বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Meghalaya Government Formation: মুকুল সাংমার দাবির পরই খেলা ঘুরল মেঘালয়ে, কনরাডের থেকে সমর্থন প্রত্যাহার HSPDP-র

Meghalaya Government Formation: মুকুল সাংমার দাবির পরই খেলা ঘুরল মেঘালয়ে, কনরাডের থেকে সমর্থন প্রত্যাহার HSPDP-র

Shillong, Mar 03 (ANI): National People's Party (NPP) chief Conrad K Sangma submits his resignation as Chief Minister of Meghalaya before State Governor Phagu Chauhan and stakes claim for forming a new government in the state, in Shillong on Friday. (ANI Photo) (Conrad K Sangma twitter)

মেঘালয়ের দ্বিতীয় বৃহত্তম দল ইউডিপি-র নেতা লাকমেন রিম্বুইয়ের বাড়িতে বৈঠকে বসেন কংগ্রেস, ভিপিপি, পিডিএফ, হিল স্টেট পিপলস ডেমোক্র্যাটিক পার্টি, তৃণমূল কংগ্রেসের নেতৃত্ব। এই দলগুলির কাছে সম্মিলিত ভাবে ২৯ জন বিধায়ক আছে।

গতকালই তৃণমূল কংগ্রেস নেতা মুকুল সাংমা দাবি করেছিলেন যে এনপিপি-বিজেপি জোটের সরকার গঠন ঠেকানোর জন্য একজোট হচ্ছে সকল বিরোধী দলগুলি। তবে সেই দাবিকে অগ্রাহ্য করেই মেঘালয়ের রাজ্যপালের কাছে গিয়ে ৩২ বিধায়কের সমর্থন পত্র দিয়ে এসেছিলেন বিদায়ী মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। সেই ৩২ বিধায়কের মধ্যে ছিল দুই হিল স্টেট পিপলস ডেমোক্র্যাটিক পার্টি। তবে এবার হিল স্টেট পিপলস ডেমোক্র্যাটিক পার্টি দাবি করল যে কনরাড সাংমাকে সমর্থন দেওয়ার জন্য বিধায়কদের কোনও অনুমতি দেওয়া হয়নি দলের তরফে। এই পরিস্থিতিতে মেঘালয়ে সরকার গঠন করতে গিয়ে 'হোঁচট' খেলেন কনরাড। (আরও পড়ুন: 'ক্ষমতায় থাকার অধিকার হারিয়েছে সরকার', হকের ডিএ না পেয়ে বিস্ফোরক সরকারি কর্মী)

উল্লেখ্য, ৬০ আসন বিশিষ্ট মেঘালয়ে ম্যাজিক ফিগার ৩১। এদিকে সেই রাজ্যে ভোট হয়েছিল ৫৯টি আসনে। একটি আসনে নির্বাচন হওয়া বাকি। এই আবহে ফল প্রকাশের পর দেখা যায়, মেঘালয়ে এনপিপি জিতেছে ২৬টি আসনে, বিজেপি জিতেছে ২ আসনে এবং হিল স্টেট পিপলস ডেমোক্র্যাটিক পার্টি জিতেছে ২টি আসনে। এদিকে দুই নির্দল প্রার্থীও জয়ী হয়েছে। এই আবহে কনরাড, ২ নির্দল, নিজের দলের ২৬ বিধায়ক, বিজেপির ২ বিধায়ক এবং হিল স্টেট পিপলস ডেমোক্র্যাটিক পার্টির ২ বিধায়কের সমর্থন পত্র রাজ্যপালকে জমা দেন।

