HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ভোটযুদ্ধ > ভোটের আগে তামিলনাডু়তে ধাক্কা, এআইএডিএমকে-বিজেপি জোট ছাড়ল ডিএমডিকে

ভোটের আগে তামিলনাডু়তে ধাক্কা, এআইএডিএমকে-বিজেপি জোট ছাড়ল ডিএমডিকে

তামিলনাড়ুতে বিজেপিকে ২০ টি আসন ছেড়েছে এআইএডিএমকে।

ভোটের আগে তামিলনাডু়তে ধাক্কা, এআইএডিএমকে-বিজেপি জোট ছাড়ল ডিএমডিকে। (ছবি সৌজন্য, টুইটার @iVijayakant)

বিধানসভা নির্বাচনের মুখে তামিলনাড়ুতে ধাক্কা খেল এআইএডিএমকে-বিজেপি জোট। ভোটগ্রহণের সপ্তাহ চারেক আগেই আসন বণ্টন নিয়ে দ্বন্দ্বের জেরে জোট ছেড়ে বেরিয়ে গেল ডিএমডিকে। 

অভিনেতা-রাজনীতিবিদ বিজয়কান্তের দলের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, আসন বণ্টন নিয়ে এআইএডিএমকে-বিজেপি জোটের সঙ্গে তিন দফায় আলোচনা হয়েছে। তারপরও রফাসূত্র মেলেনি। তার জেরে জোটের সঙ্গত্যাগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে যে জোটে সামিল হয়েছিল ডিএমডিকে। 

যদিও ডিএমডিকের সেই সিদ্ধান্তে একেবারেই অবাক হয়নি তামিলনাড়ুর রাজনৈতিক মহল। বরং গত কয়েক সপ্তাহ ধরেই রাজ্যের ২৩৪ টি বিধানসভা আসনেই এককভাবে লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছিল বিজয়কান্তের দল। জোট-ত্যাগের বিবৃতিতে অবশ্য দলের ভবিষ্যত পদক্ষেপের বিষয়ে কিছু জানানো হয়নি। তারইমধ্যে অবশ্য পিএমকে এবং বিজেপির সঙ্গে আসন বণ্টন চূড়ান্ত করে ফেলেছে এআইএডিএমকে। বিজেপিকে ২০ টি আসন ছাড়া হয়েছে। পিএমকে ২৩ টি আসনে লড়বে।

এমনিতে তামিলনাড়ুতে মোট বিধানসভা আসনের সংখ্যা ২৩৪। ২০১৬ সালে যে ২৩২ টি আসনে ভোটের ফলাফল ঘোষিত হয়েছিল, তার মধ্যে ১৩৪ টি আসনে জিতেছিল এআইএডিএমকে। ডিএমকের ঝুলিতে গিয়েছিল ৯৭ টি আসন। খাতা খুলতে পারেনি বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। তারপর ২০১৯ সালে লোকসভা নির্বাচনেও একসঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিল বিজেপি এবং এআইএডিএমকে। তার রেশ ধরে গত নভেম্বরে এআইএডিএমকে জানিয়েছিল, আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট থাকবে। মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী হিসেবে কে পলানিস্বামীর নামও ঘোষণা করা হয়। কিন্তু বিধানসভা ভোটে একসঙ্গে যে লড়াই করবে দু'দল, তা চলতি বছরের জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে বিজেপি।

২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচনে দেশে গেরুয়া ঝড় উঠলেও গত লোকসভা নির্বাচনে তামিলনাড়ুতে ধাক্কা খেয়েছিল বিজেপি জোট। ৩৯ টির মধ্যে ৩৮ লোকসভা আসনে জিতেছিল ডিএমকে জোট। সেই ধারা বজায় রেখে এবার তামিলনাড়ুর ক্ষমতা দখলে মরিয়া স্টালিনদের দল। তবে প্রয়াত জয়ললিতা-আবেগ এবং ‘ভালো’ কাজের উপর ভিত্তি করে রাজ্যে টানা তৃতীয়বার কুর্সি দখলের বিষয়ে আশাবাদী এআইএডিএমকে। ভালো ফলের আশায় আছে বিজেপি।

ভোটযুদ্ধ খবর

Latest News

BBCI-এর প্রস্তাবের কথা স্বীকার পন্টিংয়ের,ভারতের কোচ হতে অরাজি অ্যান্ডি ফ্লাওয়ার জালিয়াতির অভিযোগ, গ্রেফতার নওয়াজউদ্দিনের ভাই আয়াজউদ্দিন সিদ্দিকি ‘কিছু জানতাম না…’! ব্যুমেরাং-এ টাক মাথায় রুক্মিণী, দেব-বান্ধবীর এ কী হাল করল জিৎ ঘূর্ণিঝড় রেমাল কি কলকাতার ওপরে তাণ্ডব চালাবে? এখনও পর্যন্ত যা বলছে হাওয়া অফিস মন তো ভালো, হৃদয় ভালো কি? জানুন আপনার হার্টের স্বাস্থ্যের খুঁটিনাটি তথ্য T20 বিশ্বকাপের আগে হাসান আলিকে কেন স্কোয়াড থেকে ছেড়ে দিল পাকিস্তান- ৩টি কারণ জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী কাছে টেনে কোমর চেপে ধরেন, চুমু খান, একী করছেন অনুপম খেরের ছেলে!অপ্রস্তুত জর্জিয়া ইন্ডি জোটট জিতলে প্রধানমন্ত্রী হতে চান না কেজরিওয়াল, তাঁর লক্ষ্য… শ্লীলতাহানি তদন্তের মাঝে রামকৃষ্ণ মিশন বিতর্কে মুখ খুললেন রাজ্যপাল, জারি বিবৃতি

Latest IPL News

জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