বাড়ি > কর্মখালি > IIT মাদ্রাজ-এ চালু হল বিশ্বের প্রথম অনলাইন BSc ডিগ্রি কোর্স
একাধিক এক্সিট পয়েন্ট-সহ ‘বিশ্বের সর্ব প্রথম’ অনলাইন বিএসসি ডিগ্রি চালু করল IIT মাদ্রাজ।
একাধিক এক্সিট পয়েন্ট-সহ ‘বিশ্বের সর্ব প্রথম’ অনলাইন বিএসসি ডিগ্রি চালু করল IIT মাদ্রাজ।

IIT মাদ্রাজ-এ চালু হল বিশ্বের প্রথম অনলাইন BSc ডিগ্রি কোর্স

  • ২০২০ সালে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীরা এই কোর্সের জন্য আবেদনের যোগ্য। স্নাতক এবং কর্মরত ​​পেশাদাররাও এই কোর্সে ভর্তির আবেদন করতে পারেন।

একাধিক এক্সিট পয়েন্ট-সহ ‘বিশ্বের সর্ব প্রথম’ অনলাইন বিএসসি ডিগ্রি চালু করলেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। মঙ্গলবার IIT মাদ্রাজ-এ তিনি এই কোর্স চালু করেন।

অনলাইন প্রোগ্রামের সূচনা এমন এক সময়ে হল যখন সরকার কোভিড -১৯-এর কারণে শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ করে ভার্চুয়াল পাঠের দিকে জোর দিচ্ছে। সরকার দেশের সেরা ১০০টি ভারতীয় প্রতিষ্ঠানকে অনলাইন কোর্স শুরু করার অনুমতি দিয়েছে।

অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় ডেটা সায়েন্স এবং প্রোগ্রামিংএ বিশ্বের প্রথম অনলাইন বিএসসি চালু করার জন্য পোখরিয়াল আইআইটি মাদ্রাজের প্রশংসা করেন।

মন্ত্রী জানান, ২০২০ সালে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীরা এই কোর্সের জন্য আবেদনের যোগ্য। স্নাতক এবং কর্মরত ​​পেশাদাররাও এই কোর্সে ভর্তির আবেদন করতে পারেন।

পোখরিয়াল বলেন প্রতি বছর ৭ থেকে ৭.৫ লক্ষ্য ভারতীয় শিক্ষার্থী উন্নত শিক্ষার সন্ধানে বিদেশে যায়। এরফলে আমাদের ব্রেন ড্রেনের পাশাপাশি রাজস্ব দেশের বাইরে চলে যায়। আইআইটি মাদ্রাজের মতো প্রতিষ্ঠানগুলির ভারতে এই জাতীয় মানের শিক্ষা এবং অনন্য পাঠ্যক্রমের মাধ্যমে জাতিকে স্বনির্ভরতার পথে এগিয়ে যেতে সহায়তা করার স্বপ্ন এবং লক্ষ্য রয়েছে।

একটি অত্যাধুনিক অনলাইন পোর্টালের মাধ্যমে এই কোর্সের পঠন পাঠন হবে। এবং ভারতের প্রত্যন্ত অঞ্চলে যেখানে ডিজিটাল সাক্ষরতার প্রসার খুব কম সেখানকার পড়ুয়াদের এই কোর্স করায় উৎসাহ দেওয়া হবে। 

এই অভিনব অনলাইন অফারটি তিনটি আলাদা পর্যায়ে দেওয়া হবে - ফাউন্ডেশনাল প্রোগ্রাম, ডিপ্লোমা প্রোগ্রাম এবং ডিগ্রি প্রোগ্রাম। প্রতিটি পর্যায়ে, শিক্ষার্থীরা প্রোগ্রাম থেকে প্রস্থান করতে পারবে এবং আইআইটি মাদ্রাজ থেকে যথাক্রমে সার্টিফিকেট, ডিপ্লোমা বা ডিগ্রি গ্রহণ করতে পারে। যোগ্যতার ভিত্তিতে আগ্রহী প্রার্থীদের একটি ফর্ম পূরণ করতে হবে এবং বাছাইপর্বের পরীক্ষার জন্য ৩,০০০ টাকা দিতে হবে।

শিক্ষার্থীরা ৪ সপ্তাহের কোর্সে ৪ টি বিষয়ের (গণিত, ইংরাজি, স্ট্যাটিসটিক্স এবং কম্পিউটারেও থিংকিং) অ্যাক্সেস পাবেন। এই শিক্ষার্থীরা অনলাইনে কোর্স লেকচারের শুনতে পাবেন, অনলাইনে অ্যাসাইনমেন্ট জমা দেবেন এবং ৪ সপ্তাহ শেষে একটি ব্যক্তিগত যোগ্যতা পরীক্ষা দেবে।

আইআইটি-র সাধারণ ভর্তি প্রক্রিয়াগুলির ক্ষেত্রে ক্যাম্পাসে সীমিত আসন সংখ্যার একটা সীমাবদ্ধ আছে। পরিবর্তে অনলাইন কোর্সে বাছাই পরীক্ষায় উত্তীর্ণ (৫০% সামগ্রিক স্কোর সহ) সমস্ত শিক্ষার্থী এই ফাউন্ডেশনাল প্রোগ্রামের যোগ্য হবেন।

সরকারি বিবৃতিতে বলা হয়েছে, দশম শ্রেণিতে ইংরাজি ও অঙ্ক নিয়ে পড়া দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ যে কেউ যে কোনও অন-ক্যাম্পাস ইউজি কোর্সে ভর্তি হতে পারবে। ডেটা সায়েন্স ক্ষেত্র এখন দ্রুত উন্নয়নশীল। ২০২৬ সালের মধ্যে ১১.৫ মিলিয়ন কর্মসংস্থান তৈরির পূর্বাভাস দেওয়া হয়েছে।

বন্ধ করুন