বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Lok Sabha Election Seat Sharing: আসন ভাগাভাগি নিয়ে জটিল অঙ্ক, এবার শিন্ডে আর অজিত পাওয়ারের দল 'ভাঙাবে' BJP?

Lok Sabha Election Seat Sharing: আসন ভাগাভাগি নিয়ে জটিল অঙ্ক, এবার শিন্ডে আর অজিত পাওয়ারের দল 'ভাঙাবে' BJP?

বিজেপির জনসভা (প্রতীকী ছবি) (Hindustan Times)

এর আগে ২০১৯ সালে যখন উদ্ধবের শিবসেনার সঙ্গে জোট বেঁধে বিজেপি লোকসভা নির্বাচনে লড়েছিল, তখন গেরুয়া শিবির জিতেছিল ২৩টি আসনে। আর শিবসেনার ঝুলিতে গিয়েছিল ১৮টি আসন। এরপর শিন্ডে শিবসেনা দল ভেঙে বিজেপির সঙ্গে যোগ দেন। সেই ভাঙনের পর এখন শিন্ডের সঙ্গে আছেন ১৩ জন সাংসদ।

উদ্ধব ঠাকরে এবং শরদ পাওয়ারের দল ভাঙিয়ে মহারাষ্ট্রে নিজেদের সরকার গঠন করেছিল বিজেপি। তবে লোকসভা ভোটের আগে এবার নিজেদের জোটসঙ্গীদের দলও 'ভাঙানোর' পরিকল্পনা বিজেপির। রিপোর্ট অনুযায়ী, মহারাষ্ট্রের ৪৮টি লোকসভা আসনের মধ্যে ৩৪ থেকে ৩৭টি আসনে নিজেরাই লড়তে চাইছে বিজেপি। এর আগে ২০১৯ সালে যখন উদ্ধবের শিবসেনার সঙ্গে জোট বেঁধে বিজেপি লোকসভা নির্বাচনে লড়েছিল, তখন গেরুয়া শিবির জিতেছিল ২৩টি আসনে। আর শিবসেনার ঝুলিতে গিয়েছিল ১৮টি আসন। এরপর শিন্ডে শিবসেনা দল ভেঙে বিজেপির সঙ্গে যোগ দেন। সেই ভাঙনের পর এখন শিন্ডের সঙ্গে আছেন ১৩ জন সাংসদ। এই আবহে শিবসেনা চাইছে, তাদের অন্তত ১৩টি আসন ছাড়া হোক। তবে বিজেপি হয়ত তত সংখ্যক আসন শিন্ডের সেনাকে দেবে না। (আরও পড়ুন: সব শত্রুতা ভুলে জোট চর্চায় শাসক-বিরোধী! মোদী-নবীন রসায়নে খেলা ঘুরবে ওড়িশায়?)

আরও পড়ুন: 'গুজরাট কি পাকিস্তান নাকি…', মোদীর রাজ্য নিয়ে কেন এমন মন্তব্য করলেন ফড়নবীস?

রিপোর্ট অনুযায়ী, বিজেপি একা ৩৪ তেকে ৩৭টি আসনে লড়ে বাকি ১১ থেকে ১৪টি আসন শিবসেনা ও অজিত পাওয়ারের এনসিপিকে দিয়ে দিতে পারে। এদিকে গত নির্বাচনে এনসিপি জিতেছিল ৪টি আসনে। এবার তারা ৪ থেকে ৫টি আসনের দাবি করছে। তবে বিজেপি যে সংখ্যক আসন জোটসঙ্গীদের ছাড়তে রাজি, তাতে তিন দলের মধ্যে মনোমালিন্য দেখ দিতে পারে। এরই মধ্যে খবর পাওয়া যাচ্ছে যে শিবসেনা এবং এনসিপির দু'জন নেতা বিজেপির টিকিটে ভোটে লড়তে পারেন। অর্থাৎ, নিজেদের জোটসঙ্গীদেরই দল 'ভাঙতে' পারে বিজেপি।

আরও পড়ুন: বার্ষিক বেতন বৃদ্ধিতে ৬৫ বেসিস পয়েন্টের 'লোকসান', এবার সেই ফারাক মেটাবে রাজ্য?

