বাংলা নিউজ > কর্মখালি > CAT 2021: মেয়াদ বাড়ল কমন অ্যাডমিশন টেস্টের রেজিস্ট্রেশনের, জানুন বিশদে
ছবিটি প্রতীকী (সৌজন্যে পিটিআই) (HT_PRINT)
ছবিটি প্রতীকী (সৌজন্যে পিটিআই) (HT_PRINT)

CAT 2021: মেয়াদ বাড়ল কমন অ্যাডমিশন টেস্টের রেজিস্ট্রেশনের, জানুন বিশদে

  • ৪ অগস্ট থেকে কমন অ্যাডমিশন টেস্টের রেজিস্ট্রেশন শুরু হয়েছিল। রেজিস্ট্রেশন শেষ হওয়ার কথা ছিল ১৫ সেপ্টেম্বর।

কমন অ্যাডমিশন টেস্টের রেজিস্ট্রেশনের মেয়াদ বাড়ানো হল। প্রাথমিক ভাবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশনের সময়সীমা বেঁধে দেওয়া হলেও সেই মেয়াদ এক সপ্তাহ বাড়িয়ে ২২ সেপ্টেম্বর করা হয়েছে। উল্লেখ্য, কমন অ্যাডমিশন টেস্টের মাধ্যমে 'ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট'গুলিতে বা অন্যান্য এমবিএ কলেজে ভর্তি হওয়া যায়। আগামী ২৮ নভেম্বর তিনটি ভিন্ন সেশনে কমন অ্যাডমিশন টেস্টের পরীক্ষা নেওয়া হবে।

৪ অগস্ট থেকে কমন অ্যাডমিশন টেস্টের রেজিস্ট্রেশন শুরু হয়েছিল। শেষ হওয়ার কথা ছিল ১৫ সেপ্টেম্বর। তবে করোনা আবহে রেজিস্ট্রেশনের মেয়াদ ২২ সেপ্টেম্বর বিকেল পাঁচটা পর্যন্ত করা হয়েছে। এবার প্রথমবার জম্মু ও কাশ্মীরের পরীক্ষার্থীরা শ্রীনগরকে নিজেদের পরীক্ষা কেন্দ্র হিসেবে বেছে নিতে পারবেন।

এই বছরের ক্যাট পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৫৮টি শহরে। রেজিস্ট্রেশনের সময় নিজেদের পছন্দের ক্রমানুযায়ী পরীক্ষার্থীরা ত্রটি শহর বেছে নিতে পারেন নিজেদের পরীক্ষা কেন্দ্র হিসেবে। আইআইএম ক্যাটের অফিশিয়াল ওয়েবসাইট - iimcat.ac.in-এ গিয়ে পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন পড়ুয়ারা।

ক্যাট-এ আবেদন জানাতে স্নাতক স্তরে একজন পড়ুয়াকে ন্যূনতম ৫০ শতাংশ বা সমান সিজিপিএ থাকতে হবে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যাল বা শিক্ষা প্রতিষ্ঠান থেকে। তফশিলি জাতি বা পজাতি, পিডাব্লুডি পরীক্ষার্থীদের জন্য ক্যাট-এর রেজিস্ট্রেশন ফি ১১০০ টাকা। বাকি সব পরীক্ষার্থীদের জন্য ক্যাট-এর রেজিস্ট্রেশন ফি ২২০০ টাকা। রেজিস্ট্রেশন হয়ে গেলে পরীক্ষার্থীরা তাঁদের অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন ২৭ অক্টোবর থেকে।

 

 

 

বন্ধ করুন