বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > ICC ODI World Cup Final: দ্রাবিড়, রোহিতের কাছে থেকে ফাইনালে হারের জবাবদিহি চাইল BCCI, পিচকে দায়ী করলেন কোচ- রিপোর্ট

ICC ODI World Cup Final: দ্রাবিড়, রোহিতের কাছে থেকে ফাইনালে হারের জবাবদিহি চাইল BCCI, পিচকে দায়ী করলেন কোচ- রিপোর্ট

রাহুল দ্রাবিড় এবং রোহিত শর্মা।

বিশ্বকাপে ভারত টানা দশ ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল। কিন্তু আসল জায়গায় তারা সবচেয়ে খারাপ পারফরম্যান্স করে। ২০২৩ ওডিআই বিশ্বকাপে ভারত একটি ম্যাচই হেরেছে। আর সেটা ফাইনাল। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ছয় উইকেটে বাজে ভাবে হেরে যায় রোহিত বাহিনী। আর সেই হারের জবাবদিহি চাওয়া হয় কোচ এবং অধিনায়কের কাছ থেকে।

অস্ট্রেলিয়ার কাছে বিশ্বকাপ ফাইনালে বেদনাদায়ক এবং হৃদয়বিদারক হারের ১১দিন পর, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) কর্মকর্তারা টুর্নামেন্টে ভারতের পারফরম্যান্স নিয়ে পর্যালোচনা করতে প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে বৈঠকে বসেছিলেন। ভারত অধিনায়ক রোহিত শর্মাও ভিডিয়ো কলের মাধ্যমে সেই বৈঠকে যোগ দেন। তিনি লন্ডনে ছুটি কাটাচ্ছেন। এই বৈঠকটি বৃহস্পতিবার নয়াদিল্লিতে হয়।

ভারত এই মেগা টুর্নামেন্টে টানা দশটি ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল। কিন্তু আসল জায়গাতেই তারা সবচেয়ে খারাপ পারফরম্যান্স করে। ২০২৩ ওডিআই বিশ্বকাপে ভারত একটি মাত্রই ম্যাচ হেরেছে। আর সেটা ফাইনাল। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ছয় উইকেটে বাজে ভাবে হেরে যায় রোহিত বাহিনী। এই বৈঠকের আরও একটি আলোচ্য বিষয় ছিল, দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারতের ওডিআই, টি-টোয়েন্টি এবং টেস্ট স্কোয়াড নির্বাচন করা এবং ভবিষ্যত কর্মপন্থা সম্পর্কে একটি ধারণা তৈরি করা।

বিসিসিআই সচিব জয় শাহ, সহ-সভাপতি রাজীব শুক্লা এবং কোষাধ্যক্ষ আশিস শেলার বৈঠকে উপস্থিত ছিলেন এবং দৈনিক জাগরণ-এর একটি প্রতিবেদন অনুসারে, বোর্ড কর্মকর্তারা কোচ দ্রাবিড় এবং অধিনায়ক রোহিতের থেকে জানতে চেয়েছিলেন, ১৯ নভেম্বর ফাইনাল ম্যাচে ভারতের হতশ্রী পারফরম্যান্স কারণ সম্পর্ক। প্রসঙ্গত, দ্রাবিড়ের চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে। বিশ্বকাপের পর তাঁর চুক্তি শেষ হয়ে গিয়েছিল।

আরও পড়ুন: প্রোটিয়া সফরের T20 দলের নেতৃত্বে রোহিতকেই চেয়েছিলেন নির্বাচকেরা, একটি ভিডিয়ো কলে বদলে যায় সিদ্ধান্ত- রিপোর্ট

আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের পিচকে দায়ী করেছেন দ্রাবিড়। প্রাক্তন ভারত অধিনায়ক বলেছেন যে, ভারতীয় টিম ম্যানেজমেন্ট যতটা আশা করেছিল, পিচ ততটা ঘোরেনি। আর অস্ট্রেলিয়াকে আটকাতে না পারার পিছনে সেটাই ছিল একটা বড় কারণ।

আহমেদাবাদে ফাইনালের জন্য ধীরগতির পিচ কেন?

