বাংলা নিউজ > ভোটযুদ্ধ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > বসিরহাট দক্ষিণ (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের ডঃ সপ্তর্ষি বন্

বসিরহাট দক্ষিণ (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের ডঃ সপ্তর্ষি বন্

বসিরহাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

বসিরহাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

সন্দেশখালি বিধানসভা কেন্দ্রে জয়ী তৃণমূল প্রার্থী ডঃ সপ্তর্ষি বন্দোপাধ্যায়। ২৪,৪৬৮ ভোটে পরাজিত বিজেপি প্রার্থী তারকনাথ ঘোষ।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন ডঃ সপ্তর্ষি বন্দোপাধ্যায়। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন তারকনাথ ঘোষ। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেস প্রার্থী অমিত মজুমদার।

বসিরহাট ভারত—বাংলাদেশ সীমান্তবর্তী একটি প্রাচীন শহর। স্বাধীনতার আগে এটি একটি বাণিজ্যকেন্দ্র ছিল। বিভিন্ন ইতিহাসবিদের কথায়, বসিরহাটের নামের নানা উৎস পাওয়া যায়। মহকুমা গঠনের সময়ে প্রশাসনিক কাজের জায়গা ছিল ইছামতী নদীর তীরে বর্তমানে সোলাদানার বাগুন্ডি গ্রাম। ওই বাগুন্ডিকে ইস্ট ইন্ডিয়া কোম্পানি লবণ ব্যবসার কেন্দ্র হিসাবে বেছে নিয়ে সেখানে ‘সল্ট সুপারিন্টেন্ডেন্ট’ অফিস করে। ইছামতীর লবণাক্ত জল থেকে নুন তৈরি হত। সে কারণে ইংরেজ আমলে বসিরহাটের বিভিন্ন গ্রামে ইছামতী নদীর ধারে নুনের গোলা তৈরি করা হয়। বসিরহাট শহরে ছিল নুনের বাণিজ্য কেন্দ্র। এখানকার ব্যবসার অপর এক পণ্য ছিল নীল। ১৮১০ সালে নীল চাষ শুরু হয় বসিরহাটে। ইছামতীর দু’ধার ঘেঁষে গড়ে উঠেছিল নীলকুঠি। বসিরহাটকে কেন্দ্র করে নুন ও নীল চাষের ব্যবসা চালায় ব্রিটিশরা। বসিরহাট দক্ষিণ উত্তর ২৪ পরগনা জেলার একটি বিধানসভা কেন্দ্র। ২০১১ সালের আগে একটি কেন্দ্র বসিরহাট বিধানসভা কেন্দ্র ছিল। ২০১১ সালের পর থেকে দু’‌টি বিধানসভা কেন্দ্র হয়। বসিরহাট দক্ষিণ ও বসিরহাট উত্তর বিধানসভা কেন্দ্র। হাসনাবাদ বিধানসভা কেন্দ্রটি ২০১১ সালে অপসারিত হয়। বসিরহাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রটি বসিরহাট পুরসভা ও বসিরহাট-১ সমষ্টি উন্নয়ন ব্লক এবং টাকি পুরসভার অন্তর্গত।

২০১৪ সালের ১৩ সেপ্টেম্বর বসিরহাট দক্ষিণ বিধানসভা কেন্দ্র বিধায়ক নারায়ণ মুখোপাধ্যায়ের মৃত্যুর ফলে হয়। ২০১১ সালের নির্বাচনে সিপিআইএমের নারায়ণ মুখোপাধ্যায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের নারায়ণ গোস্বামীকে পরাজিত করেন। সিপিআইএমের নারায়ণ মুখোপাধ্যায় বসিরহাট বিধানসভা নির্বাচনে পরপর সাতবার জয়ী হন। ২০০৬ সালে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের অসিত মজুমদার, ২০০১ সালে তৃণমূল কংগ্রেসের সৌরেন সেন, ১৯৯৬ সালে কংগ্রেসের অসিত মজুমদার, ১৯৯১ ও ১৯৮৭ সালে কংগ্রেসের দিলীপ মজুমদার, ১৯৮২ ও ১৯৭৭ সালে কংগ্রেসের দেবীপ্রসাদ নন্দকে পরাজিত করেন নারায়ণ। ১৯৭২ ও ১৯৭১ সালে কংগ্রেসের ললিতকুমার ঘোষ এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৯ ও ১৯৬৭ সালে সিপিআইয়ের এ.বি. বন্দোপাধ্যায় এই আসনে জিতেছিলেন। ১৯৬২ সালে কংগ্রেসের বিজেশচন্দ্র সেন এই আসনে জয়ী হন। ১৯৫৭ ও ১৯৫১ সালের দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের প্রফুল্লনাথ বন্দোপাধ্যায় বসিরহাট আসনে জিতেছিলেন।

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

সোমবার ১৭ জেলায় হবে বৃষ্টি, কয়েকটিতে ৫০ কিমিতে ঝড়! কতদিন বর্ষণ চলবে রাজ্যে? ২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.