বাংলা নিউজ > বায়োস্কোপ > Kashmir Files: ছবি দেখে ১৯৯০-র জন্য ক্ষমা চাইল কাশ্মীরি মুসলিম, পরিচালকের জবাব দেখুন!

Kashmir Files: ছবি দেখে ১৯৯০-র জন্য ক্ষমা চাইল কাশ্মীরি মুসলিম, পরিচালকের জবাব দেখুন!

কাশ্মীর ফাইলস দেখে লাইভ টিভিতে ক্ষমা চাইল এই কাশ্মীরি তরুণ।

‘যাঁদের মারা হয়েছিল তাঁরা সবাই নিরস্ত্র। তাহলে এটা গণহত্যা না তো কী’, প্রশ্ন তুলতে দেখা গেল সেই মুসলিম যুবককে।

ছবির পর থেকেই খবরে আছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। বিবেক অগ্নিহোত্রি পরিচালিত এই সিনেমা ইতিমধ্যেই নানা বিতর্কের জন্ম দিয়েছে। কাশীরের হিন্দু পণ্ডিতদের সেখান ছেড়ে বেরিয়ে যেতে বাধ্য করার নৃশংসতাই এই ছবির বিষয়বস্তু। ইতিমধ্যেই দেশের বড় একটা অংশ হলমুখী হয়েছেন ছবি দেখার জন্য। আর সিনেমা হল ছেড়েছেন ভেজা চোখে।

সম্প্রতি ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখে লাইভ টিভিতে ওই ঘটনার জন্য ক্ষমা চান এক কাশ্মীরি মুসলিম তরুণ। ব্যাপারটা নজরে আসে বিবেকের। তিনি সেই ক্লিপিংস টুইটারে শেয়ার করেন আর লেখেন, ‘গণহত্যার কথা মেনে নেওয়া এবং ক্ষমা চাওয়া প্রথম পদক্ষেপ সঠিক বিচারের অধিকারের। কেউ যদি এই তরুণকে চেনেন, আমার ভালোবাসা আর ধন্যবাদ তাঁর কাছে পৌঁছে দেবেন’।

যাঁকে সেই ভিডিয়োতে ক্ষমা চাইতে দেখা গেল, তাঁর নাম জাভেদ বেইঘ। People’s Democratic Front (Secular)-র জেনারেল সেক্রেটারি। স্থানীয় সংবাদমাধ্যম এএনএন নিউজকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, ‘সংগ্রামপোড়ার হত্যাকাণ্ড আমি দেখেছি। আজকের প্রজন্মকে মেনে নিতে হবে তাঁদের আগের প্রজন্মের ভুল।’

তিনি বলেন, ‘ডজনের বেশি কাশ্মীরি পণ্ডিতকে হত্যা করা হয়েছিল। আমি নিজের চোখে সবটা দেখেছি। যাঁদের হত্যা করা হয়েছিল না তাঁকরা কারও স্বাধীনতায় হস্তক্ষেপ করেছিল না কোনও কাশ্মীরি মুসলিমকে হত্যা। এরা সকলেই ছিল নিরস্ত্র। এটা যদি হত্যাকাণ্ড না হয় তাহলে কী?’

‘এই অপরাধ হয়েছিল। আর আমাদের এখন উচিত হাত জোর করে ক্ষমা চাওয়া। প্রকাশ্যে একত্রে। এর জন্য আলাদা করে ছবি বানানোরও কোনও দরকার পড়ে না।’, জানান জাভেদ।

বন্ধ করুন