উল্লেখযোগ্য ভাবে, পাকিস্তানের বিপক্ষে যে পিচে ম্যাচ খেলেছিল ভারত, সেই পিচেই ফাইনালও হয়েছে। ভারত পাকিস্তান ম্যাচটি বেশ স্বাচ্ছন্দ্যে জিতেছিল। তবে ফাইনালে ভারতের টসে হারটাও ছিল ধাক্কা। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে বাবর আজমরা প্রথমে ব্যাট করেছিল এবং মাঝের ওভারে ব্যাটিং বিপর্যয় দেখা যায়। ঠিক যেমনটা ফাইনালে ভারতের ক্ষেত্রেও হয়েছিল। অধিনায়ক রোহিতের দুর্দান্ত শুরু সত্ত্বেও, ভারতের বিরাট কোহলি এবং কেএল রাহুল মধ্য ওভারে কোনও গতিই তৈরি করতে পারেনি।

আরও পড়ুন: রিঙ্কু, অক্ষরের সৌজন্যে নেতৃত্বের হাতেখড়িতেই টি-টোয়েন্টি সিরিজ জয় সূর্যের

এর পিছনে দু'টি প্রধান কারণ ছিল- পিচের অত্যধিক ধীর প্রকৃতি এবং অস্ট্রেলিয়ান বোলারদের অনবদ্য কার্য সম্পাদন।

ফাইনালে ব্যবহৃত পিচটি স্থানীয় কিউরেটরের পরামর্শে বেছে নেওয়া হয়েছিল। তাছাড়া আইসিসির কোনও নিয়মই নেই, বিশ্বকাপে নকআউট ম্যাচের জন্য নতুন পিচ প্রস্তুত করাটা বাধ্যতামূলক। আর এই বিশ্বকাপের জন্য নকআউটের সব ম্যাচই খেলা হয়েছে ব্যবহৃত পিচে।

স্পিনারদের বেশি সাহায্য করার জন্য ফাইনালের জন্য পিচ কম জল দেওয়া হয়েছিল কিন্তু এটি ভারতের জন্য বুমেরাং হয়ে গিয়েছে। পিচ খুব বেশি টার্ন করেনি। অথচ খুব ধীরগতির হয়ে পড়েছিল, বিশেষ করে প্রথমার্ধে। অস্ট্রেলিয়া টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নিয়ে ভারতকে স্টাম্প করে। কারণ তারা জানত যে আলোর নীচে পিচ অনেক সহজ হয়ে যাবে। ঠিক তাই হয়েছে। ভারতীয় ব্যাটসম্যানরা প্রথম ইনিংসে বিপর্যয়ের মুখে পড়ে এবং ২৪০ রানে অলআউট হয়ে যায়। জবাবে, অস্ট্রেলিয়া, তিনটি উইকেট হারানো সত্ত্বেও, ট্র্যাভিস হেডের দুর্দান্ত সেঞ্চুরির হাত ধরে ম্যাচ বের করে নেয়।

প্রতিবেদনে যোগ করা হয়েছে যে, বিসিসিআই কর্মকর্তারাও দ্রাবিড়কে এমন একটি পরিকল্পনা বেছে নেওয়ার কারণ জিজ্ঞেস করেছিলেন, যখন মহম্মদ শামি এবং জাসপ্রীত বুমরাহের নেতৃত্বে ভারতীয় পেসাররা বেশ ভালো করছে। প্রধান কোচ বলেন, ফাইনাল ছাড়া পুরো টুর্নামেন্টে কিন্তু একই পরিকল্পনা ভারতের জন্য কার্যকরী হয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

MI-এর সতীর্থ ব্যর্থ করলেন পোলার্ডের লড়াই, ঝড় তুলেও করাচিকে জেতাতে ব্যর্থ কায়রন হয় ডায়ালিসিস, হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রভাত রায় দু সপ্তাহ পর, এখন কেমন আছেন? আজকের প্রেম রাশিফলে জেনে নিন আপনার রোম্যান্টিক জীবনে আজ উত্থান নাকি পতন? এতদিনে নামল 'গলার কাঁটা', শাহজাহানের গ্রেফতারির 'ক্রেডিট' নিতে ঝাঁপ তৃণমূলের মোহনবাগানের সুবিধা করে দিল মুম্বই-গোয়া, পারবে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট টেবিল ধ্বংস হয় ১৯টি গির্জা… 'ওদের হাত রক্তে রাঙানো', পাকিস্তানকে 'ধুয়ে দিল' ভারত পেয়ারা পাতা দাঁতের যত্ন ছাড়াও মেদ ঝরানোর মোক্ষম অস্ত্র! উপকার পেতে কীভাবে খাবেন WPL 2024: হেরেও লিগ টেবিলের ২য় স্থানে মুম্বই ইন্ডিয়ান্স, পয়েন্টের খাতা খুলল ইউপি গ্রেফতার শেখ শাহজাহান, ৫৫ দিন কোথায় 'লুকিয়ে' ছিলেন 'সন্দেশখালির বাঘ'? বোনে বোনে ভাব নেই! পরিণীতির বিয়েতে আসেননি, মার্চে মীরার বিয়ে, প্রিয়াঙ্কা ফিরবেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.