বাংলা নিউজ > বায়োস্কোপ > Nawazuddin Siddiqui: ‘বাঙালি খালি পেটে ঘুমিয়ে পড়ে’, বাঙালির নামে কুৎসার অভিযোগ, আইনি ঝামেলায় জড়ালেন নওয়াজ

Nawazuddin Siddiqui: ‘বাঙালি খালি পেটে ঘুমিয়ে পড়ে’, বাঙালির নামে কুৎসার অভিযোগ, আইনি ঝামেলায় জড়ালেন নওয়াজ

ফের বিতর্কে নওয়াজ

Police complaint against Nawazuddin: এবার কলকাতা পুলিশে নওয়াজউদ্দিন সিদ্দিকির নামে অভিযোগ দায়ের করলেন হাইকোর্টের আইনজীবী। বিজ্ঞাপনে বাঙালির ভাবাবেগে আঘাত হানার অভিযোগ। 

সময়টা মোটে ভালো যাচ্ছে না নওয়াজউদ্দিন সিদ্দিকির। স্ত্রী আলিয়ার সঙ্গে আইনি বিবাদ মেটবার আশা জাগতেই নতুন সমস্য়ায় নাম জড়ালো ‘সেক্রেড গেমস’ খ্য়াত তারকার। অভিনেতার বিরুদ্ধে কলকাতা পুলিশ নালিশ জমা পড়ল। বাঙালির ভাবাবেগে আঘাত দেওয়া ও বাঙালি জাতিকে অপমানের অভিযোগে বিদ্ধ নওয়াজ, শুধু অভিনেতাই নয় মামলা দায়ের হয়েছে কোকাকোলা ইন্ডিয়ার সিইও-র নামেও।

নওয়াজ অভিনীত নরম পানীয়র বিজ্ঞাপনের জন্যই এই অভিযোগ। স্প্রাইটের সাম্প্রতিক বিজ্ঞাপনে মজার ছলে বেশ কিছু কথা বলতে শোনা গিয়েছে নওয়াজউদ্দিন সিদ্দিকিকে, যা বাঙালিদের জন্য সম্মানহানিকর এবং তা বাঙালির ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছে বলে অভিযোগ।

কলকাতা হাইকোর্টের আইনজীবী দিব্যায়ান বন্দ্যোপাধ্যায় (Dibyayan Banerji) পুলিশে অভিযোগ জানিয়েছেন নওয়াজের ওই বিজ্ঞাপন নিয়ে। তাঁর কথায় মূল বিজ্ঞাপনটি হিন্দিতে, সেটা নিয়ে তাঁর কোনও সমস্য়া নেই। তবে ওই বিজ্ঞাপনটি বাংলা ডাবিং করা হয়েছে, যা একাধিক বাংলা চ্য়ানেল ও ওয়েবসাইটে রমরমিয়ে চলছে তাঁর আপত্তি সেটিকে ঘিরে। কী বলা হয়েছে সেই বিজ্ঞাপনে? ‘সোজা আঙুলে ঘি না উঠলে, বাঙালি খালি পেটে ঘুমিয়ে পড়ে’। দিব্য়ায়নের জানান,'এটা বাঙালি জাতির পক্ষে অপমানজনক। এটা কোনওভাবেই মেনে নেওয়া যায় না।

জনপ্রিয় বাংলা প্রবাদ ‘সোজা আঙুলে ঘি না উঠলে আঙুল বাকা করতে হয়’-এর অনুকরণেই ওই লাইনটি বিজ্ঞাপনে ব্যবহার করা হয়েছে। অভিযোগকারীর কথায়, বিজ্ঞাপনের বাংলা ভার্সনটিকে ঘিরে ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ ধারা এবং আইটি অ্যাক্টের ৬৬-এ ধারায় অভিযোগ জানিয়েছেন তিনি। ভবিষ্যতে এই ধরণের নীচ মনোবৃত্তির বিষয় প্রচার থেকে বিরত থাকা উচিত বলে মনে করেন ওই আইনজীবী।

যদিও দিন কয়েক আগেই প্রকাশ্যে ওই বিজ্ঞাপনের জন্য ক্ষমা চেয়ে নিয়েছে নরম পানীয়ের কোম্পানিটি। টুইটে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে, স্প্রাইটের তরফে লেখা হয়- ‘সাম্প্রতিক স্প্রাইট-এর একটা বাংলা বিজ্ঞাপন প্রচারের জন্য আমরা তীব্র অনুশোচনা অনুভব করচি। আমাদের অনিচ্ছাকৃত এই ভুলটা আমরা বাংলা মাধ্যম থেকে অবিলম্বে প্রত্যাহার করছি’। 

সঙ্গে আরও জানাও হয়, ‘আমাদের কোম্পানি বাংলা ভাষাকে যথাযথ সম্মান প্রদান করে’। উদাহরণস্বরূপ কোক স্টুডিও বাংলার কথা উল্লেখ করা হয়। যদিও এই টুইটের জেরেও ট্রোলের মুখে পড়তে হয়েছে সংস্থাকে। এক নেটিজেন লেখেন, ‘এতো বাজে বাংলা লেখার জন্যে (বোঝাই যাচ্ছে, গুগল ট্রান্সলেটরে লেখা) আর একবার ক্ষমা চাওয়া উচিত’। অপর একজন লেখেন, ‘এত কোটি টাকার কোম্পানি, অথচ পি-আর ডিপার্টমেন্টে একজন বাংলা অনুবাদককে মাইনে দিয়ে রাখতে পারেন না? ছি ছি..’। 

 

বায়োস্কোপ খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH নিউজিল্যান্ড যেন সস্তার খোরাক! হরির লুটের মতো উইকেট তুলে বিধ্বস্ত করল পাকিস্তান

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.