বাংলা নিউজ > কর্মখালি > ISC 2024 'Topper' Ritisha Bagchi: ৯৯.৭৫% পেয়ে রাজ্যে ISC-তে ‘প্রথম’ রীতিশা! ইতিহাস নিয়ে পড়ে হতে চান সাংবাদিক

ISC 2024 'Topper' Ritisha Bagchi: ৯৯.৭৫% পেয়ে রাজ্যে ISC-তে ‘প্রথম’ রীতিশা! ইতিহাস নিয়ে পড়ে হতে চান সাংবাদিক

আইএসসি পরীক্ষায় রাজ্যে সম্ভাব্য ‘প্রথম’ হয়ে প্রিন্সিপালকে প্রণাম রীতিশা বাগচির।

আইএসসি পরীক্ষায় রাজ্যে সম্ভাব্য ‘প্রথম’ হলেন জোকার বিবেকানন্দ মিশন স্কুলের রীতিশা বাগচি। ৪০০ নম্বরের মধ্যে ৩৯৯ পেয়েছেন কলা বিভাগের ছাত্রী। তিনি ইতিহাস নিয়ে পড়তে চান। তারপর সাংবাদিক হতে চান জোকার বিবেকানন্দ মিশন স্কুলের রীতিশা।

ট্র্যাডিশনটা যে একটু-একটু পালটাতে শুরু করেছে, সেটা আগে থেকেই বোঝা যাচ্ছিল। সেই পথে আরও কিছুটা এগিয়ে গেলেন জোকার বিবেকানন্দ মিশন স্কুলের রীতিশা বাগচি। ৪০০ নম্বরের মধ্যে ৩৯৯ পেয়ে আইএসসি পরীক্ষায় রাজ্যে সম্ভাব্য ‘প্রথম’ হলেন কলা বিভাগের ছাত্রী। কিছুটা ভিন্ন পথে হেঁটে রীতিশা জানালেন, তিনি সাংবাদিক হতে চান। প্রাথমিকভাবে ইতিহাস নিয়ে পড়তে চান জোকার বিবেকানন্দ মিশন স্কুলের ছাত্রী। তারপর সাংবাদিকতায় আসতে মুখিয়ে আছেন।

কোন বিষয়ে কত নম্বর পেলেন রীতিশা?

সোমবার দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল ঘোষণা করেছে কাউন্সিল অফ ইন্ডিয়ান সার্টিফিকেট এগজামিনেশন (CISCE)। মেধাতালিকা প্রকাশিত না করা হলেও পশ্চিমবঙ্গে সম্ভাব্য প্রথম হয়েছেন রীতিশা। যিনি আর্টস (কলা বিভাগ) নিয়ে দ্বাদশ শ্রেণিতে পড়াশোনা করেছেন। ইংরেজির পাশাপাশি ইতিহাস, সোশিয়োলজি, সাইকোজলজি এবং লিগ্যাল স্টাডিজের মতো বিষয় ছিল। ইংরেজিতে ৯৯ নম্বর পেয়েছেন। ইতিহাস, সোশিয়োলজি এবং সাইকোজলজিতে পেয়েছেন ১০০। লিগ্যাল স্টাডিজে ৯৬ নম্বর পেয়েছেন। তবে সেরা চারটি বিষয় নিয়ে চূড়ান্ত নম্বর যোগ হওয়ায় রীতিশার প্রাপ্ত নম্বর দাঁড়িয়েছে ৩৯৯।

আর সেই নম্বর পেয়ে আনন্দে ভেসে গিয়েছেন রীতিশা। তিনি জানান, ছেলেবেলা থেকেই আর্টস নিয়ে পড়াশোনা করার ইচ্ছা ছিল। দ্বাদশ শ্রেণিতে তিনি যে বিষয়গুলি নেন, সেগুলি সবই তাঁর ভালোবাসার বিষয়। তবে ইংরেজিতে ৯৯ নম্বর পাওয়ায় কিছুটা হতাশ হয়েছেন রীতিশা। ইংরেজিতে ১০০-র মধ্যে ১০০ পাবেন বলেই আশা করেছিলেন।

আরও পড়ুন: ICSE and ISC 2024 Result Declared: ICSE-তে পাশের হার প্রায় ১০০%, ISC-তে বাড়ল ২%, কতগুলি স্কুলের সবাই উত্তীর্ণ হল?

দুর্দান্ত রেজাল্টের পরে উচ্ছ্বাসে ভাসছেন রীতিশা

তারইমধ্যে রীতিশা বলেন, ‘আমার বাবা-মা খুব খুশি। আমিও খুব খুশি। সকলে খুব খুশি। বন্ধুবান্ধবরা খুব খুশি হয়েছে। খুব ভালো লাগছে। আর শিক্ষকদের অবদান তো সবথেকে বেশি। তাঁদের সাহায্য ছাড়া তো এটা সম্ভবই হত না। তাঁদের কাছে আমি কৃতজ্ঞ। সবসময় পাশে থেকেছেন আমার। এমনকী ক্লাসে যদি কখনও কিছু খামতি থাকত, তাঁরা বলতেন যে তুমি ৯৯ শতাংশ নম্বর পাবে। তাঁরা বলতেন, আমরা জানি যে তুমি ৯৯ শতাংশ নম্বর পাবেন। স্কুলের নাম উজ্জ্বল করতে পেরে খুব ভালো লাগছে।’

ভবিষ্যতের লক্ষ্য হিসেবে রীতিশা বলেন, ‘আমি শেষপর্যন্ত সাংবাদিক হতে চাই। এখন আমি ইতিহাস নিয়ে পড়ব।’ আর সেটা বলেই খিলখিলিয়ে হেসে ওঠেন রীতিশা। সম্ভবত তিনিও জানেন যে একটা ট্র্যাডিশন পালটাচ্ছেন। আর এটাও সম্ভবত জানেন যে গত বছর আইএসসিতে প্রথম কলকাতার হেরিটেজ স্কুলের মেয়ে মান্য গুপ্তাও মনোবিজ্ঞান নিয়ে পড়বেন বলে জানিয়েছিলেন।

আরও পড়ুন: WB performance in ICSE and ISC 2024 Result: বাংলায় ‘খারাপ’ হল ICSE ও ISC পরীক্ষার রেজাল্ট! পাশের হারে টেক্কা মেয়েদের

রীতিশার স্কুলের প্রিন্সিপালের প্রতিক্রিয়া

জোকার বিবেকানন্দ মিশন স্কুলের প্রিন্সিপাল অহনা দত্ত বলেন, ‘অসম্ভব খুশি হয়েছি। প্রতি বছর আমাদের কাছে এই দিনটা খুব গুরুত্বপূর্ণ হয়। সারা বছর শিক্ষকরা অমানুষিক পরিশ্রম করেন। সারা বছর একটা পরিকল্পনা থাকে। সেটা বাস্তবায়িত করতে হয়। অভিভাবকদের সঙ্গে সমন্বয় সাধন করতে হয়। পড়ুয়াদের অসম্ভব পরিশ্রম থাকে। সবকিছুরই রেজাল্ট এটা। এই রেজাল্টে একদিকে যেমন খুশি, তেমনই এই রেজাল্টের ফলে আমাদের দায়িত্বটা আরও বেড়ে গেল।’

আরও পড়ুন: CPIM member's son ranks 3rd in Madhyamik: ডাকনাম 'লেনিন', বাবা CPIM-র হোলটাইমার, মাধ্যমিকে তৃতীয় উদয়ন হতে চায় ডাক্তার!

কর্মখালি খবর

Latest News

জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.