বাংলা নিউজ > কর্মখালি > College service Commission: কলেজ সার্ভিস কমিশনের বড় সিদ্ধান্ত! 'সেট' পরীক্ষায় কাদের লাগবে না ফি?
কলেজ সার্ভিস কমিশনের বড় সিদ্ধান্ত।ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

College service Commission: কলেজ সার্ভিস কমিশনের বড় সিদ্ধান্ত! 'সেট' পরীক্ষায় কাদের লাগবে না ফি?

  • সোমবার এই ফি নিয়ে বড় সিদ্ধান্তের নির্দেশিকা জানিয়েছে কমিশন। সেখানেই জানানো হয়েছে ২৬ সেপ্টেম্বরের মধ্যে কমিশনের দেওয়া ইমেলে ওই পরীক্ষার্থীদের তরফে যাবতীয় তথ্য পাঠাতে হবে। তবে বিভ্রান্তির একটা জায়গা থেকে যাচ্ছে। কারণ ইতিমধ্যেই আবেদনপত্র জমা নেওয়া শেষ হয়েছে।

এবার 'সেট' পরীক্ষায় কিছু পরীক্ষার্থীদের জন্য লাগবে না কোনও ফি। এমনই এক বড় সিদ্ধান্ত নিয়েছে কলেজ সার্ভিস কমিশন। এই বিষয়ে নির্দেশিকাও জারি করেছে কমিশন। ২৩ তম সেট পরীক্ষায় যে সমস্ত পরীক্ষার্থীরা করোনায় আক্রান্ত হয়েছিলেন, তাঁদের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এঁরা কোনও ফি ছাড়াই পরীক্ষায় বসার সুযোগ পেতে চলেছেন।

সোমবার এই ফি নিয়ে বড় সিদ্ধান্তের নির্দেশিকা জানিয়েছে কমিশন। সেখানেই জানানো হয়েছে ২৬ সেপ্টেম্বরের মধ্যে কমিশনের দেওয়া ইমেলে ওই পরীক্ষার্থীদের তরফে যাবতীয় তথ্য পাঠাতে হবে। তবে বিভ্রান্তির একটা জায়গা থেকে যাচ্ছে। কারণ ইতিমধ্যেই আবেদনপত্র জমা নেওয়া শেষ হয়েছে। সেই নিরিখে যাঁরা কোভিডের ঘটনার জন্য বিনামূল্যে পরীক্ষায় বসার জন্য আবেদন করবেন , তাঁদের ক্ষেত্রে কী হবে? কমিশন বলছে, নির্দিষ্ট তথ্য প্রমাণ পাঠালে, আবেদনপত্রের টাকা রিফান্ড করা হবে। উল্লেখ্য, চলতি বছরে সেট পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা ৮০ হাজার পেরিয়েছে। যা অন্যান্য কয়েক বছরের তুলনায় অনেকটাই বেশি। কমিশনের তরফে মনে করা হচ্ছে, নতুন নির্দেশিকার পর আরও বাড়তে পারে আবেদনপত্র। যা সম্ভবত ৮৫ হাজারে গিয়ে ঠেকতে পারে বলে মনে করা হচ্ছে। 'থামলে চলবে না', রাশিয়ার থেকে এলাকা দখল নিয়ে ইউক্রেনের সেনাকে বার্তা জেলেনস্কির

প্রসঙ্গত, গত এক মাস ধরে সময়ে কলেজ সার্ভিস কমিশনের সেট পরীক্ষায় পড়ুয়ারা আবেদন করতে পারছেন। ফলে অন্যান্য বছরের তুলনায় এবার কলেজ সার্ভিস কমিশনে বেড়েছে আবেদনের সংখ্যা। এরপক নতুন করে পরীক্ষার ফি বিশেষ ক্ষেত্রে ছাড় দেওয়ায় আবেদনের সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। অনলাইন মারফৎ চলছে আবেদনপত্র জমা নেওয়া। এদিকে আবেদনপত্র ঘিরে ফর্মফিলাপে জটিলতা নিয়ে বেশ কিছু অভিযোগ উঠতে থাক পরীক্ষার্থীদের তরফে।

বন্ধ করুন