বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ডোমজুড় বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে যাবতীয় তথ্য
১০ এপ্রিল ডোমজুড়ে ভোট হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)
১০ এপ্রিল ডোমজুড়ে ভোট হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

ডোমজুড় বিধানসভা কেন্দ্র ২০২১ : ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে যাবতীয় তথ্য

  • ১০ এপ্রিল ডোমজুড়ে ভোট হবে।

এই কেন্দ্রে এবারে তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন কল্যাণেন্দু ঘোষ। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন রাজীব বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের উত্তম বেরা।

বাগনান, শ্যামপুর, জগৎবল্লভপুর ইত্যাদি কয়েকটি থানার কয়েকটি গ্রামে খননকার্য চালিয়ে সামান্য কিছু প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাওয়া গিয়েছে। এছাড়া অন্যান্য জেলার মতো হাওড়া জেলাতেও পোড়ামাটির কারুকার্য—সহ অনেক প্রাচীন মন্দিরের অস্তিত্ব রয়েছে। প্রাচীন জৈন, বৌদ্ধ বা হিন্দু সাহিত্যে হাওড়া অঞ্চলের সুনির্দিষ্ট উল্লেখ নেই। গ্রিক বা চৈনিক লেখকদের রচনাতেও এই অঞ্চলের কোনও বিবরণ পাওয়া যায় না। তবে গবেষকদের ধারণা, প্রাচীনকালে রাঢ়ের অন্তর্গত সুহ্ম অঞ্চলের দক্ষিণাংশ হাওড়া ও অবিভক্ত মেদিনীপুর জেলা নিয়ে গঠিত ছিল।

প্রাচীনকালে এই হাওড়া জেলায় ছিল ভুরশুট রাজ্য। এটি ছিল অধুনা ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হাওড়া ও হুগলি জেলার অন্তর্গত একটি প্রাচীন ও মধ্যযুগীয় রাজ্য। রাঢ় অঞ্চলের দক্ষিণাঞ্চলে ভুরশুট রাজ্যটি স্থাপিত হয়েছিল। এই রাজ্যের অধিবাসীরা ‘ভুরিশ্রেষ্ঠী’ নামে পরিচিত ছিল। এরা ছিল মূলত বণিক। এদের নামানুসারেই রাজ্যের নামকরণ হয় ‘ভুরশুট’।

সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুযায়ী, ডোমজুড় বিধানসভা কেন্দ্রটি বালি-জগাছা সমষ্টি উন্নয়ন ব্লক ও বাঁকড়া-১, বাঁকড়া-২, বাঁকড়া-৩, মাকড়দহ-২, নাড়না,শলপ-১ ও শলপ-২ গ্রাম পঞ্চায়েত যুক্ত হয়। এই ৭টি গ্রাম পঞ্চায়েত ডোমজুড় সমষ্টি উন্নয়ন ব্লকের অংশ ছিল। ডোমজুর বিধানসভা কেন্দ্র ২৭ নম্বর শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। ডোমজুর ব্লকের কিছুটা অংশ হাওড়া লোকসভা কেন্দ্রের অন্তর্গত। ১০ এপ্রিল ডোমজুড়ে ভোট হবে।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে শ্রীরামপুর লোকসভা আসন থেকে তৃণমূল কংগ্রেস প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায় জয়লাভ করেছিলেন। জয়ের মার্জিন ছিল ৯৮,৫৩৬ ভোটের। তিনি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির দেবজিৎ সরকারকে পরাজিত করেছিলেন। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী রাজীব বন্দ্যোপাধ্যায় জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১৪৮,৭৬৮৷ দ্বিতীয় স্থানে ছিলেন নির্দল প্রার্থী প্রতিমা দত্ত। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৪১,০৬৭৷ তৃণমূল কংগ্রেস প্রার্থী রাজীব বন্দ্যোপাধ্যায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী নির্দল প্রার্থী প্রতিমা দত্তকে ১০৭,৭০১ ভোটে পরাজিত করেছিলেন।

বন্ধ করুন