বাড়ি > কর্মখালি > IIT-তে ভর্তির মানদণ্ডে ছাড়, আবশ্যিক নয় স্কুল বোর্ডের পরীক্ষায় ৭৫% নম্বর পাওয়া
IIT-তে ভর্তির জন্য জেইই, অ্যাডভান্সড-এ উত্তীর্ণ হওয়া ছাড়া শিক্ষার্থীদের আর তাদের স্কুল বোর্ডের পরীক্ষায় ন্যূনতম ৭৫% নম্বর থাকার দরকার নেই।
IIT-তে ভর্তির জন্য জেইই, অ্যাডভান্সড-এ উত্তীর্ণ হওয়া ছাড়া শিক্ষার্থীদের আর তাদের স্কুল বোর্ডের পরীক্ষায় ন্যূনতম ৭৫% নম্বর থাকার দরকার নেই।

IIT-তে ভর্তির মানদণ্ডে ছাড়, আবশ্যিক নয় স্কুল বোর্ডের পরীক্ষায় ৭৫% নম্বর পাওয়া

  • দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় শিক্ষার্থীরা যে নম্বরই পাক না কেন কেবল জেইই অ্যাডভান্সড পরীক্ষায় উত্তীর্ণ হলেই আইআইটি-তে ভর্তির যোগ্য হতে পারবে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনলজি বা IIT-তে ভর্তির মানদণ্ড শিথিল করা হল। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’ টুইটারে ঘোষণা করেন যে, যৌথ প্রবেশিকা বা জেইই, অ্যাডভান্সড-এ উত্তীর্ণ হওয়া ছাড়া শিক্ষার্থীদের আর তাদের স্কুল বোর্ডের পরীক্ষায় ন্যূনতম ৭৫% নম্বর থাকার দরকার নেই। 

এর আগে, কেবলমাত্র দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর প্রাপ্ত শিক্ষার্থী বা তাদের যোগ্যতা প্রমাণের পরীক্ষায় শীর্ষ ২০ শতাংশ নম্বর পাওয়া জরুরি ছিল। কিন্তু করোনা র কারণে বোর্ডের কয়েকটি পরীক্ষা বাতিল হওয়ায় এবং শিক্ষার্থীরা কম নম্বর অর্জন করায় ৭৫% নম্বরের মানদণ্ড শিথিল করেছে জয়েন্ট অ্যাডমিশন বোর্ড বা JAB।

পোখরিয়াল বলেছেন, দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় শিক্ষার্থীরা যে নম্বরই পাক না কেন কেবল জেইই অ্যাডভান্সড পরীক্ষায় উত্তীর্ণ হলেই আইআইটি-তে ভর্তির যোগ্য হতে পারবে।

মন্ত্রী তাঁর টুইটার হ্যান্ডেলে বলেন, 'আইআইটি-তে ভর্তির জন্য, জেইই (অ্যাডভান্সড) যোগ্যতা অর্জন ছাড়াও দ্বাদশ বোর্ডের পরীক্ষায় ন্যূনতম ৭৫% নম্বর অর্জন করা বা সেরা ২০ শতাংশের মধ্যে র‌্যাঙ্ক পাওয়া প্রয়োজন ছিল। কিন্তু বেশ কয়েকটি বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা আংশিক বাতিল হওয়ার কারণে, জয়েন্ট এন্ট্রান্স বোর্ড (JAB) এবার JEE (অ্যাডভান্সড) ২০২০ যোগ্য প্রার্থীদের জন্য যোগ্যতার মানদণ্ড শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে।'

তিনি আরও বলেনন, দ্বাদশ শ্রেণি পরীক্ষায় উত্তীর্ণ যোগ্য প্রার্থীরা প্রাপ্ত নম্বর নির্বিশেষে এখনই ভর্তির যোগ্য হবেন। 

দেশ জুড়ে ২৩টি আইআইটি তে ইঞ্জিনিয়ারিং, সায়েন্স ও আর্কিটেকচার কোর্সে ভর্তির জন্য জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বা JEE, অ্যাডভান্স নেওয়া হয়। আবেদনকারীদের প্রথমে জেইই মেইন পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

বন্ধ করুন