বাড়ি > বায়োস্কোপ > Mother's Day 2020:আপনার মা'কে উৎসর্গ করুন এই ১০টি গান
গানে গানে মা'কে স্মরণ (সৌজন্যে-ইউটিউব)
গানে গানে মা'কে স্মরণ (সৌজন্যে-ইউটিউব)

Mother's Day 2020:আপনার মা'কে উৎসর্গ করুন এই ১০টি গান

  • একটু 'কুল' একটু পুরোনো, একটু মিষ্টি,একটু ঝালও-কিন্তু সব রূপেই মা ভীষণ প্রিয়। আমাদের সবচেয়ে কাছের,সবচেয়ে আপন।রইল মা-সন্তানের সেই সম্পর্কের সুরেলা বলিউড সফরের এক ঝলক। 

আজ বিশ্ব মাতৃ দিবস। তবে মায়েদের তো কোনও বিশেষ দিন হয় না। বছরের সবকটা দিনেই সন্তানের কাছে মা সমান স্পেশ্যাল। ঠিক যেমন মায়ের কাছে সন্তানরা। তবে আমাদের জীবন সব সাফল্য-ব্যর্থতার দিনে যে মানুষটাকে পাশে পাওয়া সবচেয়ে জরুরি তিনি মা। মা'কে বলিউড ছবিতে একাধিক গান রয়েছে। যে কোনও দিন, যে কোনও মুহূর্তে সেই গান শুনলে মায়ের কথা ভেবে আপনি ইমোশ্যানাল হয়ে পড়তে বাধ্য। তেমনই কিছু গান চলুন দেখেনি এক ঝলকে-

মেরি মা ( তারে জমিন পর) 

শঙ্কর-এয়সান-লয়ের কম্পোজ করা,প্রসূন যোশির লেখা এই গান শোনেননি ভূ-ভারতে এমন ব্যক্তি খুঁজে পাওয়া মুশকিল।মায়ের প্রতি উত্সর্গীকৃত বলিউডের অন্যতম সেরা গান তারে জমিন পর ছবির এই গান। যা শুনলে যে কোনও সময় চোখে জল চলে আসে। 

লুকা ছুপ্পি (রঙ দে বসান্তি)  

মায়ের চোখ হামেশাই খোঁজে তাঁর সন্তানদের। ছেলে-মেয়ের জন্য সারাদিন দৌড়াদৌড়ির পরেও ক্লান্তি আসে না মায়ের শরীরে।কারণ সে মা!  এ আর রহমানের সুরে লতা মঙ্গেশকরের কন্ঠে এই ম্যাজিক্যাল গান আমাদের ইমোশ্যানাল করে। আর রঙ দে বসান্তি ছবিতে মাধবনের মৃত্যুর পর ছেলের স্মৃতিচারণায়  মগ্ন ওয়াহিদা রহমান। ব্যাকগ্রাউন্ডে এই গান এক কথায় অনবদ্য।

চুনার (এবিসিডি টু)

সচিন-যিগরের কম্পোজিশন, আর সঙ্গে অরিজিত সিংয়ের সোলফুল ভয়েস-চুনার গানটি অনবদ্য করে তোলে। বরুণের অন্যতম কেরিয়ার বেস্ট পারফরম্যান্স এবিসিডি টুয়ের গান এটি। এই গানের সঙ্গে রেমোর কোরিওগ্রাফি এবং বরুণের নাচও আলাদা পয়েন্ট পাবে। 

জনম জনম (ফটা পোস্টার নিকলা হিরো)

ফটা পোস্টার নিকলা হিরো শাহিদের কেরিয়ারের অন্যতম ব্যবসা সফল ছবির তালিকায় না থাকলেও ছবির মিউজিক অ্যালবাম সুপারহিট। আতিফ আসলামের কন্ঠে,প্রীতমের সুরে ছবির জনম জনম গানটি আপনার 'ভোলিভালি' মায়ের কথা স্মরণ করিয়ে আপনাকে ইমোশ্যানাল করে তুলতে বাধ্য। ছবিতে শাহিদের মায়ের চরিত্রে দেখা মিলেছে পদ্মিনী কোলহাপুরির।

মা কা ফোন (খুবসুরত)

