বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Tipra Motha Chief Pradyot Debbarma: 'CPM-কংগ্রেস থেকে দূরে থেকেই বিরোধী আসনে বসব',BJP-কে সাহায্যের বার্তা প্রদ্যোতের

Tipra Motha Chief Pradyot Debbarma: 'CPM-কংগ্রেস থেকে দূরে থেকেই বিরোধী আসনে বসব',BJP-কে সাহায্যের বার্তা প্রদ্যোতের

তিপ্রা মোথা প্রধান প্রদ্যোৎ কিশোর মিণিক্য দেববর্মা (HT_PRINT)

প্রদ্যোৎ স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন, তাঁর দল বিরোধী আসনেই বসবে। তবে সঙ্গে এও স্পষ্ট করলেন, কংগ্রেস ও সিপিএম-এর থেকে শতহস্ত দূরে থাকবেন তাঁরা। তিনি বলেন, 'প্রয়োজনে সরকারকে সাহায্যও করবে তিপ্রা মোথা।'

প্রথমবার বিধানসভা নির্বাচনে লড়েই বেশ ভালো ফল করেছে প্রদ্যোৎ কিশোর মাণিক্য দেববর্মা তিপ্রা মোথা। সিপিএম-কে পিছনে ফেলে সেখানে দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে তিপ্রা মোথা। তবে শেষ ল্যাপে বিজেপি ম্যাজিক ফিগার পার করায় আর কিংমেকার হয়ে ওঠা হল না 'মহারাজা'র। এই আবহে প্রদ্যোৎ স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন, তাঁর দল বিরোধী আসনেই বসবে। তবে সঙ্গে এও স্পষ্ট করলেন, কংগ্রেস ও সিপিএম-এর থেকে শতহস্ত দূরে থাকবেন তাঁরা। তিনি বলেন, 'প্রয়োজনে সরকারকে সাহায্যও করবে তিপ্রা মোথা।' সংবাদসংস্থা এএনআই-কে প্রদ্যোৎ বলেন, 'তিপ্রা মোথা গঠনমূলক বিরোধী'র ভূমিকা পালন করবে।

প্রদ্যোৎ বলেন, 'আমরা দ্বিতীয় বৃহত্তম দল তাই গঠনমূলক বিরোধী দলের ভূমিকা পালন করব আমরা। কিন্তু সিপিএম বা কংগ্রেসের সঙ্গে বসব না। আমরা স্বাধীনভাবে বসতে পারি। যখনই প্রয়োজন হবে আমরা সরকারকে সাহায্যও করব।' উল্লেখ্য, ভোটগণনা কিছুদূর গড়াতেই যখন মনে হয়েছিল যে কোনও পক্ষই হয়ত সংখ্যাগরিষ্ঠতা পাবে না, সেই সময় বাম-কংগ্রেস জোট নাকি বিজেপিকে ঠেকাতে প্রদ্যোতের সঙ্গে একপ্রস্থ আলোচনা করেছিল। তবে শেষ পর্যন্ত বাম-কংগ্রেস জোটের হাল শোচনীয় হয়। দুই দল মিলিয়ে মাত্র ১৪টি আসন পেয়েছে। দুই জাতীয় স্তরের দলের কেউই তিপ্রা মোথাকে টপকাতে পারেনি। এদিকে ভোটের ফল স্পষ্ট হতেই বিজেপির তরফে বার্তা যায়, তিপ্রা মোথার সঙ্গে জোটে আপত্তি নেই, তবে পৃথক রাজ্যের দাবি মানা হবে না। এই সবের মাঝেই প্রদ্যোৎ জানিয়ে দিয়েছিলেন, ভোটের ফল যাই হোক, মূল্যবোধ নিয়ে আপস করা হবে না।

