যাল কলেজের অনুমোদন, গোটা দেশে ৫০টি

Medical college: বাংলায় আরও দুটি মেডিক্যাল কলেজের অনুমোদন, গোটা দেশে ৫০টি

দেশে নতুন ৫০টি মেডিক্যাল কলেজের অনুমোদন। প্রতীকী ছবি (ANI Photo) (ANI )

দেশে সব মিলিয়ে ৫০টি মেডিক্যাল কলেজের অনুমোদন। তার মধ্য়ে ২টি কলেজ হবে বাংলায়।

বাংলার স্বাস্থ্য মানচিত্রে ফের খুশির খবর। শুধু বাংলার নয়, গোটা দেশের স্বাস্থ্যক্ষেত্রেই এবার খুশির খবর। দেশ জুড়ে ৫০টি নতুন মেডিক্যাল কলেজের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। আর সেই ৫০টি মেডিক্যাল কলেজের মধ্যে দুটি হবে বাংলায়। এটি নিঃসন্দেহে বড় প্রাপ্তির।

সূত্রের খবর, একটি মেডিক্যাল কলেজ হবে কলকাতার কাছেই। সেই মেডিক্যাল কলেজ হবে সেক্টর ফাইভে। অপর মেডিক্যাল কলেজটি হবে নদিয়ার চাকদায়।

সূত্রের খবর, পশ্চিমবঙ্গের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ, অসম, গুজরাট, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, মধ্য়প্রদেশ, নাগাল্যান্ড, ওড়িশা, কর্নাটক, রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ মহারাষ্ট্রে এই মেডিক্যাল কলেজ হবে। সব থেকে মেডিক্যাল কলেজের অনুমোদন হয়েছে তেলেঙ্গানায়। সেখানে এই পর্বে ১৩টি মেডিক্যাল কলেজের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

বাংলায় অনুমোদিত দুটি মেডিক্যাল কলেজ থেকেই এমবিবিএস কোর্স করা যাবে। সব মিলিয়ে এই মেডিক্যাল কলেজগুলিতে আসন সংখ্য়া থাকবে ১৫০টি করে। অর্থাৎ সব মিলিয়ে রাজ্যে যে মেডিক্যাল কলেজগুলিতে তাতে আরও ৩০০টি আসন বাড়তে চলেছে। সেই সঙ্গেই চিকিৎসা ব্যবস্থার ক্ষেত্রেও নতুন দিশা দেখাবে এই দুটি মেডিক্যাল কলেজ। একটি একেবারে কলকাতার কাছেই। অপরটি জেলা স্তরে।

যে সেক্টর ফাইভ এতদিন কেবলমাত্র আইটি হাব বলে পরিচিত ছিল সেখানেই হবে মেডিক্যাল কলেজ। সূত্রের খবর, সল্টলেকের মেডিক্যাল কলেজটি একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনায় চলবে। নদিয়ার মেডিক্যাল কলেজটি পিপিপি মডেলে চলতে পারে। সেই কলেজটি ট্রাস্টের মাধ্যমেও চলতে পারে বলে খবর।

তবে সামগ্রিকভাবে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থায় এবার নয়া উদ্যোগ। মেডিক্যাল কলেজ তৈরি হলে শুধু স্বাস্থ্য ব্যবস্থার ক্ষেত্রে স্থানীয় এলাকার আর্থ সামাজিক ব্যবস্থারও উন্নতি হতে পারে।

এদিকে বাংলায় জেলায় জেলায় গড়ে উঠেছে মেডিক্যাল কলেজ। এতে একদিকে যেমন মেডিক্যাল পড়ুয়ার আসন সংখ্যা বাড়বে। তেমনি রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার উন্নতির ক্ষেত্রেও আসবে নয়া দিশা। একটি কলকাতার কাছেই ও দ্বিতীয়টি হচ্ছে নদিয়ার। রাজ্যের শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে নিঃসন্দেহে বড় প্রাপ্তি। তবে কবে এই কলেজ বাস্তবায়িত হয় সেটাই দেখার।

 

বাংলার মুখ খবর

Latest News

Untitled যেন পাহাড়ি কন্যে! বন্ধুদের সঙ্গে কাশ্মীরের গ্রামে সারা আলি খানStory বাংলাদেশে কোটা বিরোধী আন্দোলনে মৃত্যুর সংখ্য়া ১৯৭, কার্ফুর মেয়াদ বাড়ল ঘূর্ণাবর্ত-অক্ষরেখায় বৃষ্টি চলবে বাংলায়, শনি থেকে ভারী বর্ষণ, রবিতে কোন ৪ জেলায়? ভোটে জিতেই রচনার হাতে মহানায়ক সম্মান, নচিকেতা সহ পুরস্কার পেলেন আর কারা? পাঁচ বছর অন্তর মেগা নিলাম সহ তিনটি নিয়মের পরিবর্তন চায় IPL-এর ফ্র্যাঞ্চাইজিগুলি বেলিসের সঙ্গে সম্পর্কে ইতি টানতে চলেছে PBKS, খোঁজ চলছে ভারতীয় কোচের- রিপোর্ট 'একজন বহিরাগত…' ধনুশের কথা শুনে ক্ষেপে লাল নেটিজেনরা! কী এমন বললেন অভিনেতা? নেত্রীর নির্দেশ বলে কথা! গাড়ি ছেড়ে সাইকেলে কোচবিহারের প্রাক্তন তৃণমূল MP মুখে হাসি, বারন্দায় পাশাপাশি দাঁড়িয়ে… বিচ্ছেদের পর ফের কাছাকাছি ইন্দ্রনীল-বরখা আগেই যিশু জানিয়েছিলেন ২ সুন্দরীর থেকে প্রেম প্রস্তাব পেলে ফেরাবেন না! কারা তাঁরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.