বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > ICC ODI World Cup Final: দ্রাবিড়, রোহিতের কাছে থেকে ফাইনালে হারের জবাবদিহি চাইল BCCI, পিচকে দায়ী করলেন কোচ- রিপোর্ট

ICC ODI World Cup Final: দ্রাবিড়, রোহিতের কাছে থেকে ফাইনালে হারের জবাবদিহি চাইল BCCI, পিচকে দায়ী করলেন কোচ- রিপোর্ট

রাহুল দ্রাবিড় এবং রোহিত শর্মা।

বিশ্বকাপে ভারত টানা দশ ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল। কিন্তু আসল জায়গায় তারা সবচেয়ে খারাপ পারফরম্যান্স করে। ২০২৩ ওডিআই বিশ্বকাপে ভারত একটি ম্যাচই হেরেছে। আর সেটা ফাইনাল। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ছয় উইকেটে বাজে ভাবে হেরে যায় রোহিত বাহিনী। আর সেই হারের জবাবদিহি চাওয়া হয় কোচ এবং অধিনায়কের কাছ থেকে।

অস্ট্রেলিয়ার কাছে বিশ্বকাপ ফাইনালে বেদনাদায়ক এবং হৃদয়বিদারক হারের ১১দিন পর, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) কর্মকর্তারা টুর্নামেন্টে ভারতের পারফরম্যান্স নিয়ে পর্যালোচনা করতে প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে বৈঠকে বসেছিলেন। ভারত অধিনায়ক রোহিত শর্মাও ভিডিয়ো কলের মাধ্যমে সেই বৈঠকে যোগ দেন। তিনি লন্ডনে ছুটি কাটাচ্ছেন। এই বৈঠকটি বৃহস্পতিবার নয়াদিল্লিতে হয়।

ভারত এই মেগা টুর্নামেন্টে টানা দশটি ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল। কিন্তু আসল জায়গাতেই তারা সবচেয়ে খারাপ পারফরম্যান্স করে। ২০২৩ ওডিআই বিশ্বকাপে ভারত একটি মাত্রই ম্যাচ হেরেছে। আর সেটা ফাইনাল। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ছয় উইকেটে বাজে ভাবে হেরে যায় রোহিত বাহিনী। এই বৈঠকের আরও একটি আলোচ্য বিষয় ছিল, দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারতের ওডিআই, টি-টোয়েন্টি এবং টেস্ট স্কোয়াড নির্বাচন করা এবং ভবিষ্যত কর্মপন্থা সম্পর্কে একটি ধারণা তৈরি করা।

বিসিসিআই সচিব জয় শাহ, সহ-সভাপতি রাজীব শুক্লা এবং কোষাধ্যক্ষ আশিস শেলার বৈঠকে উপস্থিত ছিলেন এবং দৈনিক জাগরণ-এর একটি প্রতিবেদন অনুসারে, বোর্ড কর্মকর্তারা কোচ দ্রাবিড় এবং অধিনায়ক রোহিতের থেকে জানতে চেয়েছিলেন, ১৯ নভেম্বর ফাইনাল ম্যাচে ভারতের হতশ্রী পারফরম্যান্স কারণ সম্পর্ক। প্রসঙ্গত, দ্রাবিড়ের চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে। বিশ্বকাপের পর তাঁর চুক্তি শেষ হয়ে গিয়েছিল।

আরও পড়ুন: প্রোটিয়া সফরের T20 দলের নেতৃত্বে রোহিতকেই চেয়েছিলেন নির্বাচকেরা, একটি ভিডিয়ো কলে বদলে যায় সিদ্ধান্ত- রিপোর্ট

আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের পিচকে দায়ী করেছেন দ্রাবিড়। প্রাক্তন ভারত অধিনায়ক বলেছেন যে, ভারতীয় টিম ম্যানেজমেন্ট যতটা আশা করেছিল, পিচ ততটা ঘোরেনি। আর অস্ট্রেলিয়াকে আটকাতে না পারার পিছনে সেটাই ছিল একটা বড় কারণ।

আহমেদাবাদে ফাইনালের জন্য ধীরগতির পিচ কেন?