এই কথার জালে রাজনৈতিক সমীকরণ আটকে গেলেও দিনের শেষে তিপ্রা মোথা বিজপি সরকারের জন্য 'কাঁটা' হয়ে না দাঁড়ানোর বার্তা দিয়েছে। তবে নিজেদের পৃথক রাজ্যের দাবি থেকেও যে তারা সরছে না, তাও স্পষ্ট করে দিয়েছে। উল্লেখ্য, বিজেপির সঙ্গে তিপ্রা মোথার জোট হওয়া নিয়ে একটা জল্পনা শুরু হয়েছিল ভোটের আগেই। দিল্লি গিয়ে অমিত শাহের সঙ্গে দেখা করে এসেছিলেন প্রদ্যোৎ। এদিকে বিজেপির জোটসঙ্গী তথা আদিবাসীদের দল আইপিএফটি যে জমি হারিয়েছে তাও স্পষ্ট হয়ে গিয়েছিল। গতবার এই আইপিএফটি জিতেছিল আটটি আসনে। আর এবার বিজেপি তাদের লড়তে দিয়েছে মাত্র পাঁচটি আসনে। তার মধ্যেও মাত্র একটিতেই জিতেছে তারা। আদতে তিপ্রা মোথার উত্থানে আদিবাসীদের মধ্যে আইপিএফটির গ্রহণযোগ্যতা যে কমেছে তা স্পষ্ট। বিজেপি একাই ৩২টি আসন জয় করে নিজেদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে অবশ্য সক্ষম হয়েছে। তাই জোটসঙ্গীর ওপর তাদের ভরসা করতে হবে না।

এদিকে ২০১৯ সালে কংগ্রেসের রাজ্য সভাপতি পদ থেকে ইস্তফা দিয়ে আদিবাসী সংগঠনে যোগ দিয়েছিলেন প্রদ্যোৎ। পরবর্তীতে ২০২১ সালে সেই সংগঠনকেই রাজনৈতিক দল হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন তিনি। এই আবহে নিজের প্রাক্তন দলের শোচনীয় ফল প্রসঙ্গে প্রদ্যোৎ বলেন, 'কংগ্রেসকে আত্মসমীক্ষা করে বের করতে হবে যে কেন দলের নেতারা একে একে তাদের সঙ্গ ছাড়ছেন। কেন প্রদ্যোতের মতো নেতারা দল ছেড়েছিলেন। কংগ্রেসের সেই সময় মনে হয়েছিল আমি কোনও কাজের নই। হয়ত কংগ্রেস কোথাও ভুল করেছিল।' প্রাক্তন দলের প্রতি অভিমান তাঁর কথায় স্পষ্ট ছিল এদিন।

ভোটযুদ্ধ খবর

Latest News

সার্চ কমিটি তৈরির প্রস্তাব ‘ফেলে রেখেছেন’ রাজ্যপাল, উপাচার্য নিয়োগে সরব ব্রাত্য ১১ বছরের পার্থক্য, বিয়ের আগেই প্রেগন্যান্ট, কেমন ছিল রণবীর-আলিয়ার লাভ লাইফ চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর অভিনয়ে নামাতেই ভেঙেছিল প্রথম প্রেম! কোন বয়সে প্রথম প্রেমে পড়েন ‘মিঠাই’ সৌমিতৃষা মোদীর রাজ্যে ক্রাউডফান্ড করে ভোটে লড়ছেন কিছু কংগ্রেস প্রার্থী '...সব রক্ষা হয়ে যাবে', নববর্ষে হাতে ত্রিশূল নিয়ে প্রচারে দিলীপ ঘোষ ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার সত্তরোর্ধ্বদের ফ্রি স্বাস্থ্য বিমার প্রতিশ্রুতি, PM কিষাণ নিয়েও বড় সংকল্প BJP-র রামনবমী ২০২৪ এ শুভ যোগ! গাড়ি , সম্পত্তি কেনার যোগ, লাকি ৫ রাশি কারা?

Latest IPL News

চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.