মায়েদের নিয়ে গান মানেই সবসময় ইমোশ্যানাল তা নয়, কখনও কখনও তা ফাঙ্কিও হয়।যেমন খুবসুরত ছবির মা কা ফোনা আয়া। হেলিকপ্টর মমদের উত্সর্গ করেই এই গান-যাঁরা সারাক্ষণ ছেলেমেয়েদের প্রাইভেসি ভঙ্গ করে থাকেন। 

অ্যায়সা কিঁউ মা (নীরজা)

মা মেয়ের সম্পর্কে এক অদ্ভূত টান অনুভূত হয় নীরজা ছবির এই গানে। বিশাল খুরানার কম্পোজ করা,সুনীধি চৌহানের গাওয়া এই গান মাদার্স ডে'র প্লে-লিস্টে একদম মাস্ট{ 

তেরি উংগলি পকরকে চলা (লাডলা)

নয়ের দশকের ছবিতে মাকে উত্সর্গ করে যে সব গান তৈরি হয়েছে তার মধ্যে সেরার তালিকায় শুরুর দিকে থাকবে আনন্দ-মিলিন্দের সুরে সাজানো উদিত নারায়ণ, জ্যোৎস্না হার্দিকারের গাওয়া এই গান। অনিল কাপুর ও  বলিউডের অন্যতম  প্রেমময় মা ফরিদা জালালকে পাওয়া গেছে লাডলা ছবির এই গানে।

তু কিতনি আচ্ছি হ্যায় (রাজা অর রঙ্ক)

মা'কে উত্সর্গ করা বলিউডের ক্লাসিক গান তু কিতনি আচ্ছি হ্যায়। লক্ষ্মীকান্ত প্যারেলালের কম্পোজ করা এই এভারগ্রিন গানটি গেয়েছেন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর।এই গানে দেখা মিলেছে বলিউডের আইকোনিক মা নিরুপা রায়ের। সব সময়ই সন্তানের প্রতি মায়ের বিশ্বাস অটুট থাকে তাই ধরা পরে রাজা অউর রঙ্ক ছবির এই গানে।

মাম্মা ( দাশভিদানিয়া)

এই ছবিতে মা-ছেলের সম্পর্কের সূক্ষ্ম অনুভূতিগুলো খুব স্পষ্টভাবে তুলে ধরা হয়েছে। মৃত্যুপথযাত্রী ব্যক্তির কাছে যখন জীবন আর খুব বেশি বাকি নেই-তখনই মা'কে নিয়ে তাঁর এই গান চোখের কোণ ভেজায়। গানটি গাইবার পাশাপাশি কম্পোজ করেছেন 'আল্লা কে বন্দে' কৈলাস খের ।

 

মেরি প্যায়ারি আম্মি (সিক্রেট সুপারস্টার)

মাদার্স ডে'র কথা হবে, মা'কে নিয়ে বলিউড ছবিতে গানের কথা হবে আর সিক্রেট সুপারস্টারের মেরি প্যায়ারি আম্মি সেই তালিকায় থাকবে না-সেটা তো হতে পারে না।ইনসিয়ার জীবনেরই নয়, আমাদের সবার জীবনের সিক্রেট সুপারস্টার আমাদের মা। তাঁকে নিয়েই অদ্ভেদ চন্দনের ছবির এই গান। অমিত ত্রিবেদীর কম্পোজিশনে এই গানের মন ছুঁয়ে যাওয়া কথা লিখেছেন কৌসর মুনির। গানটি গেয়েছে মেঘনা।

 

মাদার্স ডে'র কথা হবে, মা'কে নিয়ে বলিউড ছবিতে গানের কথা হবে আর সিক্রেট সুপারস্টারের মেরি প্যায়ারি আম্মি সেই তালিকায় থাকবে না-সেটা তো হতে পারে না।ইনসিয়ার জীবনেরই নয়, আমাদের সবার জীবনের সিক্রেট সুপারস্টার আমাদের মা। তাঁকে নিয়েই অদ্ভেদ চন্দনের ছবির এই গান। অমিত ত্রিবেদীর কম্পোজিশনে এই গানের মন ছুঁয়ে যাওয়া কথা লিখেছেন কৌসর মুনির। গানটি গেয়েছে মেঘনা। 

 

 

বন্ধ করুন