বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > চিরাচরিত প্রতিদ্বন্দ্বী, শত্রু নয়- ভারতকে ‘দুশমন মুল্ক’ বলে বিতর্কে জড়াতেই পাল্টি খেলেন PCB প্রধান

চিরাচরিত প্রতিদ্বন্দ্বী, শত্রু নয়- ভারতকে ‘দুশমন মুল্ক’ বলে বিতর্কে জড়াতেই পাল্টি খেলেন PCB প্রধান

জাকা আশরফ ভারতকে ‘দুশমন মুল্ক’ বলার পর থেকে বিতর্কের ঝড় বয়ে চলেছে।

হায়দরাবাদে উষ্ণ অভ্যর্থনা পেয়ে পাকিস্তানের প্লেয়াররা একেবারে অভিভূত। এবং তাঁরা তাঁদের প্রতিক্রিয়া উচ্ছ্বসিত হয়েই সোশ্যাল মিডিয়ায় শেয়ারও করছেন। অথচ পিসিবি প্রধান জাকা আশরাফ ভারতকে ‘শত্রু দেশ’ বলে মন্তব্য করায় চটেছেন দুই দেশের সমর্থকেরাই।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান জাকা আশরাফ ভারতকে ‘দুশমন মুল্ক’ অর্থাৎ ‘শত্রু দেশ’ বলার পর থেকেই বিতর্কের ঝড় বয়ে চলেছে। মজার বিষয় হল, আইসিসি বিশ্বকাপ খেলতে পাকিস্তান দল হায়দরাবাদে পৌঁছানোর একদিন পরেই এই ঘটনাটি ঘটে। যেখানে ভারতে আসার পর থেকেই বাবর আজমদের মাথায় করে রাখা হয়েছে। পুরো পাক টিমকেই উষ্ণ অভ্যর্থনা জানানো হয়েছে। যাতে উচ্ছ্বসিত পাকিস্তানের ক্রিকেটাররাও। এর পরেও পিসিবি প্রধান জাকা আশরফ ভারতকে ‘শত্রু দেশ’ বলে অভিহিত করায় তীব্র সমালোচনা শুরু হয়ে যায়। আর সমালোচনা শুরু হতেই পাল্টি খেলেন জাকা আশরফ।

বাবর আজমের নেতৃত্বে পাকিস্তান টিম দুবাই হয়ে বুধবার রাতে হায়দরাবাদে পৌঁছয়। এবং বিমানবন্দরে বাবরদের স্বাগত জানাতে ভিড় ছিল চোখে পড়ার মতোই। পাশাপাশি কর্মকর্তারাও পাক দলকে আবেগপ্রবণ ভাবে স্বাগত জানিয়েছিল। যথাযথ ভাবে ভারতীয় ঐতিহ্য মেনেই পাকিস্তান ক্রিকেট টিমকে স্বাগত জানানো হয়। তাদের খাওয়াদাও, থাকা, নিরাপত্তা ব্যবস্থা- সব দিকেই বিশেষ নজর দেওয়া হয়েছে। ২০১৬ সালের পর এই প্রথম বার পাকিস্তান ক্রিকেট টিম ভারতের মাটিতে পা রাখল। সেবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এসেছিল পাক ব্রিগেড। এবার এল ওডিআই বিশ্বকাপে খেলতে।

আরও পড়ুন: বিধ্বংসী বাবর-রিজওয়ানরা, তিনশোর উপর রান করেও কিউয়িদের কাছে ৫ উইকেটে হারল পাকিস্তান

২০০৮ সালে মুম্বইয়ে জঙ্গি হামলার পর থেকেই ভারত এবং পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক স্থগিত হয়ে যায়। এমন কী দুই দেশেপ মধ্যে দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজও বন্ধ হয়ে যায়। তাও ২০১২-১৩ সালে প্রতিবেশি দুই দেশ শেষ বার একটি দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল। তার পর থেকে আইসিসি এবং এসিসি-র কোনও টুর্নামেন্ট ছাড়া ভারত আর পাকিস্তান আর কোনও ক্রিকেট ম্যাচ খেলে না। এই আবহে জাকা আশরফের দায়িত্বজ্ঞানহীন মন্তব্য নিয়ে বিতর্কের ঝড় ওঠে।

