বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চিকিৎসকদের সুরক্ষায় সস্তায় পিপিই-মাস্ক মিলবে ফেয়ার প্রাইস মেডিসিন শপে

চিকিৎসকদের সুরক্ষায় সস্তায় পিপিই-মাস্ক মিলবে ফেয়ার প্রাইস মেডিসিন শপে

রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজ ও সরকার অনুমোদিত ন্যায্যমূল্যের ওষুধের দোকানে পিপিই ও মাস্ক বিক্রির ছাড়পত্র দিল নবান্ন।

মূলত বেসরকারি চিকিৎসকদের সুবিধার উদ্দেশেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

Covid-19 সংক্রমণ রুখতে বিশেষ পদক্ষেপ করল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজ ও সরকার অনুমোদিত ন্যায্যমূল্যের ওষুধের দোকানে পিপিই ও মাস্ক বিক্রির ছাড়পত্র দিল নবান্ন।

সম্প্রতি রাজ্য স্বাস্থ্য দফতরের জারি করা নির্দেশিকায় এই ঘোষণা করা হয়েছে। দফতর সূত্রে জানা গিয়েছে, মূলত বেসরকারি চিকিৎসকদের সুবিধার উদ্দেশেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

নির্দেশিকায় জানানো হয়েছে, কলকাতা ও জেলার সমস্ত মেডিক্যাল কলেজের ন্যায্যমূল্যের দোকানে পিপিই, থ্রি প্লাই ডিসপোজেবল সার্জিক্যাল মাস্ক ও পুনর্ব্যবহারযোগ্য টু প্লাই পলিপপলিন মাস্ক পাওয়া যাবে। 

বেসরকারি চিকিৎসকরা এই সমস্ত দোকানে নিজেদের প্রেসক্রিপশন প্যাডে রিকুইজিশন লিখে অথবা মেডিক্যাল কাউন্সিল থেকে পাওয়া রেডিস্ট্রেশন নম্বর পেশ করে এই সমস্ত স্বাস্থ্য নিরাপত্তা সরঞ্জাম কিনতে পারবেন। 

নির্দেশিকা অনুযায়ী, প্রত্যেক চিকিৎসক ১০টি পিপিই, ২৫টি থ্রি প্লাই ডিসপোজেবল সার্জিক্যাল মাস্ক ও পুনর্ব্যবহারযোগ্য টু প্লাই পলিপপলিন মাস্ক কিনতে পারবেন। 

এই সমস্ত সরঞ্জামের কর-সহ দামও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে সরকারি নির্দেশিকায়। জানা গিয়েছে, প্রতিটি হট টেপ যুক্ত পিপিই কিটের দাম পড়বে ৪৬০ টাকা এবং কোল্ড টেপ যুক্ত পিপিই কিটের দাম পড়বে ৪৩০ টাকা। পুনর্ব্যবহারযোগ্য টু প্লাই পলিপপলিন মাস্ক প্রতিটি ১৭টা এবং থ্রি প্লাই ডিসপোজেবল সার্জিক্যাল মাস্কের দাম প্রতিটি চার টাকা নির্দিষ্ট করা হয়েছে।

স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, প্রতিটি সরকারি ন্যায্যমূল্যের ওষুধের দোকানের বাইরে ডিসপ্লে বোর্ডে এই সমস্ত তথ্য প্রচার করতে হবে। রাখতে হবে সরঞ্জাম বিক্রির খুঁটিনাটি হেসাবও। স্বাস্থ্য দফতরের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন রাজ্যের বেসরকারি চিকিৎসকরা। 

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বৈঠক করতে এসেছিলেন শাহ, গাড়ির নম্বর প্লেটে চোখ যেতেই ...... ললিপপ লাগেলুর গায়ক পবন এবার আসানসোলের BJP-র প্রার্থী! ক্ষুব্ধ বাবুল বললেন কী? কীভাবে খসে গেল মানুষের লেজ? প্রকাশ্যে আড়াই কোটি বছর আগের ঘটনা জয়ের সেলিব্রেশন নর্দেকে উৎসর্গ দিমির, দিলেন লাল-হলুদকে গুঁড়িয়ে দেওয়ার হুমকিও কাঁথিতে বাবার আসনে দাঁড়াচ্ছেন সৌমেন্দু, কী বললেন তিনি? অগ্নিপরীক্ষায় শুভেন্দু ‘বড় পরিবারে সমস্যা থাকতেই পারে’, ‘জনগর্জন’ সভার প্রচার মিছিলে বললেন কুণাল বন্দুকে বের হল না দ্বিতীয় গুলি, আলিপুরদুয়ারে হাতির হানায় ফের মৃত্যু বনকর্মীর ‘বিজেপির শত্রু’, সৌমিত্রর নামে পড়ল পোস্টার, অন্তর্দ্বন্দ্বের তত্ত্ব তৃণমূলের বেহাত হতে বসেছিল খোদ মেয়রের বন্ধুর সম্পত্তি, নাগরিকদের সতর্ক করলেন ফিরহাদ কল্যাণ চৌবের সঙ্গে কি দূরত্ব ঘুচলো? আফগান ম্যাচের আগে স্টিম্যাচের পাশে AIFF

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.