এরই মাঝে মেঘালয়ের দ্বিতীয় বৃহত্তম দল ইউডিপি-র নেতা লাকমেন রিম্বুইয়ের বাড়িতে বৈঠকে বসেন কংগ্রেস, ভিপিপি, পিডিএফ, হিল স্টেট পিপলস ডেমোক্র্যাটিক পার্টি, তৃণমূল কংগ্রেসের নেতৃত্ব। এই দলগুলির কাছে সম্মিলিত ভাবে ২৯ জন বিধায়ক আছে। ইউডিপি-র বিধায়ক সংখ্যা ১১, কংগ্রেসের রয়েছে ৫ বিছায়ক, তৃণমূল জিতেছে ৫ আসনে, ভিপিপির ঝুলিতে রয়েছে ৪টি আসন, পিডিএফ জিতেছে ২টি আসনে আর হিল স্টেট পিপলস ডেমোক্র্যাটিক পার্টির দুই বিধায়ক জিতেছেন। এই আবহে হিল স্টেট পিপলস ডেমোক্র্যাটিক পার্টির সভাপতি কেপি পাংনিয়াং এবং সচিব প্যানবোরলাং রিনতাথিয়াং দাবি করেন, বিধায়কদের এনপিপি-বিজেপি সরকারকে সমর্থনের অনুমতি দেওয়া হয়নি। যদিও এই নিয়ে কিছু বলেননি কনরাড সাংমা। তবে এনপিপি-র দাবি, হিল স্টেট পার্টির দুই বিধায়ক ছাড়াও সরকার গঠনের জন্য পর্যাপ্ত সংখ্যক বিধায়ক রয়েছে তাদের কাছে। প্রসঙ্গত, এর আগে ২০১৮ সালের নির্বাচনের পর এনপিপি-র নেতৃত্বে যে সরকার গঠন হয়েছিল, তার অংশ ছিল ইউডিপি এবং হিল স্টেট পিপলস ডেমোক্র্যাটিক পার্টিও।

তৃণমূল নেতা মুকুল দাবি করেছেন, 'এবার মেঘালয়ের মানুষ কোনও সংখ্যাগরিষ্ঠ মত পোষণ করেননি। এটা পরিবর্তনের জনাদেশ। বাকি রাজনৈতিক দলগুলিতে বুঝতে হবে যে এই জনাদেশের ফলে দায়িত্ব বৃদ্ধি পেয়েছে। মানুষের বৃহত্তর স্বার্থে (আমাদের) একসঙ্গে কাজ করতে হবে।' এই আবহে মেঘালয়ে শেষ মুহূর্তে কোনও ভাবে খেলা ঘুরে যায় কি না, সেদিকে নজর রাজনৈতিক বিশ্লেষকদের।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

মুখ্যমন্ত্রীর বীরভূমের সভায় লাভবান কাজল শেখ, ভোট–পর্বের আগে আবার কোর কমিটিতে পর্দার ‘রাম’কে দেখে হাত তুলে ‘জয়শ্রীরাম’ বলতেই পকেট থেকে ৩৬ হাজার হাপিশ ব্যক্তির 'নেচে-নেচে মঞ্চে কথা বলেন, উনি এতই অশিক্ষিত…', SSC নিয়ে মমতাকে আক্রমণ অভিজিতের সৌরভ অতীত, 'নতুন শুরু' অনিন্দিতার, শুভেচ্ছা এল প্রাক্তন স্বামী গৌরবের তরফে! রায়গঞ্জে দেবের সামনে চেয়ার ছোঁড়াছুড়ি চলল, কেন এমন ঘটল?‌ সামলালেন নেতা বাংলার ৪২এ কতগুলি আসন দখলের টার্গেট সেট শাহের? ২য় দফার আগে তুলে ধরলেন শাহি-অঙ্ক ‘এবার রুল জারি করব!’ নিয়োগ দুর্নীতি মামলায় মুখ্যসচিবকে কড়া বার্তা হাইকোর্টের রানির মুখে জয় শ্রীরাম ধ্বনি! হনুমান জয়ন্তীতে মন্দিরে বঙ্গসুন্দরী, আদিরা কোথায়? 'মোদানির ক্লিনচিট পরেও সেবির তদন্তে ফাঁস আদানি মেগাস্ক্যাম’, কমিটি গড়বে কংগ্রেস পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হলেন সুমন কাঞ্জিলাল, বেজায় চটল বিজেপি

Latest IPL News

বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.