বাড়ি > বাংলার মুখ > কলকাতা > হাসপাতালে ভর্তি রোগীর খবর তাঁর পরিবারের কাছে পৌঁছে দিতে CPMS চালু করছে বাংলা
কিছু দিনের মধ্যে CPMS পরিষেবা সাধারণের জন্য চালু করা হবে।
কিছু দিনের মধ্যে CPMS পরিষেবা সাধারণের জন্য চালু করা হবে।

হাসপাতালে ভর্তি রোগীর খবর তাঁর পরিবারের কাছে পৌঁছে দিতে CPMS চালু করছে বাংলা

  • হাসপাতালে ভর্তি আত্মীয়ের অক্সিজেন স্যাচুরেশন, পালস-এর গতি ও রক্তচাপ-সহ বিবিধ তথ্য জানতে পারবেন পরিবার।

হাসপাতালে ভর্তি কোভিড রোগী সম্পর্কে নিয়মিত খবর হাবেন তাঁর পরিবার। পশ্চিমবঙ্গ সরকারের তরফে এই সুবিধা দিতে চালু করা হচ্ছে ‘কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ বা CPMS পরিষেবা। 

এই ব্যবস্থায় হাসপাতালে ভর্তি আত্মীয়ের অক্সিজেন স্যাচুরেশন, পালস-এর গতি ও রক্তচাপ-সহ বিবিধ তথ্য জানতে পারবেন পরিবার।

রাজ্যের মুখ্য সচিব রাজীব সিনহা জানিয়েছেন, সিপিএমএস ব্যবস্থা ইতিমধ্যে শুধুমাত্র সরকারি আধিকারিকদের একাংশের মধ্যে চালু রয়েছে। বর্তমানে এই পরিষেবা ব্যবহার করতে হলে পাসওয়ার্ড প্রয়োজন হয়। কিছু দিনের মধ্যে পরিষেবাটি সাধারণের জন্য চালু করা হবে।

বৃহস্পতিবার পর্যন্ত পাওয়া হিসেবে, সরকারি ও বেসরকারি হাসপাতাল মিলিয়ে রাজ্যে মোট ১,১১৪ জন কোভিড রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এঁদের মধ্যে ১,০৪৩ জনের মাঝারি রকম উপসর্গ রয়েছে। এ ছাড়া ১,৯৪৬ জন রোগীকে মৃদু উপসর্গ-সহ ভর্তি করা হয়েছে, যার মধ্যে ১,১৩৪ জনের আপাত সংক্রমণের বহিঃপ্রকাশ নেই।

মুখ্য সচিব জানিয়েছেন, ‘সিপিএমএস-এর মাধ্যমে আমরা সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি প্রায় ৪,০০০ রোগী সম্পর্কে তথ্য জানতে পেরেছি। এক ক্লিকেই জানিয়ে দিতে পারব কোন রোগীর অক্সিজেন স্যাচুরেশন-এর মাত্রা কেমন, তাঁর নাড়ির গতি বা রক্তচাপ-সহ খুঁটিনাটি তথ্য।’

সচিব জানিয়েছেন, সিপিএমএস পরিষেবা চালু রাখতে কমপক্ষে ৯৬ জন চিকিৎসক দিন-রাত পরিশ্রম করছেন। এ ছাড়া রাজ্য সরকারের তরফে কোভিড পজিটিভ রোগীদের জন্য টেলি-মেডিসিন পরিষেবা দিয়েও তাঁরা সাহায্য করছেন।  

 স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানিয়েছেন, প্রতিটি হাসপাতালকে রোগীদের ভর্তি, চিকিৎসা, ছুটি দেওয়া ও মৃত্যু-সহ যাবতীয় তথ্য সিপিএমএস-এ আপলোড করার নির্দেশ দেওয়া হয়েছে।

 

বন্ধ করুন