জানা গিয়েছে, বুধবার বিজেপির কোর কমিটির বৈঠক বসেছিল। সেখানে ছিলেন রাজ্যের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস, রাজ্য বিজেপি সভাপতি চন্দ্রশেখর বাওয়াঙ্কুলে, প্রাক্তন রাজ্য সভাপতি এবং বর্তমান মন্ত্রী চন্দ্রকান্ত পাটিল এবং মুম্বই বিজেপির সভাপতি আশীস শেলার। দিল্লিতে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে আসন বণ্টন নিয়ে কথা হয় রাজ্যের এই শীর্ষ নেতাদের। এই আবহে ফড়নবীস মিডিয়াকে বলেন, 'জোটসঙ্গীদের সম্মানের সঙ্গে সঠিক সংখ্যার আসন ছেড়ে দেওয়া হবে।' এদিকে এনসিপির বর্ষীয়ান নেতা ছগন ভুজবাল দাবি করেছেন, শিবসেনার সমসংখ্যক আসন তাদের দিতে হবে।

উল্লেখ্য, মুম্বই এলাকার পালঘর আসনের থেকে গতবার শিবসেনা নেতা রবীন্দ্র গভিত জিতেছিলেন। তিনি এখন শিন্ডে শিবিরে। এহেন রবীন্দ্রকে নাকি বিজেপি নিজেদের টিকিটে লড়তে বলতে পারে। আপাতত বিজেপির যা সমীকরণ, তাতে তারা শিবসেনাকে ৮ থেকে ১০ এবং অজিত পাওয়ার শিবিরকে ৩ থেকে ৪টি আসন ছাড়তে পারে। জানা গিয়েছে, মহারাষ্ট্র সরকারের বর্তমান মন্ত্রী তথা এনসিপি নেতা আতরাম পাওয়ার বিজেপির টিকিটে লড়তে চাইছেন গড়চিরোলি-চিমুর আসন থেকে। এই আসনটি এনসিপির জন্যেই আবার চেয়ে বসে আছেন অজিত পাওয়ার। জানা গিয়েছে, এই আসনটি যদি শেষ পর্যন্ত এনসিপিকে দেওয়া হয়, সেই ক্ষেত্রেও আতরামকেই টিকিট দেবেন অজিত পাওয়ার। এই কঠিন সমীকরণের যাবতীয় জট ছাড়াতে দিল্লিতে চূড়ান্ত বৈঠক হচ্ছে বলে জানা গিয়েছে।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

২১ শে জুলাইয়ের জন্য 'সবুজ' হচ্ছে কলকাতা, ডিম-ভাত ছাড়া TMC কর্মীদের মেনুতে কী? ৫৯-এ ফের বিয়ের পিঁড়িতে দাদা স্নেহাশিস, নিমন্ত্রণপত্র পাঠালেন সৌরভ-ডোনা ভূমির জন্মদিন পালন করলেন ওরি! নায়িকার গায়ে হেলে পড়ে তুললেন ছবিও ‘‌২১ জুলাই বাংলার ইতিহাসে রক্তঝরা এক দিন’‌, এক্স হ্যান্ডেলে আজ বার্তা দিলেন মমতা সারা গা ভর্তি ভালোবাসার চিহ্ন, উইকেন্ডে প্রিয়জনের আদরে মাখামাখি মিমি গাড়ি মেরামত করাতে নেপাল থেকে ভারতে ঢুকে গ্রেফতার ১ পাকিস্তানি নাগরিক জয়ের পথে ফিরল ইস্টবেঙ্গল! কাস্টমস ম্যাচের হতাশা ভুলে পুলিশ এসিকে হারাল ৬-০ গোলে ‘শেষ মুহূর্ত…’ থামছে ‘তুমি আশেপাশে’র পথচলা, শ্যুটিংয়ের শেষদিনে মনখারাপ নবনীতার ডিম ভাত খেতে কলকাতা গেলে ইন্সুরেন্স করে বাড়ি থেকে বেরোবেন, পোস্টার পড়ল হুগলিতে ওডিআই বিশ্বকাপে পারফর্ম করেও ব্রাত্য! শ্রীলঙ্কা সিরিজে সুযোগ পেয়ে জবাব রাহুলের…

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.