বাংলা নিউজ > বায়োস্কোপ > IFFI : করোনা আবহেই গোয়াতে উৎসবের সূচনা, বিশেষ সম্মাননা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়কে
ইফির আনুষ্ঠানিক উদ্বোধনী মঞ্চে তারকা সমাবেশ
ইফির আনুষ্ঠানিক উদ্বোধনী মঞ্চে তারকা সমাবেশ

IFFI : করোনা আবহেই গোয়াতে উৎসবের সূচনা, বিশেষ সম্মাননা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়কে

  • এবছর ইফির তরফে ‘ইন্ডিয়ান ফিল্ম পার্সোনালিটি’ পুরস্কার-এর জন্য নির্বাচিত হলেন বর্ষীয়ান অভিনেতা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। 

পথ দেখিয়েছিল কলকাতা, এবার গোয়ার পালা। করোনা আবহে গোয়ায় সূচনা হল ৫১তম জাতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ইন্টারন্যাশান্যাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া বা ইফির সূচনায় শামিল হয়েছিলেন কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভেরকড়সহ অনান্য বিশিষ্ট ব্যক্তিত্বরা। 

নভেম্বর মাসেই প্রতি বছর এই ছবি উত্সব আয়োজন করা হয়, তবে অতিমারীর জেরে দু-মাস পিছিয়ে জানুয়ারিতে আয়োজন করা হচ্ছে ইফির। এই বছরের ছবি উত্সব 'হাইব্রিড', কারণ সিনেমা হলে স্ক্রিনিংয়ের পাশাপাশি ভার্চুয়ালিও দেখানো হবে ছবি। এবছর ইফির ‘ওপেনিং ফিল্ম’ হিসাবে প্রদর্শিত হল পরিচালক থমাস ভিনটেরবার্গের ‘অ্যানাদার রাউন্ড’। অন্যদিকে ছবি উত্সবের ‘ফোকাস কান্ট্রি’ প্রতিবেশি দেশ- রাংলাদেশ। 

এবছর উদ্বোধনী অনুষ্ঠানে জাঁকজমকের খামতি থাকলেও উন্মাদনা কিন্তু কম নয়। এদিন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেড়কর জানান, মূলত গোয়া সরকার ও কেন্দ্রের পৃষ্ঠপোষকতায় এগিয়ে চলা এই ছবি উত্সবকে আগামী দিনে আরও বড়োমাত্রায় তুলে ধরতে প্রাইভেট সেক্টরের নানান কোম্পানিকে অংশগ্রহণের আহ্বান জানান তিনি। এদিন শ্যামা প্রসাদ মুখোপাধ্যায় ইন্ডোর স্টেডিয়ামে আয়োজন করা হয়েছিল ইফির উদ্বোধনী অনুষ্ঠান। ছবি উত্সবের ৫২তম এডিশনে প্রাইভেট সেক্টরের অংশগ্রহণ থাকবে, বিশ্বাসী জাভেড়কর। 

এবছর ইফির তরফে ‘ইন্ডিয়ান ফিল্ম পার্সোনালিটি’ পুরস্কার দেওয়া হবে বর্ষীয়ান অভিনেতা বিশ্বজিত্ চট্টোপাধ্যায়কে। ভারতীয় সিনেমার অসামান্য অবদানের জন্য এই বাঙালি অভিনেতাকে কুর্ণিশ জানাবে উত্সব কমিটি। মার্চে অনুষ্ঠিত হতে চলা জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসরে এই পুরস্কার তুলে দেওয়া হবে ৮৪ বছর বয়সী তারকার হাতে।

এবছর ইফির উদ্বোধনী মঞ্চে বিশেষ অতিথি হিসাবে হাজির ছিলেন অভিনেতা সুদীপ। 

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তও। সবরকম করোনাবিধি মেনেই উত্সব আয়োজিত হচ্ছে বলে জানান তিনি। করোনা প্রোটোকল এবং হাইজিন বজায় রাখার বিষয়েই এবছর সবচেয়ে জোর দিচ্ছে ইফি কর্তৃপক্ষ। 

সব মিলিয়ে এবছর ২২৪টি ছবি প্রদর্শিত হবে ৫১তম জাতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে, যার মধ্যে বাছাই করা ১৫টি ছবি গোল্ডেন পিকক পুরস্কারের দৌড়ে রয়েছে। এবছর ইরফান খান, সুশান্ত সিং রাজপুত, ঋষি কাপুরসহ গোটা বিশ্বের মোট ২৮জন চলচ্চিত্র শিল্পীকে শ্রদ্ধার্ঘ জানাচ্ছে ইফি। 

বন্ধ করুন