বাবর আজমদের বেতন বৃদ্ধি নিয়ে ঘোষণা করার সময়েই, এমন দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করেছিলেন জাকা আশরাফ। তিনি উল্লেখ করেছিলেন যে, কেন্দ্রীয় চুক্তি বাড়ানোর ফলে খেলোয়াড়রা অতিরিক্ত অনুপ্রাণিত হবেন, কারণ তাঁরা এমন একটি দেশে বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিচ্ছে, যেটা শত্রু দেশ। তাঁর দাবি ছিল, ‘পাকিস্তানের ইতিহাসে খেলোয়াড়রা এত টাকা পায়নি, যতটা আমরা তাদের দিচ্ছি। তারা যখন শত্রু দেশে খেলতে যায় বা যেখানে প্রতিযোগিতা চলছে, সেখানে তাদের পূর্ণ সমর্থন পাওয়া উচিত, যাতে তারা ভালো পারফর্ম করতে পারে।’ আর জাকা আশরাফের এই মন্তব্য যেন আগুনে ঘিয়ের কাজ করে।

আরও পড়ুন: শাকিবের চোট, ২২ গজের বাইরে বিতর্ক, হাজার সমস্যার মাঝেও প্রস্তুতি ম্যাচে লঙ্কাকে হারাল বাংলাদেশ

তাঁর মন্তব্যে তীব্র সমালোচনা শুরু করেন দুই দেশের ক্রিকেট ভক্তরা। অবস্থা বেগতিক দেখে এখন বিষয়টিতে ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে পিসিবি। পিটিআই-এর দাবি অনুসারে, বিসিসিআই কর্মকর্তারাও পিসিবি-র সঙ্গে মিলে এই মন্তব্যের একটি ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করা হয়েছে।

একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘তিনি (জাকা আশরাফ) আসলে বলতে চেয়েছেন, পাকিস্তান দলকে ভারতে যে ভাবে বরণ করে নিয়েছে, তা প্রমাণ করে যে দুই দেশের মানুষ একে অপরের খেলোয়াড়দের কতটা ভালোবাসে। হায়দরাবাদ বিমানবন্দরে যে ভাবে খেলোয়াড়দের বরণ করা হয়েছে, তা সেই ভালোবাসার প্রমাণই দেয়। এমন অভ্যর্থনার জন্য জাকা আশরাফ ভারতীয়দের অভিনন্দন জানাচ্ছেন। যখনই ভারত-পাকিস্তান মাঠে পা রাখে, তখন তারা চিরাচরিত প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়, শত্রু হিসেবে নয়। জাকা আশরাফ আশা করেন, বিশ্বকাপ জুড়ে পাকিস্তানের ক্রিকেটাররা এমনই উষ্ণ আতিথেয়তা পাবেন। ভারতীয় সমর্থকেরাও পাকিস্তানের কাছ থেকে তাদের সেরা ক্রিকেটটা দেখতে পাবে।’

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

সম্পর্কের মধ্যে আনতে পারেন নতুনত্ব, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল রাশিচক্র অনুসারে রামায়ণ থেকে কী শিখবেন আপনি! জেনে নিন আজই আদিদেব ‘মোটা’, তুলনা টানা হল সৎ দাদা আকাশের সঙ্গে! ট্রোলে কড়া জবাব সুদীপার তাঁর সময়ে টিকিট না পাওয়া অভিজিৎকে ডায়মন্ডে প্রার্থী করল BJP, কী বলছেন দিলীপ ঘোষ ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের বাংলায় TMC-কে পিছনে ফেলবে BJP, বলেছিলেন PK, পুরনো বন্ধুকে এবার জবাব দিলেন মমতা ডায়মন্ডের BJP প্রার্থী অভিজিৎকে নিয়ে মুখ খুললেন অভিষেক, কী বললেন TMC-র সেনাপতি? ভগবান রামকে স্মরণ করে শুভেচ্ছা জানান প্রিয়জনদের! দিনটা শুভ হবে, কী লিখবেন জানুন কত আসন পাবে BJP? ভবিষ্যদ্বাণী করে 'INDIA সরকারে' নিজের ভূমিকা বাতলে দিলেন মমতা IPL 2024: কমলা টুপির লড়াইয়ে বড় লাফ নারিনের, পার্পল ক্যাপের দখল রাখলেন যুজিই

Latest IPL News

ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.