বাড়ি > কর্মখালি > ফোনের মাধ্যমে শিক্ষার উদ্যোগে প্রথম দিনই বিপুল সাড়া পড়ুয়াদের
‘‌বাংলার শিক্ষা– দূরভাষে’–র এই সাফল্যে আরও কিছু ফোন নম্বর যোগ করার কথা ভাবছে স্কুল শিক্ষা দফতর।
‘‌বাংলার শিক্ষা– দূরভাষে’–র এই সাফল্যে আরও কিছু ফোন নম্বর যোগ করার কথা ভাবছে স্কুল শিক্ষা দফতর।

ফোনের মাধ্যমে শিক্ষার উদ্যোগে প্রথম দিনই বিপুল সাড়া পড়ুয়াদের

  • মঙ্গলবার প্রায় ১১ হাজার পড়ুয়া ফোন করল ১৮০০ ১২৩ ২৮২৩ নম্বরে। বুধবার সেই সংখ্যা বেড়ে হল দ্বিগুণ।

প্রথম দিনই নানা প্রশ্নের উত্তর খুঁজতে প্রায় ১১ হাজার পড়ুয়া ফোন করল ১৮০০ ১২৩ ২৮২৩ নম্বরে। বুধবার সেই সংখ্যা বেড়ে হল দ্বিগুণ। রীতিমতো হিমশিম খেলেন উত্তরদাতা শিক্ষকরা। 

‘‌বাংলার শিক্ষা– দূরভাষে’–র এই সাফল্যে আরও কিছু ফোন নম্বর যোগ করার কথা ভাবছে স্কুল শিক্ষা দফতর। তার সঙ্গে তাল মিলিয়ে বাড়ানো হবে শিক্ষকের সংখ্যাও।

করোনা সংক্রমণ রুখতে লকডাউন–আনলকের আবহে ৫ মাসেরও বেশি সময় ধরে বন্ধ স্কুল, কলেজ। কিন্তু তাতে পড়াশোনা তো বন্ধ থাকতে পারে না। তাই ইন্টারনেটের সাহায্যে বিভিন্ন স্কুল চালু করেছে ই–স্কুল। বর্ণমালা থেকে অঙ্কের কঠিন সূত্র— সবই কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনে চোখ রেখে শিখছে পড়ুয়ারা। 

কিন্তু কাকদ্বীপ থেকে কালিম্পং, ঝাড়গ্রাম থেকে কোচবিহারের যে পড়ুয়ারা স্মার্টফোন বা ইন্টারনেটের সুবিধা থেকে বঞ্চিত তাদের কী হবে?‌ এ অবস্থায় মূলত তাদের কথা ভেবেই রাজ্য সরকার শুরু করেছে ‘‌বাংলার শিক্ষা– দূরভাষে’ পরিষেবা।

রবিবার বাদে প্রতিদিনই বেলা ১১টা থেকে ১টা এবং বেলা ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত‌ চালু থাকবে প্রশ্নোত্তরের হেল্পলাইন। টোল ফ্রি নম্বর ১৮০০ ১২৩ ২৮২৩–তে ফোন করে পড়াশোনা সংক্রান্ত যে কোনও সমস্যার সমাধান খোঁজার সুযোগ নবম ও দশম শ্রেণির ছাত্রছাত্রীরাই আপাতত পাচ্ছে। 

বাংলা ছাড়াও হিন্দি, উর্দু, সাঁওতালি, নেপালি এবং ইংরেজি ভাষায় প্রশ্ন করা যেতে পারে। উত্তর দেবেন প্রশিক্ষণপ্রাপ্ত ২ হাজার শিক্ষক। পরিচালনায় পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

বন্ধ করুন