উল্লেখযোগ্য ভাবে, পাকিস্তানের বিপক্ষে যে পিচে ম্যাচ খেলেছিল ভারত, সেই পিচেই ফাইনালও হয়েছে। ভারত পাকিস্তান ম্যাচটি বেশ স্বাচ্ছন্দ্যে জিতেছিল। তবে ফাইনালে ভারতের টসে হারটাও ছিল ধাক্কা। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে বাবর আজমরা প্রথমে ব্যাট করেছিল এবং মাঝের ওভারে ব্যাটিং বিপর্যয় দেখা যায়। ঠিক যেমনটা ফাইনালে ভারতের ক্ষেত্রেও হয়েছিল। অধিনায়ক রোহিতের দুর্দান্ত শুরু সত্ত্বেও, ভারতের বিরাট কোহলি এবং কেএল রাহুল মধ্য ওভারে কোনও গতিই তৈরি করতে পারেনি।

আরও পড়ুন: রিঙ্কু, অক্ষরের সৌজন্যে নেতৃত্বের হাতেখড়িতেই টি-টোয়েন্টি সিরিজ জয় সূর্যের

এর পিছনে দু'টি প্রধান কারণ ছিল- পিচের অত্যধিক ধীর প্রকৃতি এবং অস্ট্রেলিয়ান বোলারদের অনবদ্য কার্য সম্পাদন।

ফাইনালে ব্যবহৃত পিচটি স্থানীয় কিউরেটরের পরামর্শে বেছে নেওয়া হয়েছিল। তাছাড়া আইসিসির কোনও নিয়মই নেই, বিশ্বকাপে নকআউট ম্যাচের জন্য নতুন পিচ প্রস্তুত করাটা বাধ্যতামূলক। আর এই বিশ্বকাপের জন্য নকআউটের সব ম্যাচই খেলা হয়েছে ব্যবহৃত পিচে।

স্পিনারদের বেশি সাহায্য করার জন্য ফাইনালের জন্য পিচ কম জল দেওয়া হয়েছিল কিন্তু এটি ভারতের জন্য বুমেরাং হয়ে গিয়েছে। পিচ খুব বেশি টার্ন করেনি। অথচ খুব ধীরগতির হয়ে পড়েছিল, বিশেষ করে প্রথমার্ধে। অস্ট্রেলিয়া টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নিয়ে ভারতকে স্টাম্প করে। কারণ তারা জানত যে আলোর নীচে পিচ অনেক সহজ হয়ে যাবে। ঠিক তাই হয়েছে। ভারতীয় ব্যাটসম্যানরা প্রথম ইনিংসে বিপর্যয়ের মুখে পড়ে এবং ২৪০ রানে অলআউট হয়ে যায়। জবাবে, অস্ট্রেলিয়া, তিনটি উইকেট হারানো সত্ত্বেও, ট্র্যাভিস হেডের দুর্দান্ত সেঞ্চুরির হাত ধরে ম্যাচ বের করে নেয়।

প্রতিবেদনে যোগ করা হয়েছে যে, বিসিসিআই কর্মকর্তারাও দ্রাবিড়কে এমন একটি পরিকল্পনা বেছে নেওয়ার কারণ জিজ্ঞেস করেছিলেন, যখন মহম্মদ শামি এবং জাসপ্রীত বুমরাহের নেতৃত্বে ভারতীয় পেসাররা বেশ ভালো করছে। প্রধান কোচ বলেন, ফাইনাল ছাড়া পুরো টুর্নামেন্টে কিন্তু একই পরিকল্পনা ভারতের জন্য কার্যকরী হয়েছে।

ক্রিকেট খবর

Latest News

LIVE: আজ ফল প্রকাশ বাংলার ৪ বিধানসভা উপনির্বাচনের, দেশ জুড়ে 'মিনি টেস্ট' BJP-র Wimbledon-এর ফাইনালে উঠে বিশ্ব রেকর্ড জোকারের, শিরোপা জয়ের প্রতিপক্ষ আলকারাজ অসমে সরিয়ে ফেলা হয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি, আন্দোলনে ফেটে পড়ল ছাত্র সংগঠন জিতলেই ট্রফি নিশ্চিত গিলদের, বিনা পয়সায় কোথায় দেখবেন ভারত-জিম্বাবোয়ে চতুর্থ T20? গুজরাটি নিয়মে হল মালাবদল, অনন্তর নাক ধরে কি টানতে পারল রাধিকার মা? দেখুন ভিডিয়োয় রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.