বাংলা নিউজ > বায়োস্কোপ > ২৫ বছরে পেরিয়ে এল ‘দিল তো পাগল হ্যায়’, কেন ভবিষ্যৎ মনে রাখবে এই ছবি

২৫ বছরে পেরিয়ে এল ‘দিল তো পাগল হ্যায়’, কেন ভবিষ্যৎ মনে রাখবে এই ছবি

দিল তো পাগল হ্যায় ছবির ২৫ বছর

25 Years of Dil To Pagal Hai: ‘দিল তো পাগল হ্যায়’ কেন হিন্দি সিনেমার ইতিহাসে এক মাইলফলক? রইল সেই কথা। 

রণবীর ভট্টাচার্য

৯০ এর দশক ছিল বড় অদ্ভুত সময় ভারতীয় হিন্দি সিনেমার। একদিকে মুক্ত অর্থনীতির স্বাদ আর অন্য দিকে তিন খান, মন মাতানো গান আর প্রেমের বিচ্ছুরণ নিয়ে নতুন ধারার সিনেমা। কোভিড পরবর্তী যুগে ওটিটি কয়েক ধাপ এগিয়েছে বটে, তবে নব্বইয়ের দশকের সাথে পাল্লা দেওয়ার মত কেউ আসেনি। আজ যশ চোপড়ার 'দিল তো পাগল হ্যায়' সিনেমার ২৫ বছর পূর্তির দিন। শাহরুখ খান, মাধুরী দীক্ষিত, করিশমা কাপুরের ত্রিকোণ প্রেম নিয়ে এই সিনেমা, যেখানে রাহুল, পূজা আর নিশা নিয়ে আবর্তিত হয় সিনেমার গল্প। সিনেমার প্লট সবারই জানা, আর তার সঙ্গে গানগুলো তো বটেই!

ভারতীয় সিনেমায় মিউজিক্যাল তৈরির প্রবণতা অপেক্ষাকৃত ভাবে কম। সেই দিক থেকে 'দিল তো পাগল হ্যায়' আলাদা তো বটেই। মাধুরী দীক্ষিত আর করিশমা কাপুরের নাচের টক্কর দর্শকদের অন্যতম সেরা পাওনা এই সিনেমায়। শাহরুখ খান আর অক্ষয় কুমার একই সিনেমায় - উদাহরণ বলিউডে আর নেই বললেই চলে। ফরিদা জালাল থেকে অরুণা ইরানি, শক্তিশালী চরিত্রাভিনেতারা এই সিনেমার সম্পদ। ব্যক্তিগত ভাবে শাহরুখ খানের জন্য এই সিনেমা কম গুরুত্বপূর্ণ নয়। 'কুছ কুছ হোতা হ্যায়' আর 'দিল তো পাগল হ্যায়' প্রমাণ করেছিল যে বিদেশি লোকেশনে ত্রিকোণ প্রেমের আবহে শাহরুখ খান নিঃসন্দেহে শ্রেষ্ঠ বাজি। তবে এটাও ঠিক, এখনকার দিনে এই সিনেমা দেখলে মনে হতেই পারে যে অকারণ আড়ম্বরের মেলায় নিম্নমানের অভিনয় আর চড়া মেলোড্রামা অনেকটাই প্রয়োজনীয় ছিল না। তবে যশ চোপড়ার সিনেমাটিক জীবনে এই সিনেমার একটা মাইলস্টোন বটে। মাধুরী দীক্ষিতের অভিনয় জীবনের প্রথম ইনিংসের ব্যাড প্যাচ কাটাতে সাহায্য করেছিল এই সিনেমা। আর করিশমার ক্ষেত্রে প্রমাণ করার তাগিদ ছিল যে শুধু কমেডি নয়, তিন খানের সাথে রোম্যান্সের ক্ষেত্রেও সমান সাবলীল কাপুর পরিবারের তৃতীয় প্রজন্মের অন্যতম সেরা অভিনেত্রী।

গতানুগতিক প্রেমের সিনেমা আজকাল আর বানানো হয় না কোথাও। দর্শক বদলেছে, বদলেছে পছন্দও। তবে নিখাদ ভালো গান, চকচকে সেট আর স্টার নিয়ে এবং বিন্দুমাত্র যৌনতায় ভর না করেও যে হিন্দি কমার্শিয়াল সিনেমা মানুষের মন জয় করে নিতে পারে - তার সেরা উদাহরণ অবশ্যই 'দিল তো পাগল হ্যায়'। আর বলাই বাহুল্য, পঞ্চাশ পেরিয়ে যাওয়া আজকের রাহুল, নিশা আর পূজারা এখনও অনেক আনন্দ পাবেন এই নিখাদ বলিউডি সিনেমায়।

বায়োস্কোপ খবর

Latest News

‘পথটাই ভুল ছিল!’ নকশালবাড়িতে বসে অকপটে স্বীকার কানু সান্যালের সহযোদ্ধা শান্তির ভোটের আবহেই একাধিক প্রকল্পের তোড়জোড় রেলের, বরাত ১৫৮৬ কোটি টাকার চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC বন্ধ আলমারির ভিতর গার্লফ্রেন্ডের মায়ের শরীরকে স্পর্শ করা শুরু করি: সোহল খান মেজর লিগে ওয়াশিংটন ফ্রিডমের হয়ে খেলতে চুক্তিবদ্ধ হলেন প্রাক্তন অজি অধিনায়ক অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের কলকাতা মেট্রোকে দেখে ঈর্ষায় দিল্লিবাসী! কোন নয়া পদক্ষেপ KMRCL-এর? বর্তমান সম্পর্কের বিষয়ে কিছুটা দ্বিধায় আছেন কারা? কী বলছে আজকের প্রেম রাশিফল চার মাসের অন্তঃসত্ত্বা দীপিকার পিঠে পোড়া দাগ! আচমকা হলটা কী হবু মায়ের

Latest IPL News

চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.